Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Protest

‘বিচার চাই’, আরজি করের ঘটনার প্রতিবাদে কলেজে কলেজে প্রতিবাদ কর্মসূচি তৃণমূল ছাত্র পরিষদের

তৃণমূলের ছাত্র পরিষদের সমাবেশ থেকে তৃণমূলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, কলেজে কলেজে, বিশ্ববিদ্যালয়গুলিতে বিক্ষোভ কর্মসূচি করবেন ছাত্রছাত্রীরা। সেই নির্দেশ মতো বিভিন্ন জেলায় কলেজগুলির সামনে বিক্ষোভ-অবস্থান করল তৃণমূল ছাত্র পরিষদ।

TMCP organized protest program at several colleges of West Bengal

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে তৃণমূল ছাত্র পরিষদ। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ২৩:১৯
Share: Save:

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে শুক্রবার জেলায় জেলায় পথে নামলেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তৃণমূলের ছাত্র পরিষদের সমাবেশ থেকে তৃণমূলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে বিক্ষোভ কর্মসূচি করবেন ছাত্রছাত্রীরা। সেই নির্দেশ মতো বিভিন্ন জেলায় কলেজগুলির সামনে বিক্ষোভ-অবস্থান করল তৃণমূল ছাত্র পরিষদ।

কলকাতার বেশ কয়েকটি কলেজের সামনে শুক্রবার মঞ্চ বেঁধে প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেন পড়ুয়ারা। সকলের হাতেই ‘বিচার চাই’ পোস্টার। ক্ষুদিরাম বোস সেন্ট্রাল কলেজ, সুরেন্দ্রনাথ কলেজ, সেন্ট পলস, আচার্য গিরিশচন্দ্র বোস কলেজ, গুরুদাস কলেজ, বিদ্যাসাগর কলেজ-সহ আরও অনেক জায়গায় বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। এই সব কর্মসূচিতে উপস্থিত ছিলেন তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য-সহ আরও অনেক ছাত্রনেতা।

শুধু কলকাতা নয়, অন্যান্য জেলাতেও এই কর্মসূচি পালন করেছে তৃণমূল। কোন্নগরের হীরালাল পাল কলেজ সামনেও মঞ্চ বেঁধে প্রতিবাদে নামেন কলেজের তৃণমূল ছাত্র পরিষদের সদস্যেরা। হাতে ছিল পোস্টার। সেখানে লেখা, ‘সন্দীপ ঘোষকে কেন সিবিআই গ্রেফতার করছে না, জবাব চাই’। একই সঙ্গে ‘বিচার চাই’ দাবিও তোলা হয়েছে। এ ছাড়া শিলিগুড়ি, ঘাটাল, বনগাঁ, অশোকনগর-সহ বহু জায়গাতেই প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে।

কোন্নগরের হীরালাল পাল কলেজ সামনে বিক্ষোভ।

কোন্নগরের হীরালাল পাল কলেজ সামনে বিক্ষোভ। — নিজস্ব চিত্র।

উল্লেখ্য, আরজি করের মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় তদন্ত করছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারীদের আতশকাচের নীচে রয়েছেন আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ। প্রায় রোজই তাঁকে সিজিও কমপ্লেক্সে ডেকে জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। তদন্তভার হাতে নেওয়ার পর থেকে সিবিআই এখনও পর্যন্ত এই খুনের ঘটনায় সরকারি ভাবে কিছু জানায়নি। শাসক দলের প্রশ্ন, সিবিআই তদন্তের গতিপ্রকৃতি কী, তা জানাতে হবে। মমতাও একই প্রশ্ন তুলেছেন। সেই দাবিতেই বিভিন্ন কর্মসূচির ঘোষণা করেছেন তিনি।

পড়ুয়াদের পাশাপাশি দলের অন্যান্য নেতৃত্বকেও পথে নেমে প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন তৃণমূলের সর্বময় নেত্রী। মমতার নির্দেশ, শনিবার সব ব্লকে ব্লকে মিছিল-ধর্না হবে। যে হেতু শনিবার বহু ক্ষেত্রে অর্ধদিবস ছুটি থাকে, তাই দুপুর ২টো থেকে ৬টা পর্যন্ত ধর্না দিতে হবে। রবিবার আইনমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে রাজ্য জুড়ে তৃণমূলের মহিলা নেত্রী এবং কর্মীদের সঙ্গে তৃণমূলের ছাত্র সংগঠনের মহিলা সদস্যেরা ব্লকে ব্লকে আরজি করের ঘটনায় ফাঁসির সাজার দাবি ও নারীদের সুরক্ষা দিতে আইন বদলের দাবিতে ধর্না ও মিছিল করবেন। এই পর্বে মমতা চাইছেন, দলের গণসংগঠনকে আন্দোলনের রাস্তায় নামাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R G kar Incident Protest TMCP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE