Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

পরশু শেষ ভোট, আজ প্রচার শেষ হলেই বিবেকানন্দ শিলায় ধ্যানে মোদী, পথে নামবেন মমতা, আর কী কী

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, আজ সন্ধ্যাতেই কন্যাকুমারীতে ধ্যানে বসবেন নরেন্দ্র মোদী। এর আগে দু’বার লোকসভা নির্বাচনের প্রচার শেষে আধ্যাত্মিক সফরে বেরিয়েছিলেন তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ০৭:১০
Share: Save:

শুরু হয়েছিল এপ্রিলের ১৯ তারিখে। একের পর এক দফা পেরিয়ে শেষ দফার ভোটগ্রহণ শনিবার। আজ সেই ভোটপ্রচারের শেষ দিন। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, আজ সন্ধ্যাতেই কন্যাকুমারীতে ধ্যানে বসবেন নরেন্দ্র মোদী। এর আগে দু’বার লোকসভা নির্বাচনের প্রচার শেষে আধ্যাত্মিক সফরে বেরিয়েছিলেন তিনি। ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচার শেষে গিয়েছিলেন কেদারনাথ। ২০১৪ সালে গিয়েছিলেন মহারাষ্ট্রের প্রতাপগড় দুর্গে। এ বার তিনি যাবেন দক্ষিণ ভারতে। সারা দেশ ঘুরে তামিলনাড়ুর কন্যাকুমারীতে এসেছিলেন বিবেকানন্দ। মূল ভূখণ্ড থেকে ৫০০ মিটার দূরে একটি শিলায় বসে তিন দিন ধ্যান করেছিলেন তিনি। সেখানেই বঙ্গোপসাগর, ভারত মহাসাগর, আরব সাগরের মিলন হয়েছে। মনে করা হয়, সেখানেই আলোকপ্রাপ্ত হন বিবেকানন্দ। হিন্দু ধর্মে কথিত, যেখানে শিবের জন্য তপস্যা করেছিলেন পার্বতী, সেখানেই রয়েছে ওই শিলা। ওই শিলার উপর নাকি পার্বতীর পায়ের চিহ্নও রয়েছে। সেই শিলা— ‘ধ্যানমণ্ডপমে’ ধ্যানে বসবেন মোদী।

কন্যাকুমারীতে ধ্যানে বসবেন মোদী

আজ থেকে শনিবার তামিলনাড়ুর কন্যাকুমারীতে ধ্যানে বসবেন প্রধানমন্ত্রী। দু’দিনের জন্য ধ্যানমগ্ন হবেন তিনি। দেশের মূল ভূখণ্ডের অদূরে যে শিলার উপর বসে ধ্যান করেছিলেন স্বামী বিবেকানন্দ, সেই ‘ধ্যানমণ্ডপমে’ বসে ধ্যান করবেন মোদী। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

লোকসভা ভোটের শেষ দিনের প্রচার

শনিবার লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ। আট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোটগ্রহণ ওই দিন। ওই দফাতেই ভোট রয়েছে মোদীর কেন্দ্র বারণসীতে। ভোট রয়েছে বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, পঞ্জাব, ঝাড়খণ্ড, হিমাচলপ্রদেশ, ওড়িশা ও চণ্ডীগড়ে। এ রাজ্যের ৯ আসন— কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর, জয়নগর, বসিরহাট, বারাসত, মথুরাপুর, ডায়মন্ড হারবার ও দমদমে ভোট রয়েছে শনিবার। আজ নজর থাকবে দেশ জুড়ে শেষ দিনের ভোটপ্রচারের দিকে।

দক্ষিণ কলকাতায় মমতার মিছিল

শেষ দিনের প্রচারে যাদবপুর থেকে গোপালনগর পর্যন্ত মিছিল করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ যাদবপুর ৮বি বাসস্ট্যান্ড থেকে দক্ষিণ কলকাতার গোপালনগর মোড় পর্যন্ত মিছিল করবেন তিনি। এই মিছিলে তাঁর সঙ্গে পা মেলাবেন যাদবপুরের তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ ও কলকাতা দক্ষিণের প্রার্থী মালা রায়। মিছিল শেষের সভায় বক্তৃতাও করবেন মমতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গোসাবা ও ডায়মন্ড হারবারে রোড-শো অভিষেকের

লোকসভা ভোটের শেষ দিনের প্রচারে জোড়া কর্মসূচি রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। আজ তিনি প্রথম জনসভা করবেন জয়নগর লোকসভা কেন্দ্রের গোসাবায়। এর পর অভিষেক যাবেন ডায়মন্ড হারবারে, নিজের কেন্দ্রে। সেখানে তাঁর রোড-শো রয়েছে।

ভারতীয় দলের বিশ্বকাপের প্রস্তুতি

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আমেরিকায় পৌঁছে গিয়েছে ভারতীয় ক্রিকেট দল। রোহিত শর্মার নেতৃত্বে কয়েক জন ক্রিকেটার প্রথম দফায় পৌঁছেছিলেন। হার্দিক পাণ্ড্য পরে বুধবার দলের সঙ্গে যোগ দিয়েছিলেন। অনুশীলনও শুরু করে দিয়েছেন রোহিত, হার্দিকেরা। পরশু বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রস্তুতি ম্যাচ। আজ দলের সব খবরে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে অতি ভারী বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। তার পরেই ফিরেছে অস্বস্তিকর গরম। উত্তরবঙ্গে আগামী কয়েক দিন অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী শনিবার ১ জুন থেকে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গেও। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE