Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

সিবিআই তদন্তে নতুন সূত্র? কুণাল ও সুবর্ণের লালবাজারে হাজিরা, সঙ্গী মিছিল... আর কী কী নজরে

ক্রমশ জটিল হচ্ছে আরজি করের বাইরের পরিস্থিতি। মেয়েদের রাত দখলের পর, গতকাল মোহনবাগান-ইস্টবেঙ্গল সমর্থকদের একাংশের বিক্ষোভে দীর্ঘ ক্ষণ অচল ছিল ইএম বাইপাস।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ০৬:৩৫
Share: Save:

আরজি করের সেমিনার রুমে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার সিবিআই তদন্ত পাঁচ দিন অতিক্রম করেছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে এখনও নতুন কোনও তথ্য বা সূত্র সামনে আসেনি। অন্য দিকে, ক্রমশ জটিল হচ্ছে আরজি করের বাইরের পরিস্থিতি। মেয়েদের রাত দখলের পর, গতকাল মোহনবাগান-ইস্টবেঙ্গল সমর্থকদের একাংশের বিক্ষোভে দীর্ঘ ক্ষণ অচল ছিল ইএম বাইপাস। পথে নেমেছিলেন টালিগঞ্জের শিল্পীরাও। তবে বাইরের আন্দোলনের সঙ্গে শাসকদল ত়ৃণমূল তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অস্বস্তির কারণ হয়ে উঠেছে দলের ভিতর থেকে উঠে আসা নানান প্রকাশ্য মন্তব্য। সর্বশেষ সংযোজন: প্রবীণ সাংসদ সুখেন্দুশেখরের পোস্ট, যেখানে তিনি কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে হেফাজতে নিয়ে সিবিআই জেরার দাবি তুলেছেন। সব পক্ষই অবশ্য এখন একদিকেই তাকিয়ে। সিবিআই তদন্ত কী বলবে।

সিবিআই তদন্তে নতুন কিছু মিলবে?

১৩ অগস্ট আরজি কর-কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। ১৪ তারিখ, অর্থাৎ গত বুধবার থেকে কেন্দ্রীয় সংস্থা তদন্ত শুরু করেছে। এখনও উল্লেখযোগ্য কোনও নতুন তথ্য সামনে আসেনি। সোমবার কিছু জানা যাবে কি? শুক্রবার থেকে প্রত্যেক দিন জেরা করা হচ্ছে আর করের অধ্যক্ষপদ থেকে সরে যাওয়া সন্দীপ ঘোষকে। কোন পথে যাচ্ছে তদন্ত, সবটাই এখনও রহস্যে। সপ্তাহের প্রথম দিনে সেই রহস্যের আংশিক ভেদও কি হবে?

ভাঙচুর এবং ‘গুজব’ নিয়ে পুলিশি তদন্ত

আরজি করের ঘটনায় দু’টি বিষয় তদন্ত করছে পুলিশ। এক, রাত দখলের মিছিল চলাকালীন আরজি করে তাণ্ডব এবং ভাঙচুরের ঘটনা। দুই, আরজি কর নিয়ে প্রমাণহীন ভুল তথ্য বা গুজব কারা ছ়ড়াচ্ছে, তার সন্ধান করা। প্রথম ক্ষেত্রে পুলিশ আপাতত জানতে পেরেছে, বিভিন্ন এলাকার লোক আরজি করে ভাঙচুরের ঘটনায় যুক্ত ছিলেন। তবে তাঁদের সংগঠিত করার ক্ষেত্রে কোনও শক্তি কাজ করেছে কি না, তার তদন্ত করছে পুলিশ। অন্য দিকে, আরজি কর নিয়ে গুজব ছড়ানোর ঘটনায় প্রায় হাজার জনকে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। এঁদেরকে নোটিস পাঠানোর প্রক্রিয়াও শুরু হয়েছে লালবাজারের তরফে। সোমবার নজরে থাকবে, এই দুই ক্ষেত্রেই পুলিশের তদন্ত কোন দিকে মোড় নেয়।

লালবাজারে যাবেন দুই চিকিৎসক, সঙ্গে মিছিল

আরজি করের ঘটনা নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে রাজ্যের দুই চিকিৎসক কুণাল সরকার এবং সুবর্ণ গোস্বামীকে ডেকে পাঠিয়েছিল কলকাতা পুলিশ। আজ তাঁরা লালবাজারে যাবেন। তবে একা নয়। দুই চিকিৎসকের সঙ্গে মিছিল করে লালবাজার পর্যন্ত যাবেন তাঁদের সতীর্থ চিকিৎসকেরাও। সঙ্গে নিয়ে যাবেন আইনজীবীদের। তার পরে মেডিক্যাল কলেজের প্রশাসনিক বিভাগের সামনে দুই চিকিৎসকের জন্য অপেক্ষা করবেন তাঁরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সুখেন্দুশেখর রায়দের নিয়ে তৃণমূলের অস্বস্তি কি বাড়বে

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে হেফাজতে নিয়ে জেরা করার দাবি জানিয়ে নিজের দলকেই অস্বস্তিতে ফেলে দিয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায়। আরজি করের ঘটনার তিন দিন পরে কেন স্নিফার ডগ ব্যবহার করা হয়েছিল, তা নিয়েও প্রশ্ন তোলেন প্রবীণ এই নেতা। এই আবহে কলকাতা পুলিশের তরফে ডেকে পাঠানো হয়েছিল সুখেন্দুশেখরকে। তিনি যাননি। লালবাজার ফের তাঁকে ডেকেছে। রবিবার রাতে সুখেন্দুশেখর ইঙ্গিতপূর্ণ ভাবে রবীন্দ্রসঙ্গীত ‘আমি ভয় করব না’ নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন। এ বার ঘটনা কোন দিকে মোড় নেয়, সে দিকে নজর থাকবে।

রাখিবন্ধনে আরজি কর নিয়ে কর্মসূচি তৃণমূল, বিজেপি, কংগ্রেসের

সোমবার রাখি পূর্ণিমা। সরকারি ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। এ বারের রাখিবন্ধন উৎসবে লাগতে চলেছে রাজনৈতিক রং। আরজি কর হাসপাতালের ঘটনায় উত্তপ্ত বাংলা। সেই আবহেই রাজনৈতিক দলগুলিও প্রতিবাদ কর্মসূচিতে শামিল হচ্ছে। আরজি কর হাসপাতালে চিকিৎসকের মৃত্যুর ঘটনার বিচারের দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর দল তৃণমূলকে রাখিবন্ধনের মাধ্যমে প্রতিবাদ কর্মসূচি করতে বলেছেন। সব ব্লকে তাই তৃণমূলের তরফে এই কর্মসূচি হবে। একই কায়দায় রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি-ও প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেসের তরফেও রাখিবন্ধন উৎসব পালন করে ঘটনায় অভিযুক্তদের শাস্তির দাবি করা হবে।

চম্পই সোরেন কোন পথে

চম্পই সোরেনের বিজেপিতে যোগদানের জল্পনা যখন তুঙ্গে, তখন নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি দীর্ঘ পোস্ট করে নিজের রাজনৈতিক ভবিষ্যতের কথা জানালেন ঝাড়খণ্ডের প্রাক্তন এই মুখ্যমন্ত্রী। তিনি তিনটি বিকল্পের কথা জানান। তার একটি হল, রাজনীতি থেকে অবসরগ্রহণ। দ্বিতীয়টি হল, নিজে কোনও দল বা সংগঠন তৈরি করা। আর তৃতীয় তথা শেষটি হল, ‘নতুন পথে সঙ্গী’ পাওয়া গেলে, তাঁর সঙ্গেই বাকি পথটা হাঁটা। শেষমেশ চম্পই কোন বিকল্প বেছে নেন, সে দিকে নজর রয়েছে সকলের।

দুর্যোগ কেমন, পূর্বাভাস কী

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন-চার দিন মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলায়। সোমবার ভারী থেকে অতি ভারী (৭-২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব বর্ধমানের কোনও কোনও জায়গায়। চলতি সপ্তাহে উত্তরবঙ্গের সব জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আগামী তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং মালদহ জেলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE