Advertisement
১৭ অক্টোবর ২০২৪
West Bengal Weather Update

দিঘা, মন্দারমণিতে ঘুরতে গিয়েছেন? পাঁচ ফুট পর্যন্ত উঁচু হতে পারে ঢেউ, শুক্র পর্যন্ত উপকূলে সতর্কতা

আলিপুর জানিয়েছে, আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা পশ্চিমবঙ্গের উপকূলে নেই। সমুদ্রের ঢেউয়ের গতিবিধি যাঁরা পর্যবেক্ষণ করেন, তাঁরা আবহাওয়া দফতরে ঢেউ সংক্রান্ত এই পূর্বাভাস জানিয়েছেন।

শুক্রবার পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে উঁচু ঢেউয়ের সতর্কতা জারি।

শুক্রবার পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে উঁচু ঢেউয়ের সতর্কতা জারি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৮:৩২
Share: Save:

পশ্চিমবঙ্গের উপকূলে উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করা হল। দিঘা, মন্দারমণি-সহ একাধিক সমুদ্র তীরবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার সকাল পর্যন্ত সমুদ্রে ঢেউয়ের উচ্চতা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। ওই সময়ের মধ্যে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে পর্যটক এবং স্থানীয়দের।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা এই মুহূর্তে পশ্চিমবঙ্গের উপকূলে নেই। সমুদ্রের ঢেউয়ের গতিবিধি যাঁরা পর্যবেক্ষণ করেন, তাঁরা আবহাওয়া দফতরে ঢেউ সংক্রান্ত এই পূর্বাভাস জানিয়েছেন। পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার থেকে শুক্রবার সকাল পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে উঁচু ঢেউ দেখা যেতে পারে। ঢেউয়ের উচ্চতা হতে পারে তিন ফুট থেকে পাঁচ ফুট পর্যন্ত। ১৪ থেকে ২১ সেকেন্ড পর্যন্ত সেই উঁচু ঢেউ স্থায়ী হতে পারে।

আবহাওয়া সংক্রান্ত কোনও কারণে এই ঢেউয়ের সৃষ্টি হবে না, জানিয়েছে হাওয়া অফিস। অন্য কোনও সামুদ্রিক পরিস্থিতি এর নেপথ্যে থাকতে পারে। সতর্কবার্তায় বলা হয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত সমুদ্র উপকূলে নৌকা চালানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। পর্যটকদেরও সতর্ক থাকতে হবে।

শুক্রবার দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। হলুদ সতর্কতা জারি করা হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ায়। উত্তরবঙ্গের পাহাড়ঘেঁষা পাঁচ জেলায় বৃহস্পতিবার বৃষ্টির সতর্কতা রয়েছে। তবে শুক্রবার উত্তরের কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার বিকেলেও বৃষ্টি হয়েছে কলকাতার কোথাও কোথাও। বুধবার বিকেলেই যেন সন্ধ্যা নেমেছিল শহর জুড়ে। কলকাতা এবং শহরতলিতে লক্ষ্মীপুজোর বিকেলে মুষলধারে বৃষ্টি হয়। তাতে একাধিক রাস্তা জলমগ্ন হয়ে পড়েছিল। আগামী কয়েক দিন শহরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে, জানিয়েছে হাওয়া অফিস। তবে কোনও সতর্কতা জারি করা হয়নি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE