Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Medical College and Hospital Incident

জুনিয়র ডাক্তারদের চলতে থাকা কর্মবিরতির প্রসঙ্গও উঠল শুনানিতে, সুপ্রিম কোর্ট আগের অবস্থানেই

জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্স ওয়েস্ট বেঙ্গলের আইনজীবী করুণা নন্দী সুপ্রিম কোর্টে দাবি করেছেন, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জন্য স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ছে বলে জানানো হয়েছে। এটা ঠিক নয়।

গত ৯ অগস্ট থেকে কর্মবিরতি চলছে জুনিয়র ডাক্তারদের।

গত ৯ অগস্ট থেকে কর্মবিরতি চলছে জুনিয়র ডাক্তারদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৮
Share: Save:

জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি নিয়ে মঙ্গলবারের শুনানিতে কোনও নতুন কথা বলল না সুপ্রিম কোর্ট। আগের শুনানিতে যেমন বলেছিল, তেমনই আশ্বাস দিল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। জানাল, কাজে ফিরলে তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া যাবে না। রাজ্যের তরফে বার বার অভিযোগ করা হয়েছে, চিকিৎসকদের কর্মবিরতির কারণে চিকিৎসা পরিষেবা ব্যাহত হয়েছে। ডাক্তারদের সংগঠনের আইনজীবী দাবি করেছেন, এই অভিযোগ সঠিক নয়। সিনিয়র ডাক্তারেরা কাজ করছেন।

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল। তাঁকে ধর্ষণ এবং খুনের অভিযোগ উঠেছে। ওই দিন থেকে কর্মবিরতিতে রয়েছেন রাজ্যের মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তারেরা। গত সোমবার, ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট জানিয়েছিল, পরের দিন অর্থাৎ ১০ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে তাঁদের কাজে ফিরতে হবে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত যদিও কাজে ফেরেননি জুনিয়র ডাক্তারেরা। এই নিয়ে মঙ্গলবার নতুন করে কিছু জানায়নি সুপ্রিম কোর্ট। সোমবার কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে তাঁর সঙ্গে বৈঠকে বসেছিলেন জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি দল। তাঁদের দাবি মেনে কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল-সহ চার জনকে সরানোর কথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জুনিয়র ডাক্তারদের তরফে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশ কার্যকর হলেই উঠবে কর্মবিরতি। এই প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্স ফ্রন্টের আইনজীবী ইন্দিরা জয়সিংহ বলেছেন, ‘‘জুনিয়র ডাক্তারদের আস্থা অর্জনের জন্য রাজ্য ও জুনিয়র ডাক্তারদের যে সমঝোতা হয়েছে, তা রেকর্ডে রাখা হোক। আমরা জানি, জুনিয়র ডাক্তারদের দাবি এক দিনে সব পূরণ করা হবে না। তাঁরা কাজে ফিরতে চান। কিন্তু কিছু বিষয়ে এখনই নজর দেওয়া দরকার।’’ তাঁদের কাজে ফেরা প্রসঙ্গে আইনজীবী ইন্দিরা জানিয়েছেন, জুনিয়র ডাক্তারেরা জেনারেল বডি (জিবি) বৈঠক করে সিদ্ধান্ত নেবেন। এর জন্য একটু সময় লাগবে। এর পরেই রাজ্যের তরফে জানতে চাওয়া হয়, জিবি বৈঠক কখন হবে, জানানো হোক। ইন্দিরা জানিয়েছেন, এ নিয়ে তাঁরা কিছু জানাতে পারবেন না। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট আগের শুনানির মতোই জানিয়েছে, জুনিয়র ডাক্তারেরা কাজে যোগ দিলে তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না।

১০ সেপ্টেম্বরের শুনানিতে রাজ্যের তরফে দাবি করা হয়েছিল, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে তখন পর্যন্ত রাজ্যে ২৩ জনের মৃত্যু হয়েছে। জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্স ওয়েস্ট বেঙ্গলের আইনজীবী করুণা নন্দী সুপ্রিম কোর্টে মঙ্গলবার দাবি করেছেন, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জন্য স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ছে বলে বলা হয়েছে। এটা ঠিক নয়। সিনিয়র ডাক্তারেরা কাজ করছেন।

আগের শুনানিতে প্রধান বিচারপতি বলেছিলেন, ‘‘জুনিয়র ডাক্তারদের কাজে যোগ দিতে হবে। তাঁদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ হবে না, আমরা তো বলেছি। ১০ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে কাজে যোগ দিতে হবে। তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না রাজ্য।’’ তিনি আরও বলেন, ‘‘এর পরেও যদি কোনও চিকিৎসক কাজে যোগ না দেন, তবে তাঁর বিরুদ্ধে রাজ্য কোনও পদক্ষেপ করলে আমরা বাধা দিতে পারব না।’’ পাশাপাশি সুপ্রিম কোর্ট পর্যবেক্ষণে এ-ও জানায়, আন্দোলনরত চিকিৎসকদের প্রয়োজনীয় সুযোগসুবিধা জেনে তবেই পদক্ষেপ করতে হবে রাজ্যকে। মঙ্গলবারও একই কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE