Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hajj Begins

গাজ়ায় যুদ্ধের আবহেই শুরু হল হজযাত্রা, সৌদি সরকারের নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক স্লোগানে’

গাজ়ায় যুদ্ধের আবহে অশান্তির সম্ভাবনা এড়াতে হজযাত্রীদের জন্য এ বার একাধিক বিধিনিষেধ জারি করেছে সৌদির হজ এবং উমরা মন্ত্রক। নিষিদ্ধ করা হয়েছে সমস্ত রাজনৈতিক স্লোগান।

মক্কায় হজযাত্রী সমাগম।

মক্কায় হজযাত্রী সমাগম। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৩:১৩
Share: Save:

গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার হানাদারির মধ্যেই পশ্চিম এশিয়ায় শুরু হল হজযাত্রা। ইসলামি ক্যালেন্ডার মেনে শুক্রবার হজযাত্রার সূচনার কথা ঘোষণা করেছে সৌদি আরব সরকার।

যুদ্ধের আবহে অশান্তির সম্ভাবনা এড়াতে হজযাত্রীদের জন্য এ বার একাধিক বিধিনিষেধ জারি করেছে সৌদির হজ এবং উমরা মন্ত্রক। সে দেশের হজমন্ত্রী তৌফিক আল রাবিয়া বলেছেন, ‘‘পবিত্র হজযাত্রা চলাকালীন রাজনীতি এবং গোষ্ঠী সম্পর্কিত যে কোনও ধরনের স্লোগান কঠোর ভাবে নিষিদ্ধ। পবিত্র হজ হল শান্তি, আরাধনা এবং অ্যাধ্যাত্মিকতার সর্বোচ্চ স্তরের প্রার্থনা। সেখানে রাজনীতির কোনও স্থান নেই।’’

প্যালেস্টাইনের স্বাধীনতার সমর্থক বিভিন্ন মুসলিম সংগঠন সৌদি সরকারের এই পদক্ষেপের সমালোচনায় সরব হয়েছে। ফলে হজযাত্রার সময় মক্কায় উত্তেজনার আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে। এই আবহে শুক্রবার মক্কার কয়েক কিলোমিটার পূর্বে ‘তাঁবুর শহর’ মিনায় পৌঁছয় হজযাত্রীদের একটি দল। সৌদি সরকারের তরফে তাঁদের স্বাগত জানিয়ে আনুষ্ঠানিক ভাবে হজযাত্রায় সূচনা করা হয়। এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষ বিদেশি হজযাত্রীর আগমনের কথা জানিয়েছে সৌদির হজ ও উমরা মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE