Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Muhammad Yunus

অন্তর্বর্তী সরকার গঠনের তোড়জোড় বাংলাদেশে, ১৫ সদস্যের নাম চূড়ান্ত হবে পড়ুয়া-ইউনূস বৈঠকে

অন্তর্বর্তী সরকারের সদস্যদের বেছে নিতে বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলা হচ্ছে বলে জানিয়েছেন ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ পড়ুয়ারা। আলোচনার জন্য তৈরি করা হয়েছে ‘লিয়াজোঁ কমিটি’।

মুহাম্মদ ইউনূস।

মুহাম্মদ ইউনূস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০৯:০৬
Share: Save:

বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তুতি তুঙ্গে। সব কিছু পরিকল্পনামাফিক এগোলে বৃহস্পতিবার রাত ৮টায় সরকারের প্রধান হিসাবে শপথ নেবেন মুহাম্মদ ইউনূস। ইতিমধ্যেই প্যারিস থেকে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন তিনি। দুপুর ২টো ১০ মিনিটে শাহ জালাল বিমানবন্দরে অবতরণ করবে ইউনূসের বিমান। ‘প্রথম আলো’-র প্রতিবেদন অনুযায়ী, ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারে ১৫ জন সদস্য থাকতে পারেন। ওই প্রতিবেদনেই উল্লেখ করা হয়েছে যে, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ পড়ুয়ারা ১৫ জনের নামের একটি তালিকা জমা দিয়েছেন। ইউনূসের সঙ্গে ছাত্র প্রতিনিধিদের আলোচনার পরেই চূড়ান্ত হতে পারে এই ১৫ জনের নাম।

নতুন সরকারের সদস্যদের বেছে নিতে বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলা হচ্ছে বলে জানিয়েছেন পড়ুয়ারা। সব পক্ষের সঙ্গে আলোচনার জন্য তৈরি করা হয়েছে ‘লিয়াজোঁ কমিটি’। এই কমিটি বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠনের সঙ্গে কথা বলে ১৫ জনের নামের বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে। এই প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র মাহফুজ আলম ‘প্রথম আলো’কে বলেছেন, “অন্তর্বর্তী সরকারের প্রস্তাব নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করা হচ্ছে। সরকারে কারা থাকতে পারেন, কত জন থাকতে পারেন, এই সব নিয়ে আলোচনা চলছে। কোন রূপরেখা এবং কাজের ভিত্তিতে দফতর ভাগ হবে, কী হবে না হবে, সেটি মুহাম্মদ ইউনূস আসার পর তাঁর সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে।”

বিএনপির একটি সূত্র জানিয়েছে, ছাত্র আন্দোলনের নেতারা বুধবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দেখা করে ১৫ জনের তালিকার বিষয়ে কথা বলেন। তবে বিএনপি এবং অন্য বেশ কিছু দল সরাসরি রাষ্ট্রপতির কাছে নিজেদের পছন্দের কিছু নাম প্রস্তাব করতে চাইছে বলে সংবাদমাধ্যমগুলি জানিয়েছে। তবে অনেকেই মনে করছেন, সরকার পরিচালনার সুবিধার্থে নিজেই পছন্দের কিছু নাম বেছে নিতে পারেন ইউনূস।

অন্তর্বর্তী সরকার গঠন প্রসঙ্গে বুধবার সাংবাদিক বৈঠকে বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান বলেছিলেন, ‘‘ইউনূস বৃহস্পতিবার দুপুরে আসবেন। আমরা সকলে তাঁকে সরকার গড়তে সাহায্য করব। আশা করছি, সব ভাল হবে। আমরা এখন চমৎকার পরিবেশে কাজ করছি। আপনারা কেউ গুজবে কান দেবেন না। নিজেরাও গুজব ছড়াবেন না।’’ সরকার গঠন প্রসঙ্গে সেনাপ্রধান আরও বলেন, ‘‘বৃহস্পতিবারই যাতে সরকার গঠিত হতে পারে, আমরা তার যথাসাধ্য চেষ্টা করছি। ইউনূস দুপুর ২.১০ নাগাদ দেশে আসবেন। ৪০০ জনের উপস্থিতিতে রাত ৮টা নাগাদ সরকারের শপথগ্রহণ হতে পারে।’’

অন্য দিকে, বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং দেশত্যাগের পরে সে দেশে আরও ২১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এই ২১ জনের অধিকাংশই মঙ্গলবার মারা গিয়েছেন বলে ‘প্রথম আলো’য় প্রকাশিত হয়েছে। সংবাদপত্রটির প্রতিবেদন অনুযায়ী, সোমবার থেকে বুধবার পর্যন্ত বাংলাদেশে ২৩২ জনের মৃত্যু হয়েছে। গত ২৩ দিনে সংঘর্ষ, হিংসাত্মক ঘটনায় মৃতের সংখ্যা ৫৬০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muhammad Yunus Bangladesh Sheikh Hasina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE