Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

শেষ দফার ভোট, ভোট শেষে সন্ধ্যায় ধ্যান ভাঙবেন মোদী, শিলিগুড়ির জলসঙ্কট, দিনভর আর কী কী নজরে

৫৭ আসনে ভোটগ্রহণ পর্বের মাধ্যমে শেষ হতে চলেছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে ন’টি লোকসভা আসন রয়েছে এই তালিকায়। সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হবে শেষ দফায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৬:৫০
Share: Save:

আজ সপ্তম দফায় ৫৭ আসনে ভোটগ্রহণ পর্বের মাধ্যমে শেষ হতে চলেছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে ন’টি লোকসভা আসন রয়েছে এই তালিকায়। সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হবে শেষ দফায়। মোট প্রার্থীর সংখ্যা ৯০৭।

দেশ জুড়ে শেষ দফার ভোটগ্রহণ

জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ভাগ্যপরীক্ষা’ আজ। এই নিয়ে তৃতীয় বার উত্তরপ্রদেশের বারাণসী আসনে ভোটে লড়তে নেমেছেন তিনি। প্রায় দেড় মাস ধরে চলা ভোটপর্ব শেষ হওয়ার পরেই নির্বাচনীবিধি অনুযায়ী বিভিন্ন সংবাদমাধ্যম এবং জনমত সমীক্ষা সংস্থার বুথফেরত সমীক্ষার ফল প্রকাশিত হবে। এনডিএ না কি ‘ইন্ডিয়া’, তা নিয়ে জল্পনা চলবে আগামী মঙ্গলবার (৪ জুন), ভোটগণনার দিন পর্যন্ত। আজ বাংলার কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, দমদম, বসিরহাট, বারাসত, জয়নগর, মথুরাপুর এবং ডায়মন্ড হারবার আসনে ভোট রয়েছে।

কন্যাকুমারীতে ধ্যান ভাঙবেন মোদী

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে কন্যাকুমারীর ‘ধ্যানমণ্ডপম’-এ ধ্যানে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ধ্যান করবেন তিনি। আজই দেশ জুড়ে সপ্তম তথা শেষ দফার ভোট। সূত্রের খবর, ধ্যান করার সময় তরল জাতীয় খাবার খাচ্ছেন মোদী। থাকছেন মৌনী। ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচার শেষে তিনি গিয়েছিলেন কেদারনাথ। ২০১৪ সালে গিয়েছিলেন মহারাষ্ট্রের শিবাজির প্রতাপগড় দুর্গে।

বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠক

শেষ দফার ভোটের দিন বৈঠকে বসবে ‘ইন্ডিয়া’র শরিকেরা। আজ নয়াদিল্লিতে ওই বৈঠক হওয়ার কথা। লোকসভা নির্বাচনের আগে বিজেপি-বিরোধী দলগুলি একাধিক বৈঠকে বসেছে। নির্বাচনে নিজেদের পারফরম্যান্সের মূল্যায়ন করতে শেষ দফার ভোটের দিন বৈঠকে বসবেন নেতারা। ২০২৪-এর লোকসভা নির্বাচন চলছে ৭ দফায়। ইতিমধ্যে ৬ দফা ভোট সম্পন্ন হয়েছে। শেষ দফার ভোটগ্রহণ হচ্ছে আজ। ৪ জুন ফলাফল। ফলাফলের আগে ৭ দফা ভোটে ইন্ডিয়া জোটের নিজেদের পারফরম্যান্স মূল্যায়ন করবে। অন্য দিকে, তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন ‘ইন্ডিয়া’র বৈঠকে তিনি থাকতে পারবেন না। কারণ হিসাবে তিনি জানিয়েছেন, আজ বাংলার ন’টি লোকসভা আসনে ভোট রয়েছে। ওই বৈঠকে আলোচনা কোন দিকে গড়াল, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শিলিগুড়ির জলসঙ্কট পরিস্থিতি

শিলিগুড়ির জল গড়াল আদালত পর্যন্ত। শিলিগুড়িতে পুরসভার পানীয় জল সরবরাহ সংক্রান্ত সমস্যা নিয়ে এ বার আদালতের দ্বারস্থ হচ্ছে বিজেপি। পথে নেমে বিক্ষোভ, প্রতিবাদ করছে বামেরা। পাড়ায় পাড়ায় পুরসভার জলের গাড়ির সামনে লম্বা লাইন। মানুষের সমস্যা সমাধানে কী করবে তৃণমূল পরিচালিত পুরসভা? আজ দিনভর নজর থাকবে, শিলিগুড়ির জল কোন দিকে গড়ায়, সে দিকে।

ভারতের প্রস্তুতি ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করছে ভারত। তার আগে আজ রোহিত শর্মা, বিরাট কোহলিদের প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশের বিরুদ্ধে খেলবে ভারত। এই একটিই প্রস্তুতি ম্যাচ রয়েছে রোহিতদের। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু রাত ৮টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে ম্যাচের সম্প্রচার হবে হটস্টারে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ এবং রবিবার দক্ষিণের জেলাগুলি ভিজবে। ঝড়ের গতিবেগ কোথাও থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০, কোথাও আবার ৪০ থেকে ৫০ কিলোমিটার। তবে আজ পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। এর মধ্যে কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল

আজ চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলের ফাইনাল। ইউরোপের সেরা ফুটবল ক্লাব হওয়ার চূড়ান্ত লড়াইয়ে জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড ও স্পেনের রিয়াল মাদ্রিদ। ১৪ বার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল। তারাই সবচেয়ে বেশি বার এই ট্রফি জিতেছে। অন্য দিকে ডর্টমুন্ড মাত্র এক বার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। এ বছর চ্যাম্পিয়ন্স লিগ কারা জিতবে? লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে খেলা শুরু রাত সাড়ে ১২টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে। সোনি লিভ অ্যাপেও হবে ম্যাচের সরাসরি সম্প্রচার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE