Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
TMC MLAs Oath

ইতিবাচক জবাব মেলেনি রাজভবনের, বিধানসভার রীতি মেনে মঙ্গলে শপথ চার বিধায়কের: স্পিকার

বিধায়কদের শপথগ্রহণ করাতে রাজভবনে চিঠি পাঠিয়েছিল বিধানসভার সচিবালয়। কিন্তু বিধানসভার চিঠির জবাবে রাজভবন যে চিঠিটি পাঠিয়েছে, তাতে এই নিয়ে কোনও কথা বলা হয়নি। বদলে দু’টি প্রশ্ন করা হয়।

বাঁ দিক থেকে মুকুটমণি অধিকারী, মধুপর্ণা ঠাকুর, সুপ্তি পাণ্ডে, কৃষ্ণকল্যাণী। সামনে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বাঁ দিক থেকে মুকুটমণি অধিকারী, মধুপর্ণা ঠাকুর, সুপ্তি পাণ্ডে, কৃষ্ণকল্যাণী। সামনে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৪:০৫
Share: Save:

রাজ্যের সদ্যনির্বাচিত চার বিধায়ক শপথ নেবেন মঙ্গলবার। জানিয়ে দিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিধানসভা সূত্রে খবর, সোমবারও রাজভবন থেকে শপথগ্রহণ নিয়ে কোনও ইতিবাচক জবাব মেলেনি। সে কারণে, বিধানসভার রীতি মেনে মঙ্গলবার শপথ নেবেন রানাঘাট দক্ষিণের বিধায়ক মুকুটমণি অধিকারী, রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণকল্যাণী, মানিকতলার বিধায়ক সুপ্তি পাণ্ডে এবং বাগদার বিধায়ক মধুপর্ণা ঠাকুর।

বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণ নিয়ে রাজভবনের সঙ্গে টানাপড়েন তৈরি হয়েছিল বিধানসভার। বাংলার দ্বিতীয় দফার বিধানসভা উপনির্বাচনে জয়ী তৃণমূল প্রার্থীদের শপথগ্রহণ নিয়েও জট তৈরি হতে পারে বলে আশঙ্কা ছিল রাজনৈতিক মহলের। এই আবহে সোমবার থেকে রাজ্য বিধানসভার অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের প্রথমে দিনেই স্পিকার জানালেন, মঙ্গলবার বিধানসভায় শপথগ্রহণ করবেন চার বিধায়ক। কারণ, রাজভবন থেকে কোনও ইতিবাচক জবাব মেলেনি।

১৩ জুলাই উপনির্বাচনের ফলঘোষণা হয়েছে। বিধায়কদের শপথগ্রহণ করাতে রাজভবনে চিঠি পাঠিয়েছিল বিধানসভার সচিবালয়। কিন্তু বিধানসভার চিঠির জবাবে রাজভবন যে চিঠিটি বিধানসভার সচিবালয়কে পাঠিয়েছে, তাতে শপথগ্রহণ সংক্রান্ত কোনও দায়দায়িত্বের কথা বলা হয়নি। বদলে, দু’টি প্রশ্নের জবাব জানতে চেয়েছে রাজভবন। রাজভবন বিধানসভার কাছে জানতে চেয়েছে, গত উপনির্বাচনে জয়ী সায়ন্তিকা এবং রেয়াতের শপথবাক্য পাঠ করানোর জন্য রাজ্যপাল বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে নিজের প্রতিনিধি হিসাবে নিয়োগ করেছিলেন। কিন্তু বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে রাজ্যপাল জানতে পেরেছেন, সায়ন্তিকা এবং রেয়াতকে শপথগ্রহণ করিয়েছেন স্পিকার বিমান। বিধানসভাকে দেওয়া চিঠিতে রাজভবনের প্রশ্ন, ওই খবর কি সত্যি?

রাজভবনের দ্বিতীয় প্রশ্নটি বিধানসভার অধিবেশন সংক্রান্ত বিষয়ে। রাজ্যপাল জানতে চেয়েছেন, বিধানসভার অধিবেশন ‘মুলতবি’ না করে বার বার ‘স্থগিত’ করা হচ্ছে কেন? সাধারণত বিধানসভার অধিবেশন মুলতবি হওয়ার পর আবার অধিবেশন ডাকার জন্য রাজভবন থেকে ‘নোটিফিকেশন’ করাতে হয়। কিন্তু অধিবেশন স্থগিত রাখা হলে তা যে কোনও সময়ে আবার চালু করা যায়। তার জন্য রাজভবনের অনুমোদনের প্রয়োজন পড়ে না। এর আগে ফেব্রুয়ারি মাসে বিধানসভার অধিবেশন ‘স্থগিত’ রাখা হয়েছিল। পরে সায়ন্তিকাদের শপথগ্রহণ করানোর জন্যও এক দিনের জন্য অধিবেশন ডেকে আবার তা ‘স্থগিত’ করে দেওয়া হয়েছিল।

রাজভবনের এই চিঠির পর মনে করা হয়েছিল, মুকুটমণিদের শপথগ্রহণ নিয়ে জটিলতা তৈরি হতে পারে। এই আবহেই স্পিকার জানিয়ে দিলেন, মঙ্গলবার শপথ নেবেন চার বিধায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE