Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Calcutta High Court

বাংলার ভোট পরবর্তী হিংসার ঘটনায় আক্রান্তদের নিরাপত্তা চাই, কলকাতা হাই কোর্টের দ্বারস্থ শুভেন্দু

এর আগেও ভোট পরবর্তী হিংসা নিয়ে একটি মামলা হয়েছিল হাই কোর্টে। আদালত শুনানিতে জানিয়েছিল, হিংসা রুখতে বাংলায় কেন্দ্রীয় এবং রাজ্য সরকারকে একসঙ্গে কাজ করতে হবে।

কলকাতা হাই কোর্টের দ্বারস্থ শুভেন্দু অধিকারী।

কলকাতা হাই কোর্টের দ্বারস্থ শুভেন্দু অধিকারী। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১২:৪৪
Share: Save:

পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসার ঘটনায় আক্রান্তদের নিরাপত্তা চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর আইনজীবী সোমবার এ বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেছেন। মামলা দায়ের করার অনুমতি দিয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। আগামী বুধবার আদালতে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

এর আগেও ভোট পরবর্তী হিংসা নিয়ে একটি মামলা হয়েছিল হাই কোর্টে। ‘রাষ্ট্রবাদী আইনজীবী’ নামের একটি সংগঠন ওই মামলা করেছিল। তাদের বক্তব্য ছিল, রাজ্যে লোকসভা নির্বাচন শেষ হয়েছে গত ১ জুন। তার পর থেকে এখনও পর্যন্ত ভোট পরবর্তী হিংসায় ১১ জনের মৃত্যু হয়েছে। এই অভিযোগে দায়ের করা জনস্বার্থ মামলাটির শুনানি হয় বিচারপতি কৌশিক চন্দ এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চে।

শুনানিতে বিচারপতি জানিয়েছিলেন, ভোট পরবর্তী হিংসা রুখতে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারকে একসঙ্গে কাজ করতে হবে বাংলায়। পুলিশ কোনও ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হলে কেন্দ্রীয় বাহিনীও হস্তক্ষেপ করতে পারবে। আদালত আরও জানিয়েছিল, রাজ্য পুলিশের ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়কে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত অভিযোগ ইমেলের মাধ্যমে জমা নিতে হবে। অভিযোগগুলির গুরুত্ব বুঝে সংশ্লিষ্ট থানায় তা পাঠাবেন ডিজি। থানাকে তার ভিত্তিতে এফআইআর দায়ের করতে হবে। প্রতি ঘটনায় আইন অনুযায়ী দ্রুত এবং উপযুক্ত পদক্ষেপ করতে বলেছে আদালত।

রাজ্যে সাত দফায় লোকসভা ভোট হয়েছে। প্রতি দফাতেই বুথে বুথে ছিল কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা। পশ্চিমবঙ্গে ভোটের পরে হিংসার ঘটনা নতুন নয়। সেই কারণে ভোটের পরেও বেশ কিছু দিন রাজ্যে বাহিনী থাকবে বলে জানিয়েছিল কমিশন। নিরাপত্তা নিশ্চিত করতে একাধিক পদক্ষেপ করা হয়েছে। তবে গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকে একাধিক হিংসার খবর এসেছে। বিজেপির অভিযোগ, শাসকদলের সন্ত্রাসে তাদের অনেক কর্মী ঘরছাড়া। আক্রান্তদের নিরাপত্তা চেয়ে তাই হাই কোর্টে গেলেন শুভেন্দু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE