Advertisement
০৮ জুলাই ২০২৪
TMC MLA Oath Controversy

শুক্রবারই শপথগ্রহণ দুই বিধায়ক সায়ন্তিকা এবং রেয়াতের, কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত

তৃণমূলের দুই হবু বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণকে কেন্দ্র করে টানাপড়েন চলছিল বিধানসভার স্পিকার এবং রাজ্যপালের। অবশেষে জট কাটল শুক্রবার।

রেয়াত হোসেন সরকার এবং সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)।

রেয়াত হোসেন সরকার এবং সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১২:৫২
Share: Save:

অবশেষে যবনিকা পড়ল তৃণমূলের হবু বিধায়কদের শপথগ্রহণ বিতর্কে। শুক্রবারই রাজ্যের বিধায়ক হিসাবে শপথ নিচ্ছেন তৃণমূলের দুই বিধানসভা উপনির্বাচনে জয়ী প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকার। দুপুর ২টোর সময় তাঁদের শপথগ্রহণ অনুষ্ঠান। বিধানসভা সূত্রে খবর, শপথবাক্য পাঠ করানোর জন্য রাজ্যপাল নিযুক্ত প্রতিনিধি ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়ই ওই দায়িত্ব পালন করবেন। ভোটের ফল প্রকাশের ঠিক এক মাস এক দিনের মাথায় বিধানসভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকেই ওই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বরানগর থেকে জয়ী সায়ন্তিকা এবং ভগবানগোলা কেন্দ্রে জয়ী রেয়াতের শপথগ্রহণ নিয়ে গত প্রায় একমাস ধরে টানাপড়েন চলছিল রাজভবন এবং বিধানসভার মধ্যে। গত ২০ জুন থেকে যা কার্যত স্পিকার বন্দ্যোপাধ্যায় বনাম রাজ্যপাল সিভি আনন্দ বোসের ‘যুদ্ধে’ পর্যবসিত হয়। প্রথমে দু’পক্ষের চিঠি বিনিময় হয়। তার পরে বিধানসভাতেই শপথ গ্রহণ করবেন জানিয়ে ধর্নায় বসেন সায়ন্তিকারা। অবশেষে বৃহস্পতিবার আচমকাই রাজ্যপাল বোস জানান, দুই হবু তৃণমূল বিধায়ককে রাজভবনে আসতে হবে না। তাঁরা বিধানসভাতেই ডেপুটি স্পিকারের কাছে বিধায়কের শপথ নিতে পারেন। কিন্তু সেই সম্ভাবনা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয় ডেপুটি স্পিকার আশিস তাঁর ঘনিষ্ঠ মহলে ওই দায়িত্ব পালনে অনাগ্রহ প্রকাশ করায়।

ডেপুটি স্পিকার আশিসের ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছিল, তিনি জানিয়েছেন, হবু বিধায়কদের শপথবাক্য পাঠ করাতে তিনি আগ্রহী নন। শুক্রবার অবশ্য বিধানসভা সচিবালয় সূত্রে জানা গিয়েছে, রাজ্যপালের দেওয়া দায়িত্ব মেনে নিয়ে সায়ন্তিকাদের শপথ পাঠ করাতে রাজি হয়েছেন আশিস।

বৃহস্পতিবারই একটি সাংবাদিক বৈঠক ডেকে বিধানসভার স্পিকার বিমান জানিয়েছিলেন শুক্রবার বিধানসভার বিশেষ অধিবশন বসবে। শুক্রবার সেই অধিবেশনের আগে বৈঠকে বসে বিজ়নেস অ্যাডভাইসরি বা কার্য উপদষ্টা কমিটি। বিধানসভা সূত্রে খবর, সেখানেই সায়ন্তিকাদের শপথ গ্রহণের ব্যাপারে সিদ্ধান্ত নেন বিধানসভার স্পিকার বিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC MLA Oath Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE