Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Protest

মেয়রের আশ্বাসের পরেও ধনধান্যে কর্মসূচিতে ‘না’ কর্তৃপক্ষের, অভিযোগ তুললেন জুনিয়র ডাক্তারেরা

জুনিয়র ডাক্তারদের দাবি, ২৭ সেপ্টেম্বর ধনধান্য অডিটোরিয়ামে তাঁদের কর্মসূচির জন্য অনুমতি পেতে সমস্যা হচ্ছে। পাশাপাশি কলকাতার একটি মলেও তাঁদের কর্মসূচিতে আপত্তি জানানো হয়েছে বলে অভিযোগ।

জুনিয়র ডাক্তারদের প্রতিবাদ কর্মসূচি।

জুনিয়র ডাক্তারদের প্রতিবাদ কর্মসূচি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩১
Share: Save:

আরজি কর-কাণ্ডের প্রতিবাদ বুধবার একটি সাংস্কৃতিক কর্মসূচি বাধা দেওয়ার অভিযোগ তুললেন জুনিয়র ডাক্তারেরা। তাঁদের দাবি, আরজি কর-কাণ্ডের প্রতিবাদে কিছু পড়ুয়া বুধবার শহরের একটি মলে গিয়েছিলেন সাংস্কৃতিক কর্মসূচির জন্য। সেখান থেকে তাঁদের বার করে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ধনধান্য অডিটোরিয়ামেও একই আচরণ করা হয়েছে বলে দাবি করছেন জুনিয়র ডাক্তারেরা। তাঁদের দাবি, আগামী ২৭ সেপ্টেম্বর একটি কর্মসূচি রয়েছে ধনধান্য অডিটোরিয়ামে। সেটির বিষয়ে মেয়র ফিরহাদ হাকিমের থেকে আশ্বাস পেয়েছিলেন তাঁরা। কিন্তু এখন ধনধান্য অডিটোরিয়ামে ওই সাংস্কৃতিক কর্মসূচির অনুমতি দেওয়া হচ্ছে না বলে দাবি জুনিয়র ডাক্তারদের।

তাঁদের বক্তব্য, বুধবার কলকাতার ওই মলে প্রতিবাদী সাংস্কৃতিক কর্মসূচির জন্য আগাম অনুমতিও নেওয়া হয়েছিল। কিন্তু, অভ্যন্তরীণ ‘নীতি’-র কারণ দেখিয়ে সেই কর্মসূচি করতে দেওয়া হয়নি বলে অভিযোগ। প্রতিবাদীদের একাংশ এতে রাজনীতির গন্ধও পাচ্ছেন। তাঁদের দাবি শহরের ওই মল এবং ধনধান্য অ়ডিটোরিয়া— উভয় ক্ষেত্রেই তাঁদের প্রশ্ন করা হয়েছে, “আপনাদের প্রতিবাদ তো বন্ধ হয়ে গিয়েছে। তা হলে এখনও কেন এই সব ভিত্তিহীন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন?” রাজ্য প্রশাসন মানুষের কণ্ঠরোধ করার চেষ্টা করছে বলে অভিযোগ তুলছেন তাঁরা।

বুধবার বিকালে সাংবাদিক বৈঠক করেও এ কথা জানান জুনিয়ার ডাক্তারেরা। তাঁদের বক্তব্য, নির্যাতিতার বিচারের দাবিতে আগামী ২৭ সেপ্টেম্বর একটি গণকনভেনশনের আয়োজন করা হয়েছে। তাঁরা বলেন, “গতকাল আমরা ধনধান্য সভাগৃহে এই সভা করার জন্য মেয়রের কাছ থেকে অনুমতি নিয়েছিলাম। কিন্তু আজ কোনও এক অজ্ঞাত কারণে তাঁরা আমাদের বুকিং বাতিল করে দিয়েছেন।” পরিবর্তিত পরিস্থিতিতে এসএসকেএম হাসপাতালের অডিটোরিয়ামে ওই কর্মসূচি আয়োজিত হবে বলে জানিয়েছেন তাঁরা।

জুনিয়র ডাক্তার সৌম্যদীপ সরকার জানিয়েছেন, মঙ্গলবার মেয়রকে বলা হয়েছিল ধনধান্য অডিটোরিয়ামের জন্য। একটি লিখিত অনুরোধও করা হয়েছিল এবং সেখানে সই-ও করা হয়েছিল। কিন্তু সেই সই-করা চিঠির প্রতিলিপি তাঁরা সংগ্রহ করেননি। এর পর বিষয়টি নিয়ে আর কোনও ইতিবাচক প্রতিক্রিয়া তাঁরা পাননি বলেই দাবি সৌম্যদীপের।

উল্লেখ্য, আরজি কর-কাণ্ডের পর থেকে টানা আন্দোলন চালিয়ে গিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। চলছে লাগাতার কর্মবিরতি। লালবাজার অভিযান, স্বাস্থ্য ভবন অভিযান, ধর্না, রাত জাগার পর সরকার পক্ষের সঙ্গে দু’দফায় বৈঠক। শেষে বৈঠকে ইতিবাচক আশ্বাস মেলায় কর্মবিরতি আংশিক প্রত্যাহার করে নেন জুনিয়র ডাক্তারেরা। যোগ দেন হাসপাতালের জরুরি পরিষেবায়। কাজে ফিরলেও নির্যাতিতা বিচার না পাওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন জারি থাকবে, সেই কথাও জানিয়ে রেখেছিলেন জুনিয়র ডাক্তারেরা। এ সবের মধ্যেই এ বার নতুন অভিযোগ জুনিয়র ডাক্তারদের। শহরের একটি মলে প্রতিবাদী কর্মসূচিতে আপত্তির অভিযোগ। তার উপর ২৭ সেপ্টেম্বর ধনধান্যেও অনুমতি মিলতে সমস্যা হচ্ছে বলে অভিযোগ তুলছেন তাঁরা। ধনধান্য অডিটোরিয়ামের দায়িত্বে রয়েছে হিডকো কর্তৃপক্ষ। এই অভিযোগ নিয়ে হিডকো কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে তবে প্রতিবেদটি প্রকাশিত হওয়া পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE