Advertisement
০৩ জুলাই ২০২৪
News Of The Day

উচ্ছেদ আবহে নবান্নে ফের প্রশাসনিক বৈঠক, কী বলবেন মুখ্যমন্ত্রী? রায়াত, সায়ন্তিকার ধর্না, আর কী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধমক খেয়ে মঙ্গলবারের পর বুধবারও তৎপর রাজ্যের বিভিন্ন পুরসভা এবং পুরনিগম। বুধবার সারা দিন ধরেই রাজ্যের বিভিন্ন জায়গায় চলেছে ‘সাফাই’ অভিযান।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ০৭:১৬
Share: Save:

রাজ্যে ‘দখলদার’ উচ্ছেদ কি চলবে?

রাজ্য জুড়ে ‘দখল’মুক্তি অভিযান অব্যাহত। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধমক খেয়ে মঙ্গলবারের পর বুধবারও তৎপর রাজ্যের বিভিন্ন পুরসভা এবং পুরনিগম। বুধবার সারা দিন ধরেই রাজ্যের বিভিন্ন জায়গায় চলেছে ‘সাফাই’ অভিযান। বেদখল হয়ে যাওয়া বহু জমি থেকে ‘দখলদার’দের সরানো হয়। ‘দখলদার’দের সরাতে মাইক নিয়ে প্রচার করা হয় কোথাও। কোথাও আবার সরাসরি বুলডোজ়ার বা পেলোডার নিয়ে অবৈধ দোকানপাট এবং নির্মাণ ভেঙে দেওয়া হয়। প্রশাসনিক সূত্রে খবর, এ নিয়ে বৃহস্পতিবার নবান্নে বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি কী নির্দেশ দেবেন, তার দিকে তাকিয়ে সংশ্লিষ্ট সব পক্ষই। অন্য দিকে, এই ‘দখল’মুক্তি অভিযানের প্রক্রিয়া বা পদ্ধতি নিয়ে রাজ্য সরকারের দিকে তোপ দেগেছে বিজেপি। আজ এই ‘দখলদার’ উচ্ছেদ সংক্রান্ত খবরে নজর থাকবে।

নবান্নে মমতার প্রশাসনিক বৈঠক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নবান্ন সভাঘরে আজ এক জরুরি বৈঠক ডাকা হয়েছে। মঙ্গল ও বুধবার রাজ্যের পুর এলাকাগুলিতে ‘দখলদার’ উচ্ছেদ অভিযান হয়েছে। দু’দিন ধরে চলা সেই অভিযানের আবহেই প্রশাসনের উচ্চপদস্থ কর্তা ও পুলিশ আধিকারিকদের নিয়ে আজ বৈঠক করবেন মমতা।

ধর্না নিয়ে শুভেন্দুর মামলার শুনানি হাই কোর্টে

ভোট পরবর্তী হিংসায় আক্রান্তদের নিয়ে রাজভবনের সামনে ধর্না দিতে চেয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পুলিশ সেই অনুমতি না-দেওয়ায় কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। রাজভবনের উত্তর দিকের গেট থেকে ১০ মিটার দূরে কর্মসূচির অনুমতি নিয়ে রাজ্যের অবস্থান জানতে চেয়েছে হাই কোর্ট। অন্য দিকে, রাজভবনের সামনে গত বছর অক্টোবরে ১৪৪ ধারা থাকা সত্ত্বেও তৃণমূল কী ভাবে ধর্না কর্মসূচি করল এবং পুলিশ কেন পদক্ষেপ করল না তা নিয়ে আজ বিচারপতি অমৃতা সিংহের এজলাসে ওই বিষয়ে বক্তব্য জানানোর কথা রাজ্যের। এমতাবস্থায় আদালত পরবর্তী কী নির্দেশ দেয় সে দিকে নজরে থাকবে আজ।

লোকসভা অধিবেশন

গতকালই ধ্বনিভোটে অষ্টাদশ লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন ওম বিড়লা। এ নিয়ে এনডিও এবং জোট ‘ইন্ডিয়া’র টানাপড়েনও হয়েছে। আজ সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। আজ থেকে রাজ্যসভার অধিবেশনও শুরু হওয়ার কথা। বিরোধীরা এ বার বেশি শক্তি নিয়ে লোকসভায় ফিরে এসেছে। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন এর ফলে সংসদে তর্কবিতর্কের মাধ্যমে মজবুত গণতন্ত্রের আবহটি ফুটে উঠবে। নজর থাকবে আজকের অধিবেশনের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শপথ নিতে চেয়ে সায়ন্তিকা-রায়াতের ধর্না

উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল প্রার্থীর শপথগ্রহণ ঘিরে জটিলতা। বৃহস্পতিবারও বিধানসভায় অম্বেডকর মূর্তির নীচে ধর্না দেবেন বরাহনগরের জয়ী প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং ভগবানগোলার জয়ী তৃণমূল প্রার্তী রায়াত হোসেন সরকার। বুধবার রাজভবনে তাঁদের শপথের জন্য ডাকা হলেও, তাঁরা নিজেদের দাবিতে অনড় থেকে সেখানে শপথ নিতে যাননি। গতকাল বিকেলেই দিল্লি চলে গিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তাই শপথগ্রহণ ঘিরে জটিলতা কাটেনি। আজ পরিস্থিতি কোন দিকে মোড় নেয় সে দিকে নজর থাকবে।

বিশ্বকাপের ফাইনালে কারা?

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ দু’টি সেমিফাইনাল ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। এই প্রথম কোনও বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস তৈরি করেছে আফগানিস্তান। কিন্তু রশিদ খানদের এই সাফল্যকে কেউ অঘটন বলছেন না। ধাপে ধাপে উন্নতি করতে করতে আফগানিস্তানের ক্রিকেট এই জায়গায় পৌঁছেছে। এ বার তারা নিউ জ়িল্যান্ড, অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ চারে উঠেছে। নিজেদের তৈরি করা ইতিহাস আজ এগিয়ে নিয়ে যাওয়ার পালা আফগানিস্তানের। অন্য দিকে, দক্ষিণ আফ্রিকার সামনে প্রথম বার কোনও বিশ্বকাপের ফাইনালে ওঠার লক্ষ্য। টি-টোয়েন্টি এবং এক দিনের বিশ্বকাপ মিলিয়ে প্রোটিয়ারা এর আগে সাত বার সেমিফাইনালে উঠলেও এক বারও ফাইনালে উঠতে পারেনি। এইডেন মার্করামের দল কি ফাইনালে উঠতে পারবে? এই ম্যাচ ভোর ৬টা থেকে।

আজ দ্বিতীয় সেমিফাইনালে নামছে ভারত। তাদের সামনে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এখনও পর্যন্ত এই দু’টি দলই এ বারের বিশ্বকাপে অপরাজিত রয়েছে। সেমিফাইনালে নামার আগে রোহিত শর্মার দলের সবচেয়ে বড় চিন্তা বিরাট কোহলির ফর্ম। একেবারেই ফর্মে নেই বিরাট। ছ’ম্যাচ খেলে ৬৬ রান করেছেন তিনি। ব্যাটিং নিয়ে আরও চিন্তা রয়েছে ভারতের। হার্দিক পাণ্ড্য ছাড়া বাকি সকলের গড় ৪০-এর নীচে। ১৫০-এর উপর রান শুধু রোহিত শর্মা ও ঋষভ পন্থের। বরং বোলিং নিয়ে ভারতের চিন্তা কম। আরশদীপ সিংহ, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্য, কুলদীপ যাদবেরা উইকেটের মধ্যে রয়েছেন। ভারত কি পারবে গত বারের চ্যাম্পিয়নদের হারিয়ে ফাইনালে উঠতে?

অন্য দিকে, ইংল্যান্ড এখনও পর্যন্ত মাত্র দু’বার কঠিন পরীক্ষার মধ্যে পড়েছে। দু’বারই হারতে হয়েছে। এক বার দক্ষিণ আফ্রিকার কাছে, এক বার অস্ট্রেলিয়ার কাছে। ইংল্যান্ড হারিয়েছে আমেরিকা, নামিবিয়া, ওমান, ওয়েস্ট ইন্ডিজকে। ভারতের কঠিন বাধা কি টপকাতে পারবে ইংরেজরা? ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল ম্যাচ রাত ৮টা থেকে। টেলিভিশনে দু’টি খেলাই দেখা যাবে স্টার স্পোর্টসে। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

কোপা আমেরিকা

কোপা আমেরিকায় আজও জোড়া ম্যাচ। ভোর সাড়ে ৬টা থেকে মুখোমুখি ভেনেজুয়েলা-মেক্সিকো। এর পর রাত সাড়ে ৩টে থেকে পানামা বনাম আমেরিকা ম্যাচ।

দক্ষিণবঙ্গে অনাবৃষ্টি আর কত দিন?

দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় বর্ষা প্রবেশ করেছে। কিন্তু কলকাতা-সহ সে সব জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়নি আলিপুর আবহাওয়া দফতর। বর্ষা এলেও বৃষ্টি অধরাই থেকে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, দুর্বল মৌসুমি বায়ু এবং দেরিতে বর্ষা আসার ফলে ১ থেকে ২৪ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির ঘাটতির পরিমাণ স্বাভাবিকের থেকে ৭২ শতাংশ। সবচেয়ে বেশি ঘাটতি কলকাতায়। আবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে অতিরিক্ত। বৃষ্টিতে ধস নেমে দার্জিলিং এবং কালিম্পঙে একাধিক রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE