Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

বৃষ্টি কোথায় দক্ষিণবঙ্গে? বর্ষা কবে? ঋতুপর্ণা হাজিরা দেবেন? দুর্ঘটনার তদন্ত শুরু...আর কী কী

রেল পুলিশের পাশাপাশি রেলের তরফেও এই দুর্ঘটনার তদন্ত করা হবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য সুরক্ষা কমিশনার (সিসিআরএস) জনককুমার গর্গের তত্ত্বাবধানে এই তদন্ত হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ০৭:০০
Share: Save:

উত্তরবঙ্গের ট্রেন দুর্ঘটনায় মঙ্গলবার এক শিশুর মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত ওই দুর্ঘটনায় মৃতের সংখ্যা ১০। উত্তর-পূর্ব সীমান্ত রেল এই দুর্ঘটনার প্রেক্ষিতে তদন্ত শুরু করেছে। সেই তদন্ত শেষ হওয়ার আগেই রেলের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে মালগাড়ির চালকের ভুলের দিকে। দুর্ঘটনার দিনই অর্থাৎ, সোমবার রেলের তরফে একাধিক কর্তা অভিযোগ করেছিলেন, মালগাড়ির চালক সিগন্যাল মানেননি। মঙ্গলবারও তার ব্যত্যয় হয়নি। রেলের প্রাক্তন কর্তাদের অনেকেই এ নিয়ে প্রশ্ন তুলেছেন, কী ভাবে তদন্ত শেষ হওয়ার আগে এমন মন্তব্য করা হচ্ছে? রেলকর্মীদের একাংশ দাবি করেছেন, যে ‘কাগুজে সিগন্যাল’ রাঙাপানি স্টেশনের স্টেশন মাস্টার দিয়েছিলেন মালগাড়ির চালককে, সেখানে গতিবেগ নিয়ন্ত্রণের কথা বলা ছিল না। ওই লাইনেই যে মালগাড়ির আগে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস রয়েছে, তা লিখিত ভাবে মালগাড়ির চালককে জানানোর কোনও নথি এখনও পর্যন্ত পাওয়া যায়নি বলেই ওই অংশের দাবি। প্রাক্তন এবং বর্তমান রেলকর্মীদের অনেকেই মনে করছেন, এই দুর্ঘটনার নেপথ্যে কোথাও একটা সমন্বয়গত ত্রুটি রয়ে গিয়েছে।

কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনা: তদন্ত শুরু

রেল পুলিশের পাশাপাশি রেলের তরফেও এই দুর্ঘটনার তদন্ত করা হবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য সুরক্ষা কমিশনার (সিসিআরএস) জনককুমার গর্গের তত্ত্বাবধানে এই তদন্ত হবে। আজ থেকেই এই তদন্ত প্রক্রিয়া শুরু হবে। সাধারণ মানুষের কাছে দুর্ঘটনা সম্পর্কিত কোনও তথ্য থাকলে তাঁরা তা তদন্ত কমিশনের কাছে জানাতে পারবেন বলে জানিয়েছে উত্তর-পূর্ব রেল। নিউ জলপাইগুড়ি স্টেশনের এডিআরএম (অতিরিক্ত ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার)-এর অফিসে এই কমিশন বসবে। এ ছাড়াও সুরক্ষা কমিশনারকে সরাসরি চিঠি পাঠিয়েও এই দুর্ঘটনা সংক্রান্ত তথ্য প্রদান করা যেতে পারে বলেও জানিয়েছে রেল। তদন্ত কোন দিকে এগোয়, সে দিকে নজর থাকবে আজ।

ঋতুপর্ণা কি ইডির ডাকে যাবেন?

রেশন বণ্টন দুর্নীতি মামলায় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে তলব করেছিল ইডি। আজ তাঁকে সিজিও দফতরে হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে। এই মামলায় আগেও তাঁকে তলব করা হয়েছিল। কিন্তু তিনি হাজিরা দেননি। সূত্রের খবর, বিদেশে থাকার কারণে ইডি দফতরে যেতে পারেননি ঋতুপর্ণা। এ কথা তিনি ইডি আধিকারিকদের ইমেল করে জানিয়ে দেন। এ-ও জানান, পরে যদি তাঁকে তলব করা হয়, তখন তিনি হাজিরা দেবেন। সেই মোতাবেক গত সপ্তাহেই অভিনেত্রীকে নোটিস পাঠিয়েছিল ইডি। উল্লেখ্য, রেশন দুর্নীতিতে গ্রেফতার হওয়া এক অভিযুক্তের সঙ্গে ঋতুপর্ণার আর্থিক লেনদেনের তথ্য তদন্তকারীরা হাতে পেয়েছেন বলে দাবি করেছেন এক ইডি আধিকারিক। আজ ঋতুপর্ণা যান কি না সে দিকে নজর থাকবে।

ইউরোয় আবার নামছে জার্মানি

ইউরো কাপে আজ তিনটি ম্যাচ। নিজেদের দ্বিতীয় ম্যাচে নামছে জার্মানি। প্রথম ম্যাচে ৫-১ গোলে স্কটল্যান্ডকে হারিয়ে জার্মানি বুঝিয়ে দিয়েছে তারা এ বারের প্রতিযোগিতার অন্যতম ‘ফেবারিট’। আজ টনি ক্রুসদের সামনে হাঙ্গেরি। এই ম্যাচ রাত সাড়ে ৯টা থেকে। তার আগে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রয়েছে ক্রোয়েশিয়া-আলবেনিয়া ম্যাচ। শেষ ম্যাচ রাত সাড়ে ১২টা থেকে। মুখোমুখি স্কটল্যান্ড-সুইৎজ়ারল্যান্ড।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সিকিমে পর্যটকদের উদ্ধারকাজ

অবশেষে স্বস্তি! আবহাওয়ার খানিক উন্নতির সুযোগে উত্তর সিকিমে আটকে থাকা বেশির ভাগ পর্যটককে উদ্ধার করতে পেরেছে প্রশাসন। সিকিম প্রশাসনের একটি সূত্রে খবর, লাচুংয়ে আটকে থাকা ১,১৭৮ জন পর্যটককেই মঙ্গলবার বার করে আনা গিয়েছে। অবশ্য আরও ৯১ জন পর্যটক প্রাকৃতিক বিপর্যয়ের জন্য আটকে আছেন সেখানে। আজকের মধ্যে তাঁদের সকলকেই উদ্ধার করা যাবে বলে আশা প্রশাসনের।

টি-টোয়েন্টি বিশ্বকাপ: শুরু সুপার ৮

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ থেকে শুরু হয়ে যাচ্ছে সুপার ৮ পর্ব। প্রথম ম্যাচে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও আমেরিকা। দক্ষিণ আফ্রিকা গ্রুপের সব ম্যাচ জিতে সুপার ৮-এ উঠেছে। আমেরিকা হেরেছে শুধু ভারতের কাছে। আজ সুপার ৮ পর্বের প্রথম ম্যাচ রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

স্নাতক স্তরে ভর্তি: চালু অভিন্ন পোর্টাল

কলেজে স্নাতক স্তরে ভর্তির জন্য রাজ্য সরকার অভিন্ন পোর্টাল চালুর কথা ঘোষণা করেছিল। এত দিনে সেই পোর্টাল বাস্তবায়িত হতে চলেছে। আজ থেকেই চালু হচ্ছে এই পোর্টাল। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আজ পোর্টালটির উদ্বোধন করবেন। উল্লেখ্য, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে দুর্নীতি আটকাতে কয়েক বছর আগে সম্পূর্ণ অনলাইনে ভর্তি পদ্ধতি চালু হয়েছিল। তাতে ভর্তির ক্ষেত্রে বহিরাগত বা ছাত্র সংগঠনের প্রভাব থাকত না। তবে সেই পোর্টাল চালু করা যায়নি। এই পোর্টাল চালু হলে, রাজ্যের কলেজে ভর্তির ক্ষেত্রে কেন্দ্রীয় ভাবে এক জায়গায় আবেদন করা যাবে।

সিপিএমের দু’দিনের রাজ্য কমিটির বৈঠক শুরু

আজ থেকে শুরু হচ্ছে সিপিএমের দু’দিনের রাজ্য কমিটির বৈঠক। আরও একটা নির্বাচনী বিপর্যয়ের পরে পর্যালোচনা করবে সিপিএম। জেলাগুলি থেকে কী ধরনের মতামত উঠে আসে, বৈঠক তপ্ত হয় কি না, সেই খবরে নজর থাকবে।

দক্ষিণবঙ্গেও কি বৃষ্টি নামবে?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে আজ পর্যন্ত চলবে ভারী বৃষ্টি (৭ থেকে ২০ সেন্টিমিটার)। জারি করা হয়েছে লাল সতর্কতা। এই তিন জেলার সঙ্গে দার্জিলিং এবং কালিম্পঙেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে আজ পর্যন্ত ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় আজ থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ২০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই ঝড়বৃষ্টির কারণে আগামী তিন দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE