Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

অবশেষে শুভেন্দুর সেই ধর্না! কারা জিতবে ইউরো আর কোপা? বদলা নেবেন জোকার? দিনভর আর কী কী

আজ ইউরো কাপের ফাইনালে মুখোমুখি স্পেন ও ইংল্যান্ড। স্পেনের লামিনে ইয়ামাল, ড্যানি অলমোদের সঙ্গে লড়াই ইংল্যান্ডের জুড বেলিংহ্যাম, হ্যারি কেনদের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৭:০৭
Share: Save:

এক মাস ধরে ২৪টি দল লড়াই করার পর আজ ইউরো কাপের ফাইনাল। মুখোমুখি স্পেন ও ইংল্যান্ড। স্পেনের লামিনে ইয়ামাল, ড্যানি অলমোদের সঙ্গে লড়াই ইংল্যান্ডের জুড বেলিংহ্যাম, হ্যারি কেনদের। ছ’টি ম্যাচেই জিতে ফাইনালে উঠেছে স্পেন। তারা ইটালি, ফ্রান্স, জার্মানির মতো দলকে হারিয়েছে। ১২ বছর পর আবার ইউরোপ সেরা হওয়ার সুযোগ স্পেনের সামনে। অন্য দিকে, ইংল্যান্ড গত বার ফাইনালে উঠেছিল। হারতে হয়েছিল ইটালির কাছে। এ বার ফাইনালে উঠলেও ইংরেজদের খেলা নিয়ে অনেকেই বিশেষ খুশি হতে পারেননি। গ্রুপ পর্বে মাত্র একটি ম্যাচ জিতে নক-আউটে উঠেছিল তারা। প্রি-কোয়ার্টারে স্লোভাকিয়াকে অতিরিক্ত সময়ে হারিয়েছে। কোয়ার্টারে টাই ব্রেকারে হারাতে হয়েছে সুইৎজারল্যান্ডকে। সেমিফাইনালে শেষ মুহূর্তের গোলে হারিয়েছে নেদারল্যান্ডসকে।

স্পেন বনাম ইংল্যান্ড, ইউরো চ্যাম্পিয়ন কারা?

স্পেনকে হারিয়ে ৫৮ বছর পর বড় ট্রফি জিততে পারবে ইংল্যান্ড? খেলা শুরু রাত সাড়ে ১২টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

রাজভবনের সামনে ধর্না কর্মসূচি শুভেন্দুর

কলকাতা হাই কোর্ট অনুমতি দেওয়ায় আজ রাজভবনের সামনে ধর্নায় বসবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। গত বছর পুজোর আগে ১০০ দিনের কাজে টাকা দেওয়ার দাবিতে রাজভবনের সামনের রাস্তায় ধর্নায় বসেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সারা বছর রাজভবনের সামনের রাস্তায় ১৪৪ ধারা জারি থাকে। তা সত্ত্বেও কী ভাবে সেখানে অভিষেক ধর্নায় বসেছিলেন, তা নিয়ে প্রশ্ন তুলেছিল বিজেপি। লোকসভা ভোট পরবর্তী ‘হিংসা’র প্রতিবাদে রাজভবনের সামনের রাস্তায় ধর্নায় বসার আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। উচ্চ আদালত রবিবার চার ঘণ্টার জন্য সেখানে ধর্নায় বসার অনুমতি দেয়।

বিশ্বকাপের পর কোপার লড়াইয়ে মেসিরা

কাল কোপা আমেরিকার ফাইনাল। লড়াই লিয়োনেল মেসি, লাউতারো মার্তিনেজ়ের আর্জেন্টিনার সঙ্গে হামেস রদ্রিগেজ়, ডেভিড অসপিনার কলম্বিয়ার। গত বছর বিশ্বকাপ জেতার পর আর্জেন্টিনা কি কোপা চ্যাম্পিয়ন হতে পারবে? খেলা সোমবার ভোর সাড়ে ৫টা থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-জ়িম্বাবোয়ে সিরিজ়ের শেষ ম্যাচ

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলছে ভারত এবং জিম্বাবোয়ে। আজ সিরিজের শেষ ম্যাচ। শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিংহরা জিতে সিরিজ শেষ করতে পারবেন? খেলা শুরু বিকেল সাড়ে ৪টে থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

বদলা নেবেন জোকোভিচ?

আজ উইম্বলডনের ফাইনাল। খেলবেন দ্বিতীয় বাছাই নোভাক জোকোভিচ ও তৃতীয় বাছাই কার্লোস আলকারাজ়। গত বছরও উইম্বলডনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন এই দু’জন। পাঁচ সেটের লড়াইয়ে জিতেছিলেন আলকারাজ়। এ বার বদলার ম্যাচ জোকোভিচের। জিতলে অষ্টম বার উইম্বলডন চ্যাম্পিয়ন হবেন তিনি। স্পর্শ করবেন রজার ফেডেরারের রেকর্ড। আলকারাজ় জিতলে তাঁর চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম খেতাব হবে। খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

বাজারদর ও প্রশাসনিক অভিযান

মুখ্যমন্ত্রীর নির্দেশের পর কলকাতা-সহ বেশ কিছু জেলার বাজারে অভিযান চালাচ্ছে টাস্ক ফোর্স। অভিযোগ, কোনও কোনও জেলায় নির্দেশের পরেও সক্রিয় হয়নি প্রশাসন। ক্রেতাদের একটা বড় অংশের দাবি, অভিযানই সার! কাঁচা আনাজের দাম কমেনি। কিছু জেলায় স্বস্তি দিয়ে টম্যাটোর দাম দু’দিন কমলেও আবার ঊর্ধ্বমুখী। কোথাও আবার অভিযানের সময় দাম কমলেও তার পর আবার বৃদ্ধি পাচ্ছে। দু’-একটি জেলায় স্থানীয় প্রশাসন সুলভ মূল্যে সব্জি বিক্রির ব্যবস্থা করেছে। কিন্তু সকলে সেই সুবিধা পাচ্ছেন না। বিক্রি শুরু হতেই শেষ সব্জি। শনিবার লেক মার্কেট এবং গড়িয়াহাটে হানা দেয় টাস্ক ফোর্স। সদস্যদের দাবি, উত্তর কলকাতার তুলনায় দক্ষিণ কলকাতার বাজারে খুচরো আনাজের দাম বেশি। আগামী দিনেও চলবে অভিযান বলে জানা গিয়েছে টাস্ক ফোর্স সূত্রে।

রাজ্যে বৃষ্টি কেমন?

বাংলার উত্তরবঙ্গে সময়মতো বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গের ক্ষেত্রে অনেকটাই দেরি করেছে। বর্ষার বৃষ্টিতে উত্তর যখন ভাসছে, তখন দক্ষিণে বৃষ্টির ঘাটতি। দক্ষিণে বর্ষা ঢুকলেও এখনও পর্যন্ত তেমন বৃষ্টি হয়নি। ফলে তাপমাত্রার পারদও চড়েছে। তবে বৃহস্পতিবার রাত থেকে পরিস্থিতি পাল্টায়। শুক্র এবং শনিবার বিক্ষিপ্ত বৃষ্টি হয় দক্ষিণের জেলাগুলিতে। রবিবারও কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গে বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী সম্ভাবনা রয়েছে রবিবার। বাকি জেলাও ভিজবে। তবে সেখানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE