Advertisement
০১ জুলাই ২০২৪
Lok Sabha Election Results 2024

‘আপনার নেতৃত্বে আস্থা রেখেছে ভারত’, এনডিএ-র নির্বাচনী সাফল্যে মোদীকে শুভেচ্ছা শেখ হাসিনার

এনডিএ-র সাফল্যের পর মঙ্গলবারই নরেন্দ্র মোদীর জন্য শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৃতীয় বার সরকার গড়তে চলা মোদীকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ডান দিকে)।

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ২১:১৮
Share: Save:

একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট তৃতীয় বারের জন্য সরকার গড়তে চলেছে। আবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করতে চলেছেন নরেন্দ্র মোদী। মঙ্গলবার লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর মোদীকে এই সাফল্যের জন্য শুভেচ্ছা জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবারই শুভেচ্ছাবার্তা পাঠিয়ে দিয়েছেন তিনি।

মোদীকে দেওয়া চিঠিতে হাসিনা লিখেছেন, ‘‘বাংলাদেশের মানুষের তরফে এবং ব্যক্তিগত ভাবে আমি বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ের জন্য আপনাকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। গণতান্ত্রিক নেতা হিসাবে আপনি ভারতের মানুষের আশা-আকাঙ্ক্ষার বাহক। আপনার এই জয় প্রমাণ করে, ভারত আপনার নেতৃত্বে অটল আস্থা রেখেছে।’’ মোদীর নেতৃত্বে আগামী দিনে ভারত এবং বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় থাকবে বলেও আশা প্রকাশ করেন হাসিনা। চিঠিতে তিনি বলেছেন, ‘‘ভারতের বিশ্বস্ত বন্ধু হিসাবে বাংলাদেশ দুই দেশের উন্নতির স্বার্থে এবং এলাকায় শান্তি বজায় রাখতে আগামী দিনেও কাজ করবে।’’ ভারতের মানুষকেও আগামী দিনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন হাসিনা।

লোকসভা নির্বাচনে এ বার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি মোদীর নেতৃত্বাধীন বিজেপি। এনডিএ জোটের শরিকদের মুখাপেক্ষী হয়ে মোদীকে তৃতীয় বারের জন্য কুর্সিতে বসতে হবে। এনডিএ এ বার ২৯২টি আসন পেয়েছে। বিরোধী জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩৩টি আসন। এ ছাড়া, আরও ১৮টি আসন পেয়েছে অন্যান্য দল। ৫৪৩ আসনের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ২৭২টি আসন প্রয়োজন। বিজেপি একক ভাবে তার চেয়ে কম সংখ্যক আসনে জয় পেয়েছে। যা গত এক দশকে কখনও হয়নি। এই পরিস্থিতিতে দিল্লিতে এনডিএ-র বৈঠক ডাকা হয়েছিল বুধবারই। শরিকদলগুলি মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে লিখিত মান্যতা দিয়েছে বলে খবর। সব ঠিক থাকলে শনিবার শপথ নিতে চলেছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার এনডিএ-র সাফল্যের পর একাধিক দেশ থেকেই শুভেচ্ছাবার্তা এসেছে মোদীর কাছে। চিন থেকে শুরু করে ইজ়রায়েল, রাষ্ট্রপ্রধানেরা অনেকেই মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন। হাসিনাও শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠালেন পড়শি দেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE