Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

রাত পোহালেই ভোটগণনা দেশ জুড়ে, রাজ্যের দুই বুথে আবারও ভোটগ্রহণ, নজরে আর কী কী

আগামিকাল ভোটগণনা। এ বার গণনাকেন্দ্রগুলিতে ত্রিস্তরীয় নিরাপত্তার বন্দোবস্ত রাখছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, একদম প্রথম স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ০৬:৪১
Share: Save:

সাত দফায় রাজ্যের ৪২টি কেন্দ্রেই ভোট হয়ে গিয়েছে। আগামিকাল ভোটগণনা। এ বার গণনাকেন্দ্রগুলিতে ত্রিস্তরীয় নিরাপত্তার বন্দোবস্ত রাখছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, একদম প্রথম স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। দ্বিতীয় স্তরে থাকবে কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী। একদম শেষ স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবেন স্থানীয় থানার পুলিশ আধিকারিকেরা। শুধু গণনাকেন্দ্রগুলিতেই নিরাপত্তার জন্য মোতায়েন করা হচ্ছে ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

দেশ জুড়ে ভোটগণনার প্রস্তুতি

রাজ্যে মোট ৪২টি লোকসভা কেন্দ্রের জন্য থাকছে ৫৫টি গণনাকেন্দ্র। ৪১৮টি গণনাকক্ষে থাকছে ৪,৯৪৪টি টেবিল। সর্বোচ্চ ২৩ রাউন্ড ভোটগণনা হতে পারে। আর সবচেয়ে কম ৯ রাউন্ড। প্রতিটি কেন্দ্রে গড়ে ১৭ রাউন্ড করে ভোটগণনা হবে।

বারাসত ও মথুরাপুরের দুই বুথে ফের ভোটগ্রহণ

দু’টি লোকসভা কেন্দ্রের একটি করে বুথে পুনরায় ভোট করানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। আজ বারাসত এবং মথুরাপুর কেন্দ্রের একটি করে বুথে পুনর্নির্বাচন হবে। বারাসত লোকসভা কেন্দ্রের অন্তর্গত দেগঙ্গা বিধানসভার একটি বুথে এবং মথুরাপুর লোকসভার অন্তর্গত কাকদ্বীপ বিধানসভার একটি বুথে আজ সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

রাজ্যে ভোট পরবর্তী পরিস্থিতি

নির্বাচন মিটতেই ‘ভোট পরবর্তী হিংসা’র অভিযোগ নিয়ে তপ্ত রাজ্য-রাজনীতি। শনিবার সন্ধ্যায় নদিয়ার কালীগঞ্জের চাঁদপুরে বাড়ির কাছেই খুন হন হাফিজুর শেখ নামে বছর পঁয়ত্রিশের এক যুবক। হাফিজুরের রাজনৈতিক পরিচয় নিয়ে ধোঁয়াশা থাকলেও তাঁকে নিজেদের দলের কর্মী বলে দাবি করে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে খুনের অভিযোগ তুলেছে বিজেপি। শুধু নদিয়াই নয়, উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরেও সন্ত্রাস ছড়ানোর অভিযোগ উঠেছে। শনিবার রাতে পর পর বোমা বিস্ফোরণে তপ্ত হয়েছে ভাটপাড়া ও নৈহাটি। ভোটের পর সন্দেশখালির কিছু জায়গায় ১৪৪ ধারা জারি হয়েছে। অন্য দিকে, কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায়ের পোলিং এজেন্টকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। শাসকদল অবশ্য সেই অভিযোগ অস্বীকারই করেছে। আজ নজর থাকবে রাজ্যে ভোট পরবর্তী পরিস্থিতির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিশ্বকাপে জোড়া ম্যাচ

আজ বিশ্বকাপে দু’টি ম্যাচ। প্রথম ম্যাচে খেলতে নামছে নামিবিয়া ও ওমান। নামিবিয়া এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেললেও ওমান এ বারই প্রথম সুযোগ পেয়েছে। তাই অভিজ্ঞতায় ওমানকে টেক্কা দিতে পারে নামিবিয়া। ওয়েস্ট ইন্ডিজ়ের বার্বাডোজ়ের ব্রিজটাউনে হবে খেলা। ভারতীয় সময় ভোর ৬টায় খেলা শুরু। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। দুটিই বড় দল। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা এখনও পর্যন্ত এই ট্রফি জিততে পারেনি। সাম্প্রতিক ফর্ম বিচার করলে দক্ষিণ আফ্রিকা এগিয়ে। কিন্তু নিউ ইয়র্কের বেশির ভাগ মাঠে ড্রপইন পিচ। তাই কোনও দলই এগিয়ে নেই। ভারত যে মাঠে বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলেছে সেই নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হবে খেলা। ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু খেলা। দু’টি খেলাই টেলিভিশনে দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়া মোবাইলে হটস্টারে দেখা যাবে খেলা।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের আটটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় অবশ্য নেই কলকাতা। সোমবার ভিজতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং নদিয়া। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবারও বৃষ্টি চলবে কিছু জেলায়। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা উত্তরের তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE