Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
AC Bus

প্রবল গরমে প্রাণ ওষ্ঠাগত যাত্রীদের, সুরাহা দিতে অতিরিক্ত এসি বাস রাস্তায় নামাবে পরিবহণ দফতর

পরিবহণ দফতর সূত্রে খবর, গ্রীষ্মকালের কথা মাথায় রেখেই গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বেশ কিছু এসি বাসের মেরামত করা হয়েছিল।

The transport department to introduce additional AC buses on the road to cater to the passengers in the scorching heat

বেশি সংখ্যায় এসি বাস রাস্তায় নামিয়ে দাবদাহ থেকে সাধারণ মানুষকে রেহাই দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৫:৩৪
Share: Save:

প্রবল গরমে বাসযাত্রীদের প্রাণ ওষ্ঠাগত। কয়েক দিনের বৃষ্টি স্বস্তি দিলেও, তার পর থেকে আবারও চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। তাই এ বার অতিরিক্ত বাস রাস্তায় নামানোর সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। এপ্রিল মাস থেকেই দাপট দেখাতে শুরু করেছিল প্রবল তাপ। সেই সময়েই একঝাঁক বাস রাস্তায় নামানো হয়েছিল। কিন্তু খোঁজখবর নিয়ে পরিবহণ দফতর জেনেছে, ভোটের কারণেই অনেক বাস নির্বাচন কমিশন নিয়ে নিয়েছে। আগামী ১০ জুনের আগে সেই সব বাস রাস্তায় নামার সম্ভাবনা কম। তাই তার আগেই পর্যাপ্ত সংখ্যক বাস রাস্তায় নামানোর সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর।

পরিবহণ দফতর সূত্রে খবর, গ্রীষ্মকালের কথা মাথায় রেখেই গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বেশ কিছু এসি বাস মেরামত করা হয়েছিল। যে সব এসি বাস গত বছর পরিষেবা দেওয়ার পর খারাপ হয়ে গিয়েছিল, সেগুলি মেরামত করে রাস্তায় নামানোর উপযোগী করে তোলা হয়েছে। সেই বাসগুলিকেই রাস্তায় নামানো হচ্ছে। তবে কেবল যে কলকাতা ও শহরতলির মধ্যে চলাচল করার জন্য এসি বাস নামানো হচ্ছে, এমনটা নয়। দূরবর্তী জেলাগুলির ক্ষেত্রেও এই পরিষেবা দিচ্ছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। কলকাতা-দিঘা, কলকাতা-দুর্গাপুর-সহ একাধিক রুটেও এসি বাস চালানো হচ্ছে বলে জানিয়েছেন পরিবহণ দফতরের এক শীর্ষকর্তা।

সূত্রের খবর, চলতি এপ্রিল মাসের শেষ সপ্তাহের মধ্যেই ধাপে ধাপে একগুচ্ছ এসি বাস রাস্তায় নামানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেই বাসগুলির মধ্যে রয়েছে এসি ভলভো ও সাধারণ বাতানুকূল বাস। গরমের হাত থেকে সাধারণ মানুষকে সুরাহা দিতে গরমকালে এই বাসগুলি চালানো হলে তা বেশ কার্যকর হবে বলেই মনে করছে পরিবহণ দফতর। বর্তমানে পরিবহণ দফতরের হাতে থাকা ৬৩টি এসি ভলভো বাসের মধ্যে ২৫টি রাস্তায় চলছে। কিন্তু পরিবহণ দফতরের লক্ষ্য সেই সংখ্যা অনেকটা বাড়িয়ে তোলা। পাশাপাশি আরও যে ৩৫০টি এসি বাস ছিল, তার মধ্যে এখন চলছে ১০০-১৩০টি। কিন্তু দাবদাহ যে ভাবে বাড়ছে, তাতে এসি বাসের চাহিদাও বাড়বে বলেই মনে করছেন পরিবহণ দফতরের শীর্ষকর্তারা। তাই দফতরের হাতে থাকা বাকি বাতানুকূল বাসগুলিও দ্রুততার সঙ্গে রাস্তায় নামানোর চেষ্টা হচ্ছে।

তবে ঠিক কত সংখ্যক এসি বাস রাস্তায় নামানো হবে, তা নিয়ে স্পষ্ট কোনও জবাব দিতে পারেনি পরিবহণ দফতরের এক শীর্ষকর্তা। তিনি বলেন, ‘‘কত সংখ্যক এসি বাস রাস্তায় নামবে, তা বলা না গেলেও চলতি মাসের মধ্যেই যে একঝাঁক এসি বাস রাস্তায় নামানো হবে সে ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা চেষ্টা করব বেশি সংখ্যায় এসি বাস রাস্তায় নামিয়ে দাবদাহ থেকে সাধারণ মানুষকে রেহাই দেওয়ার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AC Bus West Bengal Transport Department Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE