Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

ঘরে ঘরে আলো নেভানোর ডাক। কোন দিকে আন্দোলন। প্রশাসন কী করবে... দিনভর আর কী নজরে

সংগঠনের তরফে আর্জি জানানো হয়েছে, আজ রাত ৯টা থেকে ১০টা আলো বন্ধ করে দীপ জ্বালানো হোক ঘরে ঘরে। সেই কর্মসূচিকে সমর্থন জানিয়েছে রাজ্যের বিরোধী দল বিজেপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০০
Share: Save:

সোমবার শুরু হওয়া জুনিয়র চিকিৎসকদের ‘লালবাজার অভিযান’ শেষ হয়েছে মঙ্গলবার। আজ ঘোষিত কোনও কর্মসূচি না-থাকলেও রাজ্যবাসীকে পাশে থাকার আবেদন জানিয়ে একটি ঘোষণা করেছে জুনিয়র চিকিৎসদের সংগঠন ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্স ফ্রন্ট’। তাদের তরফে ‘বিচার পেতে আলোর পথে’ নামে এক কর্মসূচির ডাক দেওয়া হয়েছে সমাজমাধ্যমে। সংগঠনের পক্ষে চালানো হয়েছে প্রচারও।

বিচার পেতে আলো নিভিয়ে দীপ জ্বালানোর কর্মসূচি জুনিয়র চিকিৎসকদের ডাকে

সংগঠনের তরফে আর্জি জানানো হয়েছে, আজ রাত ৯টা থেকে ১০টা আলো বন্ধ করে দীপ জ্বালানো হোক ঘরে ঘরে। সেই কর্মসূচিকে সমর্থন জানিয়েছে রাজ্যের বিরোধী দল বিজেপি। ঠিক একই বয়ানে ‘ডিজিটাল পোস্টার’ বানিয়ে চালানো হচ্ছে প্রচার। সেই পোস্টারে পদ্মের ছোঁয়া বলতে গেরুয়া রং। সেই রঙের উপর সাদা রঙে লেখার বয়ান প্রায় একই। শুধু চিকিৎসকদের ‘দীপ’ ওই পোস্টারে ‘প্রদীপ’ হয়েছে। সেই পোস্টারের কোথাও বিজেপির নাম বা গন্ধ সরাসরি নেই।

আরজি কর-তদন্ত নিয়ে কিছু কি বলবে সিবিআই

সোমবার রাতে গ্রেফতার করা হয়েছে আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে। হাসপাতালে আর্থিক অনিয়মের অভিযোগের মামলায় তাঁকে গ্রেফতার করেছে পুলিশ। সঙ্গে আরও তিন জনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার সন্দীপকে আদালতেও হাজির করানো হয়। বৃহস্পতিবার আরজি কর হাসপাতালে নির্যাতনের ঘটনার তদন্তের রিপোর্ট সুপ্রিম কোর্টে জমা দেবে সিবিআই। যদিও এখনও পর্যন্ত এই নিয়ে মুখ খোলেননি তদন্তকারীরা। আজ কিছু বলেন কি না, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের সব ব্লকে বিজেপির প্রতিবাদ কর্মসূচি ও ধর্না

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে সোমবার রাজ্যের সব জেলায় বিজেপির কর্মসূচি ছিল। মঙ্গলবার দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের জেলা দক্ষিণ ২৪ দিনাজপুরে ছিল জেলাশাসকের দফতর ঘেরাও কর্মসূচি। আজ রাজ্যের সব ব্লকে বিজেপির প্রতিবাদ কর্মসূচি রয়েছে। দল সিদ্ধান্ত নিয়েছে, সব ব্লক দফতরে ধর্নায় বসবেন নেতা-কর্মীরা। আজ রাত ৯টা থেকে ১০টা গোটা রাজ্যে বাড়ির আলো নিভিয়ে রাখার ডাক দিয়েছে জুনিয়র চিকিৎসকদের সংগঠন। সেই কর্মসূচিকেও সমর্থন করেছে বিজেপি।

নিজাম প্যালেসে সিবিআই দফতর অভিযানে কংগ্রেস

আজ কংগ্রেসের নিজাম প্যালেস অভিযান রয়েছে। আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসক পড়ুয়ার ধর্ষণ ও খুনের ঘটনার বিচার চেয়ে সিবিআই দফতর ঘেরাওয়ের কর্মসূচি নিয়েছে কংগ্রেস। এই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা প্রদীপ ভট্টাচার্য, আব্দুল মান্নান, অমিতাভ চক্রবর্তী, সন্তোষ পাঠকদের।

ব্রুনেইয়ের পর সিঙ্গাপুর যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী

মঙ্গলবারই ব্রুনেই পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দিনের এই দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে ব্রুনেইয়ের পর আজ সিঙ্গাপুরে যাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE