Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

আরজি কর: প্রতিবাদী নাগরিক মিছিল মধ্য কলকাতায়। সিবিআই তদন্তের ১৯তম দিন... দিনভর আর কী নজরে

কলকাতায় আজ আবারও একটি নাগরিক মিছিল হতে চলেছে। দুপুর ৩টের সময়ে কলেজ স্ট্রিট থেকে শুরু হবে সেই ‘মহামিছিল’। শেষ হবে ধর্মতলায়। ‘আমরা তিলোত্তমা’ নামে একটি মঞ্চ এই মিছিলের আহ্বায়ক।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৯
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে কলকাতায় আজ আবারও একটি নাগরিক মিছিল হতে চলেছে। দুপুর ৩টের সময়ে কলেজ স্ট্রিট থেকে শুরু হবে সেই ‘মহামিছিল’। শেষ হবে ধর্মতলায়। ‘আমরা তিলোত্তমা’ নামে একটি মঞ্চ এই মিছিলের আহ্বায়ক। তবে উদ্যোক্তাদের তরফে স্পষ্ট করেই ঘোষণা করে দেওয়া হয়েছে, কোনও দলীয় পরিচয় নিয়ে যেন কেউ এই মিছিলে না আসেন। তারা পোস্টারে লিখেছে, ‘‘আমরা রাজনৈতিক দল না, সাধারণ মানুষের দল।’’

আরজি কর-কাণ্ড: প্রতিবাদে নাগরিক মহামিছিল: কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা

সোহিনী সরকার, বিদীপ্তা চক্রবর্তীর মতো অভিনেতা এই মিছিলের আহ্বায়ক। আজ সমাজের বিভিন্ন অংশের মানুষ এই মিছিলে যোগ দেওয়ার কথা ইতিমধ্যেই প্রকাশ্যে ঘোষণা করেছেন। আজকের মিছিলে থাকার কথা পরিচালক সৃজিত মুখোপাধ্যায়েরও। রবিবারের এই নাগরিক মিছিলের খবরে নজর থাকবে।

চন্দ্রিমার নেতৃত্বে তৃণমূলের মহিলা সদস্যদের কর্মসূচি

আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় শুক্রবার থেকে নানবিধ কর্মসূচি করছে বাংলার শাসকদল। দোষীদের ফাঁসির দাবিতে আজও কর্মসূচি রয়েছে তৃণমূলের। মহিলা তৃণমূলের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্যর নেতৃত্বে রাজ্য জুড়ে আজ তৃণমূলের মহিলা সংগঠন কর্মসূচি করবে। গত বুধবার তৃণমূল ছাত্র পরিষদের ধর্না মঞ্চ থেকে এই কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরজি কর-কাণ্ডে ফাঁসির দাবিতে তৃণমূলের এই কর্মসূচি হবে।

সিবিআই তদন্তের ১৯তম দিন, কিছু কি প্রকাশ্যে আসবে

১৪ অগস্ট মামলার তদন্তভার হাতে পায় সিবিআই। দিল্লি থেকে বিশেষ দল কলকাতায় এসে তদন্ত শুরু করে। তার পর ১৮ দিন কেটে গিয়েছে। আজ ১৯তম দিন। এখনও পর্যন্ত সিবিআইয়ের তরফে প্রকাশ্যে এই মামলার তদন্ত সম্পর্কে কিছু জানানো হয়নি। মামলার সঙ্গে যুক্ত বেশ অনেক জনকেই জিজ্ঞাসাবাদ করেছে তদন্তকারীরা। কিন্তু সিবিআই গত ১৮ দিনে নতুন করে কাউকে গ্রেফতার করেনি। আজ তদন্ত নিয়ে সিবিআই প্রকাশ্যে কিছু বলে কি না সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘূর্ণিঝড় সরেছে পাকিস্তানে, বিপদ কাটল কি গুজরাতের

আরব সাগরের বুকে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘আসনা’ ক্রমশ ভারতীয় উপকূল থেকে দূরে সরে যাচ্ছে। ‘আসনা’ পশ্চিম-উত্তর দিকে আরও সরবে। এমনই জানিয়েছে ভারতের মৌসম ভবন। কিন্তু গুজরাতের বিস্তীর্ণ এলাকায় এখনও দুর্যোগের আশঙ্কা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, সৌরাষ্ট্র-কচ্ছ অঞ্চলের জামনগর, পোরবন্দর, দ্বারকা এবং কচ্ছ জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ।

বঙ্গোপসাগরে নিম্নচাপ: বাংলার আবহাওয়া কেমন?

বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চলের কারণে সমুদ্র উত্তাল রয়েছে। নিম্নচাপের কারণে শনিবারও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। নিম্নচাপ অঞ্চলের কারণে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আজও সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছেন আবহবিদেরা। দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গের কয়েকটি জেলায় শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। আজও বৃষ্টির পূর্বাভাস রয়েছে গোটা বঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE