Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

মমতা দাম কমাতে পারবেন? মোদী কি ‘উপহার’ আনতে পারবেন? ইউরো। উইম্বলডন। দিনভর আর কী কী নজরে

আজ নবান্নে বাজার কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। বিকেল সাড়ে ৪টের সময় ওই বৈঠক। সেখানে উপস্থিত থাকবেন সরকারি আধিকারিকেরাও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ০৬:৫৪
Share: Save:

নবান্নে সোমবার প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠকে মমতা উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি, শহরের যানজট থেকে মূল্যবৃদ্ধি— বিভিন্ন বিষয়ে কথা বলেন। ডিভিসির জল ছাড়া নিয়েও কেন্দ্রকে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। তাঁর মন্তব্য, গঙ্গায় ভাঙন দেখার দায়িত্ব কেন্দ্রের। কিন্তু কেন্দ্র গত ১০ বছরে তা করেনি। বাঁধ থেকে জল ছাড়ার আগে প্রতি দিন ডিভিসির রিপোর্ট তাঁকে পাঠাতে হবে। তিস্তা চুক্তির পুনর্নবীকরণ নিয়েও কেন্দ্রকে একহাত নিয়েছেন তিনি। তাঁর মতে, তিস্তার জল বাংলাদেশকে দিয়ে দেওয়া হলে উত্তরবঙ্গের মানুষ পানীয় জল পাবেন না। ওই বৈঠক শেষে তিনি জানিয়ে দেন, আজ নবান্নে বাজার কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

মূল্যবৃদ্ধি: বাজার কমিটিগুলির সঙ্গে মমতার বৈঠক

আজ নবান্নে বাজার কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। বিকেল সাড়ে ৪টের সময় ওই বৈঠক। সেখানে উপস্থিত থাকবেন সরকারি আধিকারিকেরাও। আজ মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

মোদীর রাশিয়া সফরের দ্বিতীয় দিন

দু’দিনের সফরে সোমবার রাশিয়া গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এটাই তাঁর প্রথম রাশিয়া সফর। ২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দিতে মোদীকে সে দেশে আমন্ত্রণ জানান পুতিন। মোদী-পুতিন বৈঠকে দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক একাধিক বিষয় নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। মোদীর সম্মানে নৈশভোজেরও আয়োজন করেছেন পুতিন। রাশিয়া সফর শেষ করে অষ্ট্রিয়ার উদ্দেশে রওনা দেবেন মোদী। ইউক্রেন সঙ্কটের আবহে পুরনো মিত্র রাশিয়াকে মোদী কী বার্তা দেন, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কোন কোন বিষয় নিয়ে আলোচনা কিংবা চুক্তি হয়, সে দিকে নজর থাকবে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আজও গোটা রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি হবে। কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ দার্জিলিঙের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। সেখানে ৭-২০ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা। এ ছাড়াও জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও চলবে বৃষ্টি। কোচবিহার, কালিম্পং এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে আজ। তবে উত্তরের মতো ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউরোর ফাইনালে কারা?

আজ ইউরো কাপ ফুটবলের প্রথম সেমিফাইনাল। লড়াই কিলিয়ন এমবাপের ফ্রান্সের সঙ্গে লামিন ইয়ামালের জার্মানির। ২০১৬-র পর ফ্রান্স কি আবার ইউরোর ফাইনালে উঠতে পারবে? স্পেনও ২০০৮ এবং ২০১২ সালে পর পর দু’বার চ্যাম্পিয়ন হওয়ার পর আর ফাইনালে উঠতে পারেনি। গত বার সেমিফাইনালে তাদের হারতে হয় ইটালির কাছে। আজ খেলা শুরু রাত সাড়ে ১২টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস ও সোনি লিভে।

উইম্বলডনের কোয়ার্টার ফাইনাল শুরু

আজ শুরু উইম্বলডনের কোয়ার্টার ফাইনাল। পুরুষ ও মহিলাদের সিঙ্গলসে শেষ আটের ম্যাচ শুরু ভারতীয় সময় বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE