Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Crisis

ব্যাঙ্ক থেকে নগদে একলপ্তে ১ লাখের বেশি টাকা তোলা যাবে না, ইউনূসের শপথের দিনেই কড়াকড়ি বাংলাদেশে

বৃহস্পতিবার বাংলাদেশের কোনও ব্যাঙ্ক থেকে একলপ্তে এক লাখ টাকার বেশি তোলা যাবে না। যদিও অ্যাকাউন্ট থেকে অ্যাকাউন্টে এবং অনলাইনে লেনদেনের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর নয়।

Bangladesh bank restricts maximum limit of cash withdrawal for Thursday

বৃহস্পতিবারের জন্য বাংলাদেশে ব্যাঙ্ক থেকে টাকা তোলার উপর কড়াকড়ি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০৯:৪২
Share: Save:

পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশে অন্তর্বতী সরকার গঠনের তোড়জোড় চলছে। অন্তর্বর্তী সরকারের প্রধান হিসাবে আন্দোলনকারী ছাত্ররা নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের নাম প্রস্তাব করেছেন। বৃহস্পতিবার তাঁর শপথগ্রহণ। তার আগে ব্যাঙ্ক থেকে টাকা তোলার বিষয়ে ঊর্ধ্বসীমা বসিয়ে দিল বাংলাদেশ ব্যাঙ্ক। বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’য় প্রকাশ, একলপ্তে নগদে এক লাখ টাকার বেশি তোলা যাবে না ব্যাঙ্ক থেকে। বুধবার রাতে এই নির্দেশিকা জারি করেছে সে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। যদিও এই ঊর্ধ্বসীমা শুধুমাত্র বৃহস্পতিবারের জন্যই কার্যকর থাকবে।

তবে এই কড়াকড়ি থাকছে কেবল নগদে টাকা তোলার ক্ষেত্রেই। একটি অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা লেনদেন কিংবা অনলাইনে টাকা লেনদেনের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর থাকবে না। বুধবার রাতে বাংলাদেশ ব্যাঙ্ক থেকে জরুরি বার্তায় এ কথা জানানো হয়েছে। কী কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সে বিষয়ে সরকারি ভাবে স্পষ্ট কিছু জানানো হয়নি। তবে বাংলাদেশ ব্যাঙ্কের এক আধিকারিককে উদ্ধৃত করে ‘প্রথম আলো’য় প্রকাশ, নতুন সরকার গঠন হওয়ার মুহূর্তে যাতে কেউ নগদ টাকার মাধ্যমে কোনও ‘অস্থিতিশীল পরিবেশ’ তৈরি করতে না পারেন, সে জন্যই এই সিদ্ধান্ত।

‘প্রথম আলো’র ওই প্রতিবেদনে প্রকাশ, শেখ হাসিনার প্রধানমন্ত্রী পদে ইস্তফা এবং আওয়ামী লীগের সরকারের পতনের পর বাংলাদেশের ব্যাঙ্কগুলিতে নগদ টাকা তোলার চাপ বেড়েছে। সূত্রের দাবি, আওয়ামী লীগের রাজনীতিবিদ এবং ঘনিষ্ঠ ব্যবসায়ীদের পরিবার থেকেই নগদ টাকা তোলার চাপ বেশি আসছে। পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে কাঁচা টাকা যাতে কোনও ভাবেই অশান্তি পাকানোর কাজে ব্যবহার করা না যায়, সে কারণেই এই সিদ্ধান্ত বলে ‘প্রথম আলো’য় প্রকাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Crisis dhaka Bangladesh Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE