Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

সাগরে বইছে ঝোড়ো হাওয়া, মৎস্যজীবীদের গভীরে যেতে নিষেধ আলিপুরের, বৃষ্টি কি কমবে দক্ষিণবঙ্গে?

নিম্নচাপের কারণে উত্তর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে পশ্চিমবঙ্গের উপকূল সংলগ্ন এলাকায় ঝোড়ো হাওয়া বইছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপের প্রভাব।

বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপের প্রভাব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১০:২৯
Share: Save:

বঙ্গোপসাগরের উপর ঝোড়ো হাওয়া বইছে। নিম্নচাপের প্রভাব এখনও কাটেনি। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে শনিবারও নিষেধ করল আলিপুর হাওয়া অফিস। আপাতত আরও ২৪ ঘণ্টা এই নিষেধাজ্ঞা থাকবে বলে জানানো হয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টি কিছুটা কমবে। শনিবার থেকে কোনও জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হাওয়া অফিসের তরফে কোথাও আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতাও জারি করা হয়নি। তবে বৃষ্টি চলবে সর্বত্র। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিন বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। সেখানে অবশ্য দু’একটি জায়গায় ভারী বৃষ্টির সতর্কতাও রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শনিবার জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ারেও। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের আর কোথাও আপাতত আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করেনি হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে পশ্চিমবঙ্গের উপকূল সংলগ্ন এলাকায় ঝোড়ো হাওয়া বইছে। হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ৬০ কিলোমিটারেও পৌঁছতে পারে। সমুদ্রের পরিস্থিতি উত্তাল। তাই আপাতত গভীর সমুদ্রে মাছ ধরতে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে মৎস্যজীবীদের।

শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৩ ডিগ্রি বেশি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি কম। শনিবারও কলকাতায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE