Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Protest

ডাক্তারদের গণ কনভেনশন থেকেই আগামীর রূপরেখা, আমন্ত্রণ পাবেন অভিনয় জগতের পরিচিত মুখেরাও

শুক্রবার এসএসকেএমের অডিটোরিয়ামে গণ কনভেনশন আয়োজন করছেন জুনিয়র ডাক্তারেরা। সূত্রের খবর, সেখানে আমন্ত্রিত থাকতে পারেন অভিনয় জগতের পরিচিত মুখেরাও।

শুক্রবার এসএসকেএমের অডিটোরিয়ামে গণকনভেনশনের আয়োজন জুনিয়র ডাক্তারদের।

শুক্রবার এসএসকেএমের অডিটোরিয়ামে গণকনভেনশনের আয়োজন জুনিয়র ডাক্তারদের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৯
Share: Save:

আরজি কর-কাণ্ডে বিচার, হাসপাতালে নিরাপত্তা ও পরিকাঠামোগত দিকগুলি নিয়ে আন্দোলনের আগামীর রূপরেখা কী হবে? তা স্থির করতে শুক্রবার একটি গণ কনভেনশন আয়োজন করছেন জুনিয়র ডাক্তারেরা। কর্মসূচি কোথায় হবে, তা নিয়ে টানাপড়েনের পর অবশেষে এসএসকেএম হাসপাতালের অডিটোরিয়ামেই তা আয়োজিত হচ্ছে। বিকাল ৪টে থেকে শুরু হবে এই কর্মসূচি। পরবর্তী সময়ে আন্দোলন কোন পথে এগোবে, তা নিয়ে আলোচনা হবে এই কর্মসূচিতে। গণ কনভেনশনের আলোচ্যসূচি নিয়েও ইতিমধ্যে পরিকল্পনা সেরে ফেলেছেন তাঁরা। আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের মঞ্চ ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্ট’ সূত্রে খবর, আগামীর কর্মসূচি স্থির করার পাশাপাশি হাসপাতালে হাসপাতালে হুমকি সংস্কৃতি (থ্রেট কালচার) নিয়েও কথা হবে শুক্রের কর্মসূচিতে।

হাসপাতালের নিরাপত্তা আরও জোরদার এবং পরিকাঠামো উন্নত করার জন্য ইতিমধ্যে বেশ কিছু ইতিবাচক বার্তা দিয়েছে রাজ্য সরকার। সরকার পক্ষের দু’দফা বৈঠকে এই দাবিগুলিই তুলে ধরেছিলেন জুনিয়র ডাক্তারেরা। ওই সূত্র মারফত আরও জানা গিয়েছে, সরকারের তরফে পাওয়া প্রতিশ্রুতিগুলি কার্যকর হওয়ার পথে কতটা এগিয়েছে— তা নিয়েও আলোচনা হবে।

জুনিয়র ডাক্তারদের গণ কনভেনশনের পোস্টার।

জুনিয়র ডাক্তারদের গণ কনভেনশনের পোস্টার। ছবি: সংগৃহীত।

পাশাপাশি, প্রতিবাদ কর্মসূচিতে বাধা দেওয়ার যে অভিযোগ উঠছে, সে বিষয়টিও উঠে আসতে পারে। উল্লেখ্য, আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বুধবার কলকাতার একটি মলে কর্মসূচি করতে চেয়েছিলেন এসএসকেএমের জুনিয়র ডাক্তারেরা। কিন্তু ‘অভ্যন্তরীণ নীতির’ কারণ দেখিয়ে তাঁদের সেই কর্মসূচি করতে দেওয়া হয়নি বলে অভিযোগ। জুনিয়র ডাক্তারেরা দাবি করেছেন, তাঁদের নাকি বলা হয়েছে, “আপনাদের প্রতিবাদ তো বন্ধ হয়ে গিয়েছে। তা হলে এখনও কেন এই সব ভিত্তিহীন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন?” শুধু তাই নয়। এই গণ কনভেনশনও প্রথমে ‘ধন ধান্য’ অডিটোরিয়ামে হওয়ার কথা ছিল বলে দাবি জুনিয়র ডাক্তারদের। প্রথমে আশ্বাস মিললেও পরে কোনও এক ‘অজ্ঞাত কারণে’ তাঁদের অনুমতি দেওয়া হয়নি বলে অভিযোগ।

রাজ্যের ২৩টি সরকারি মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তারদের মঞ্চ ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্ট’-এর প্রতিনিধিরা থাকবেন এই কনভেনশনে। পাশাপাশি যে বিশিষ্টজনেরা শুরু থেকে আন্দোলনের পাশে থেকেছেন, তাঁদেরও কাউকে কাউকে আমন্ত্রণ জানানো হবে। জুনিয়র ডাক্তারদের ওই সূত্র জানিয়েছে, নাগরিক সমাজের ‘সমমনস্ক’ মানুষদের আমন্ত্রণ জানানো হবে। সম্ভব্য তালিকায় রয়েছেন বেশ কয়েক জন বিশিষ্ট ব্যক্তি। এ ছাড়া কয়েক জন সিনিয়র ডাক্তারকেও আমন্ত্রণ জানানো হবে। সব মিলিয়ে ২৫-৩০ জন অতিথিকে আমন্ত্রণ জানানো হতে পারে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE