Advertisement
০৫ জুলাই ২০২৪
Siberia

সার্বিয়ায় ইজ়রায়েলি দূতাবাসের সামনে হানা, হত সন্ত্রাসবাদী

পুলিশ জানিয়েছে, হামলাকারীর বয়স ২৫। সে বেলগ্রেডের ৫০ কিলোমিটার দূরত্বে থাকা ম্লাদেনোভ্যাক অঞ্চলের বাসিন্দা। তবে কিছু দিন ধরেই সে নোভি পাজ়ার অঞ্চলে থাকতে শুরু করে।

বেলগ্রেডের ইজ়রায়েলি দূতাবাসের সামনে সন্ত্রাসবাদী হামলা।

বেলগ্রেডের ইজ়রায়েলি দূতাবাসের সামনে সন্ত্রাসবাদী হামলা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
বেলগ্রেড শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৭:১২
Share: Save:

সার্বিয়ার রাজধানী বেলগ্রেডের ইজ়রায়েলি দূতাবাসের সামনে সন্ত্রাসবাদী হামলার ছক ভেস্তে দিল পুলিশ। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, এক ব্যক্তি দূতাবাসের সামনে কর্তব্যরত এক পুলিশকর্মীকে লক্ষ্য করে গুলি চালায়। পাল্টা পুলিশের গুলিতে নিহত হয় ওই ব্যক্তি। ঘটনার নিন্দা করে সার্বিয়ার প্রধানমন্ত্রী মিলোস ভুসেভিচ একে সন্ত্রাসবাদী হামলা বলে উল্লেখ করেছেন।

পুলিশ জানিয়েছে, হামলাকারীর বয়স ২৫। সে বেলগ্রেডের ৫০ কিলোমিটার দূরত্বে থাকা ম্লাদেনোভ্যাক অঞ্চলের বাসিন্দা। তবে কিছু দিন ধরেই সে নোভি পাজ়ার অঞ্চলে থাকতে শুরু করে। ধর্মান্তরিতও হয়েছিল। শনিবার স্থানীয় সময় সকাল ১১টা নাগাদ এই হামলা চলে। অভ্যন্তরীণ মন্ত্রী ইভিকা ডাচিচ জানিয়েছেন, পুলিশ আত্মরক্ষার্থে গুলি চালালে হামলাকারীর মৃত্যু হয়।

এই ঘটনার পরেই বড় ধরনের অশান্তি এড়াতে প্রশাসনের তরফে কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। তার মধ্যে কয়েক জন এই হামলার সঙ্গে জড়িত বলে সন্দেহ পুলিশের। ধৃতদের কেউ কেউ হামলায় মদত দিয়েছিল বলেও অভিযোগ। বেশ কিছু জায়গায় তল্লাশি অভিযান চালায় পুলিশ।

হামলাকারীর গুলিতে আহত পুলিশকর্মী হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর অস্ত্রোপচার হয়েছে। তাঁকে দেখতে যান সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্দার ভুচিচ। তিনি জানিয়েছেন, এই হামলায় আরও কয়েক জন জড়িত বলে সন্দেহ। তাঁদের খোঁজ চালাচ্ছে পুলিশ। আগে থেকেই গোয়েন্দাদের কাছে হামলার খবর থাকলেও ওই ব্যক্তিই যে এমন ঘটনা ঘটাবেন, সেই বিষয়ে নিশ্চিত না হওয়ায় আগাম গ্রেফতার করা সম্ভব হয়নি। প্রেসিডেন্ট জানিয়েছেন, এই হামলার সঙ্গে ওয়ানাবি আন্দোলনের সংযোগ থাকতে পারে। হামলার পরেই নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে ফেলা হয় রাজধানী। প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রশাসন সমস্ত সতর্কতামূলক পদক্ষেপ করেছে। বাসিন্দাদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

এই ঘটনার পরেই সার্বিয়া প্রশাসনের তৎপরতার প্রশংসা করেন ইজ়রায়েলের বিদেশমন্ত্রী। তিনি জানিয়েছেন, সার্বিয়াকে সমস্ত রকম সহযোগিতা করা হবে। সন্ত্রাস কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। ঘটনার পরে দূতাবাস বন্ধ রাখা হয়েছে। দূতাবাসের কোনও কর্মী হতাহত হননি বলেও ইজ়রায়েলের তরফে জানানো হয়েছে। সার্বিয়ায় ইজ়রায়েলি দূত ইয়াহেল ভিলান আহত পুলিশকর্মীর সাহসিকতার প্রশংসা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siberia Terrorist Attack Israel Embassy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE