Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

মমতাকে সামনে রেখে রাজ্যের ‘বকেয়া’ই অস্ত্র তৃণমূলের, পাল্টা কর্মসূচি ঘোষণা বিজেপিরও

কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগকে হাতিয়ার করেই বিজেপির বিরুদ্ধে পাল্টা তোপ দাগতে চাইছে তৃণমূল। বিজেপিও ইতিমধ্যে আবাস-দুর্নীতির অভিযোগে পাল্টা কর্মসূচি ঘোষণা করে দিয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ০৮:০০
Share: Save:

রাজ্যের জন্য বকেয়া আদায়ের দাবিতে মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখেই দ্বিতীয় পর্বের আন্দোলনের প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল কংগ্রেস। এই সম্পর্কে সোমবার দলনেত্রীর ছবি ও বক্তব্য এক্স হ্যান্ড্লে পোস্ট করে সেই বার্তা দিয়েছে তৃণমূল। পাশাপাশি, নভেম্বর মাসের প্রথম ১০ দিনে রাজ্যের সর্বত্র ১০০ দিনের কাজ ও আবাস ও প্রকল্পের বকেয়া নিয়ে প্রচারে নামতে বলা হয়েছে একেবারে নীচের তলার নেতৃত্বকে। প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক গ্রেফতার হওয়ায় দুর্নীতির-প্রশ্নে শাসক দলের উপরে চাপ বাড়িয়েছে বিজেপি-সহ বিরোধীরা। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগকে হাতিয়ার করেই বিজেপির বিরুদ্ধে পাল্টা তোপ দাগতে চাইছে তৃণমূল। বিজেপিও ইতিমধ্যে আবাস-দুর্নীতির অভিযোগে পাল্টা কর্মসূচি ঘোষণা করে দিয়েছে।

লোকসভা ভোট কাছাকাছি চলে আসায় ঘোষণা মতো নভেম্বরের গোড়া থেকেই দলকে মাঠে নামিয়ে দিতে চাইছেন তৃণমূল নেতৃত্ব। বকেয়া আদায়ের দাবিতে আন্দোলনের এই পরিকল্পনা কথা আগেই জানিয়েছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই মতো সাংগঠনিক স্তরে সব জেলায় নির্দেশ পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, দিল্লি ও রাজভবনে যে কর্মসূচি হয়েছিল, জনবহুল জায়গায় সভা করে তা সাধারণ মানুষকে বোঝাতে হবে। গ্রামীণ এলাকায় অঞ্চল সভাপতি ও শহরাঞ্চলে ওয়ার্ড সভাপতিদের এই কর্মসূচি পালন করে তার ছবিও দলীয় নেতৃত্বকে পাঠাতে বলা হয়েছে।

সেই কর্মসূচির পক্ষেই মুখ্যমন্ত্রী তথা দলনেত্রীকে সামনে রেখে এ দিন এক্স হ্যান্ড্লে প্রচার শুরু করেছে তৃণমূল। সেখানে বলা হয়েছে, ‘বিজেপির জমিদারেরা রাজ্যের নিরীহ মানুষের উপরে অত্যাচার চালিয়ে যাচ্ছে। তাঁদের কাজে ‘সব কা সাথ, সব কা বিনাশ, সব কা সত্যনাশ’ নিশ্চিত হচ্ছে’। কেন্দ্রের কাছে রাজ্যের পাওনার কথা মনে করিয়ে সেই বার্তায় বলা হয়েছে, ‘৩১ অক্টোবরের মধ্যে বাংলা নিজের ন্যায্য প্রাপ্য পাওয়ার অপেক্ষা করছে। বিচার দিতেই হবে’!

তৃণমূলের এই কর্মসূচির জবাবে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, ‘‘শুধু তৃণমূল নেতাদের ৩০ হাজার টাকা ‘কাটমানি’ দিতে পারেননি বলে যোগ্য হয়েও প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর পাননি গরিব মানুষ। আগামী ২৯ নভেম্বর কলকাতায় এক লক্ষ মানুষের সমাবেশ করব।’’ সেই সঙ্গেই তাঁর কটাক্ষ, ‘‘বঞ্চনা কাকে বলে, আমরা তৃণমূলকে দেখিয়ে দেব। রেশন বণ্টন দুর্নীতি মামলায় জ্যোতিপ্রিয় মল্লিক গ্রেফতার হয়েছেন। আরও নেতা লাইন দিয়ে আছেন। যে কোনও দিন তাঁরাও গ্রেফতার হতে পারেন। এই পরিস্থিতি থেকে নজর ঘোরাতে বঞ্চনার কথা বলছে।’’

দুর্নীতির অভিযোগে দলের শীর্ষ স্থানীয় নেতা-মন্ত্রীর গ্রেফতার নিয়ে ইতিমধ্যেই চূড়ান্ত বিড়ম্বনায় পড়েছে তৃণমূল। লোকসভা ভোটের আগে এই অবস্থায় দলের নেতা-কর্মীদের মনোবল ধরে রাখতে জনসংযোগের উপরেও জোর দিয়েছে তৃণমূল। দলের পাঠানো নির্দেশে নির্দিষ্ট করে নভেম্বরের ওই সময়েই ‘বিজয়া সম্মিলনী’ পালনের কথাও বলা হয়েছে। এই কর্মসূচির আয়োজনে অঞ্চল থেকে ব্লক ও জেলা স্তর পর্যন্ত দায়িত্বও নির্দিষ্ট করা হয়েছে। গত কয়েক বছর ধরে অবশ্য বিজয়া দশমীর পরে একেবারে দলীয় কর্মসূচি হিসেবেই এই রকম মিলন অনুষ্ঠানের আয়োজন করছে তৃণমূল।

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE