Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

মমতার দিল্লিযাত্রা, মোদী-সাক্ষাৎ হবে কি? আলু ঢুকবে খুচরো বাজারে, দাম কমতে পারে... আর কী কী

দিল্লিতে শনিবার নীতি আয়োগের বৈঠক রয়েছে। ওই বৈঠকে অবশ্য মুখোমুখি হওয়ার কথা মোদী-মমতার। শুক্রবার মমতার বৈঠক তৃণমূলের সংসদীয় দলের সঙ্গে। ওই বৈঠক হতে পারে বঙ্গভবনে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৭:০০
Share: Save:

আজ দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুরের বিমানে তাঁর রাজধানী রওনা হওয়ার কথা। এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাৎ চেয়ে মমতার তরফে সময় চাওয়া হয়েছে বলে রাজ্য প্রশাসন সূত্রের খবর। মোদীর সঙ্গে বৈঠকে মমতা রাজ্যের দাবিদাওয়া নিয়ে সরব হবেন। সেই মর্মে তথ্যও তৈরি রাখা হচ্ছে।

মমতার দিল্লি সফর, দলীয় সাংসদদের নিয়ে বৈঠক, সময় চেয়েছেন মোদীরও

দিল্লিতে শনিবার নীতি আয়োগের বৈঠক রয়েছে। ওই বৈঠকে অবশ্য মুখোমুখি হওয়ার কথা মোদী-মমতার। শুক্রবার মমতার বৈঠক তৃণমূলের সংসদীয় দলের সঙ্গে। ওই বৈঠক হতে পারে বঙ্গভবনে। আগামী ২৮ জুলাই মমতার দিল্লি থেকে কলকাতায় ফেরার কথা।

ডিভিশন বেঞ্চে রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রী মামলা

মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে মানহানির অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। ওই মামলায় হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ রাজ্যপালের মানহানি হয় এমন মন্তব্য থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রীকে। সিঙ্গল বেঞ্চের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছেন মমতা। বুধবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চে ওই মামলার আংশিক শুনানি হয়। আজ আবার সেখানে দুপুর সাড়ে ১২টা নাগাদ মামলাটির শুনানি হবে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

ধর্মঘট উঠে যাওয়ার পর রাজ্যে আলুর দাম কেমন?

টানা তিন দিন পর ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন আলু ব্যবসায়ীরা। আজ হুগলির হরিপালে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না। তার পর জট কেটেছে। বুধবার রাত থেকেই হিমঘর থেকে আলু সরবরাহ চালু হয়ে যাবে জানিয়েছেন মন্ত্রী এবং ব্যবসায়ী সমিতির প্রতিনিধিরা। তাই রাজ্যের বাজারে বাজারে আলুর দাম যে ভাবে বেড়েছে, জোগানের যে ঘাটতি দেখা দিয়েছিল, তার সুরাহা হতে পারে আজই। রাজ্যের সীমান্তগুলিতে পুলিশি জুলুমের প্রতিবাদে গত সোমবার থেকে কর্মবিরতি শুরু করে ব্যবসায়ী সমিতি। এ জন্য হিমঘর থেকে আলু বেরোনো প্রায় বন্ধ হয়ে যায়। ধর্মঘট উঠে যাওয়ার পর বাজারে বাজারে আলুর দাম কতটা কমল, আদৌ কমল কি না, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভার অধিবেশন, পরে স্পিকারের ঘরে বৈঠক

আজ বিধানসভার অধিবেশন বসবে। প্রথমার্ধে শাসক ও বিরোধী দলের বিধায়কেরা প্রশ্নোত্তরপর্বে অংশ নেবেন। দ্বিতীয়ার্ধে তফসিলি জাতি, তফসিলি জনজাতি এবং অনগ্রসর সম্প্রদায় উন্নয়ন সংক্রান্ত একটি বিল পেশ করা হবে। তবে মধ্যহ্নভোজের বিরতিতে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে বসবে কার্যবিবরণী কমিটির বৈঠক। ২৯ জুলাইয়ের পরে বিধানসভায় কোন কোন বিষয় নিয়ে আলোচনা হবে সেই বিষয় ঠিক করা হবে এই বৈঠকে।

বাজেট নিয়ে আলোচনা, সংসদে জারি থাকবে উত্তাপ?

তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট মঙ্গলবার পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রশংসা এবং সমালোচনায় সরকার ও বিরোধী দলগুলির নানা মন্তব্যে জমজমাট ছিল রাজনীতির পরিসর। বুধবার বাজেট নিয়ে বিতর্ক শুরু হয়েছে সংসদে। আজও সে দিকে থাকবে নজর।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া সূত্রে খবর, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। সেই কারণে গত দু’দিন ধরে উত্তাল সমুদ্র। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে। নিম্নচাপের জেরে মঙ্গলবার কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিও হয়েছে। তবে বুধবার থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজ্যের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও বইবে ঝোড়ো হাওয়াও। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

বাংলাদেশের পরিস্থিতি

বাংলাদেশ সুপ্রিম কোর্টের রায়ের পর সোমবারই শেখ হাসিনার সরকার কোটা সংস্কার নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। চলতে থাকা কার্ফু আংশিক শিথিল করা হয়েছে। বুধবার ঢাকা-সহ চার জেলায় সাত ঘণ্টার জন্য শিথিল করা হয়েছে কার্ফু। অল্প সময়ের জন্য হলেও খোলা হয়েছে অফিস-কাছারি। বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসগুলি চার ঘণ্টা খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। খুলেছে পোশাক কারখানা। বিভিন্ন ব্যাঙ্কগুলিকেও সীমিত পরিসরে খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। বাংলাদেশের পরিস্থিতি কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE