Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Calcutta High Court

প্রাথমিকে স্পেশাল এডুকেটর নিয়োগ-নির্দেশ কোর্টের

আগামী ৩০ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানিতে এই নির্দেশ পালন নিয়ে স্কুলশিক্ষা দফতরের সচিব এবং পর্ষদকে রিপোর্টও জমা দিতে বলা হয়েছে।

calcutta high court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ০৭:১৯
Share: Save:

রাজ্যের সব প্রাথমিক স্কুলে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য বিশেষ শিক্ষক (স্পেশাল এডুকেটর) নিয়োগ করার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। সম্প্রতি বিচারপতি রাজাশেখর মান্থা এই নির্দেশ দিয়েছেন। তিনি জানান, বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের শিক্ষক নিয়োগের ব্যাপারে সুপ্রিম কোর্টের যে নির্দেশ আছে তা মোতাবেক তিন মাসের মধ্যে পদ তৈরি করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। আগামী ৩০ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানিতে এই নির্দেশ পালন নিয়ে স্কুলশিক্ষা দফতরের সচিব এবং পর্ষদকে রিপোর্টও জমা দিতে বলা হয়েছে। বিচারপতি বলেছেন যে শুধু স্পেশাল এডুকটর পদ তৈরি এবং নিয়োগ নয়, এ ব্যাপারে শীর্ষ আদালত যে অন্যান্য নির্দেশ দিয়েছে তাও পালন করতে হবে পর্ষদকে।

বুলটি পাত্র-সহ কয়েক জন প্রাথমিক স্কুলে স্পেশাল এডুকেটর নিয়োগ না হওয়া নিয়ে মামলা করেন। মামলাকারীদের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত এবং শিঞ্জিনী চক্রবর্তী কোর্টে জানান যে সুপ্রিম কোর্ট স্কুলে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য স্পেশাল এডুকেটর পদ তৈরি করে নিয়োগের নির্দেশ দিয়েছিল। রাজ্যে মাধ্যমিক স্তরে সেই পদ তৈরি করা হলেও প্রাথমিক স্তরে সেই পদ তৈরি করা হয়নি। এ ব্যাপারে শীর্ষ আদালতের নির্দেশের প্রতিলিপিও তাঁরা কোর্টে জমা দেন। রাজ্য সরকারের কৌঁসুলি কোর্টে জানান যে কিছু পদ তৈরি করা হয়েছে। তবে মামলাটি সুুপ্রিম কোর্টে বকেয়া। সেখানে এই জানানোর জন্য অপেক্ষা করা হচ্ছে। যদিও বিচারপতি মান্থার বক্তব্য, সুপ্রিম কোর্টে মামলা বকেয়া আছে, এই কারণ দেখিয়ে নির্দেশ পালন করার ক্ষেত্রে দেরি করার কোনও যুক্তি নেই।

কোর্টের এই নির্দেশের পরে বিভিন্ন স্কুলে চুক্তিভিত্তিক স্পেশাল এডুকেটরদের অনেকেই আশার আলো দেখছেন। হুগলির একটি স্কুলের চুক্তিভিত্তিক স্পেশাল এডুকেটর সমিত সাহার বক্তব্য, ‘‘স্থায়ী পদে নিয়োগ হলে পড়ুয়া এবং শিক্ষক, দু’পক্ষই উপকৃত হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Schools West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE