Advertisement
০৯ অগস্ট ২০২৪
News of the Day

বিজেপি-৩, তৃণমূল-১ ছিল, এ বার কী হবে? সিরিজ়ে ভারত এগোতে পারবে? দিনভর আর কী কী নজরে

২০২১ সালের বিধানসভা ভোটে রানাঘাট, বাগদা, রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিল বিজেপি। আর মানিকতলায় তৃণমূল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ০৬:৪৭
Share: Save:

আজ রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। ওই চার কেন্দ্র হল, নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। ২০২১ সালের বিধানসভা ভোটে রানাঘাট দক্ষিণ, বাগদা, রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিল বিজেপি। আর মানিকতলায় তৃণমূল। কিন্তু বাগদা কেন্দ্রে জয়ী বিশ্বজিৎ দাস এবং রায়গঞ্জ কেন্দ্রে জয়ী কৃষ্ণ কল্যাণী পরে তৃণমূলে যোগ দেন। পদ্মপ্রার্থী হিসাবে রানাঘাট দক্ষিণ কেন্দ্রে জয়ী হওয়া মুকুটমণি অধিকারী লোকসভা ভোটের আগে তৃণমূলে যোগ দেন। এই তিন জনকেই লোকসভায় প্রার্থী করে তৃণমূল। বিশ্বজিৎ বনগাঁ, কৃষ্ণ রায়গঞ্জ এবং মুকুটমণি রানাঘাট কেন্দ্রে জোড়াফুলের প্রার্থী হন। তিন জনেই পরাজিত হন।

রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন

লোকসভা ভোটের ফল বলছে রায়গঞ্জ, বাগদা এবং রানাঘাট— এই তিন কেন্দ্রেই এগিয়ে বিজেপি। মানিকতলায় এগিয়ে তৃণমূল। মানিকতলার প্রাক্তন বিধায়ক সাধন পান্ডে ২০২২ সালে মারা গেলেও আইনি জটিলতার কারণে ওই কেন্দ্রে এত দিন উপনির্বাচন হয়নি। চার কেন্দ্রেই লড়াই মূলত তৃণমূল এবং বিজেপি প্রার্থীদের মধ্যে। আজ এই চার কেন্দ্রের উপনির্বাচনের দিকে দিনভর নজর থাকবে।

অস্ট্রিয়ায় প্রধানমন্ত্রী মোদী

দু’দিনের রাশিয়া সফর শেষ করে মঙ্গলবারই অস্ট্রিয়ায় পৌঁছেছেন মোদী। আজ মোদী দেখা করবেন অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজ়ান্ডার ভ্যান দের বেলেন এবং চ্যান্সেলর কার্ল নেহামেরের সঙ্গে। গত ৪১ বছরের মধ্যে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী অস্ট্রিয়ায় পা রাখতে চলেছেন। মোদীর এই অস্ট্রিয়া সফরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সিরিজ়ে এগোতে পারবে ভারত?

চলছে ভারত-জিম্বাবোয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। আজ তৃতীয় ম্যাচ। প্রথম ম্যাচে হারার পর দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজ়ে সমতা ফিরিয়েছে শুভমন গিলের ভারত। আজ জিতলে সিরিজ়ে এগিয়ে যেতে পারবে তারা। খেলা শুরু বিকেল সাড়ে ৪টে থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

ইউরোর ফাইনালে কারা?

আজ ইউরো কাপ ফুটবলে দ্বিতীয় সেমিফাইনাল। মুখোমুখি ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। জুড বেলিংহ্যাম-বুখায়ো সাকাদের লড়াই মেমফিস ডিপাই-কডি গ্যাকপোদের বিরুদ্ধে। গত বার ফাইনালে ওঠা ইংল্যান্ড কি এ বারও ফাইনালে উঠতে পারবে? কঠিন প্রতিপক্ষ নেদারল্যান্ডস। তারা শেষ বার ফাইনালে উঠেছিল ৩৬ বছর আগে ১৯৮৮ সালে। সে বার চ্যাম্পিয়ন হয়েছিল তারা। তার পর ২০০০ এবং ২০০৪ সালে পর পর দু’বার সেমিফাইনালে উঠলেও ফাইনালে উঠতে পারেনি নেদারল্যান্ডস। এ বার কি পারবে? খেলা শুরু রাত সাড়ে ১২টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

অ্যান্ডারসনের বিদায়ি টেস্ট

আজ থেকে শুরু হচ্ছে জেমস অ্যান্ডারসনের বিদায়ি টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামছে ইংল্যান্ড। এই টেস্টের পরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন ইংল্যান্ডের এই জোরে বোলার। লর্ডসে খেলা শুরু বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

উইম্বলডনের শেষ চারে কারা?

আজ চূড়ান্ত হয়ে যাবে উইম্বলডনের সেমিফাইনালের লাইন-আপ। পুরুষদের সিঙ্গলসে কোয়ার্টার ফাইনালে নামবেন দ্বিতীয় বাছাই নোভাক জোকোভিচ। মহিলাদের সিঙ্গলসে রয়েছে দু’টি কোয়ার্টার ফাইনাল। খেলা শুরু ভারতীয় সময় বিকেল সাড়ে ৫টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও হটস্টারে।

রাজ্যে বৃষ্টি কেমন?

গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে নাজেহাল হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা। মঙ্গলবারও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কোচবিহারে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের ক্ষেত্রেও আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা আপাতত জারি করা হয়নি। বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কলকাতা-সহ বিভিন্ন জেলায়। বুধবার আবহওয়া কেমন থাকে সে দিকে থাকবে নজর।

কাল কোপার সেমিফাইনাল

কাল কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনাল। মুখোমুখি উরুগুয়ে ও কলম্বিয়া। বৃহস্পতিবার খেলা শুরু ভারতীয় সময় ভোর সাড়ে ৫টা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE