Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Corruption Case

আরজি করে আর্থিক দুর্নীতি: সুপ্রিম কোর্টে ধৃত সন্দীপের দায়ের করা মামলার শুনানি শুক্রে

সন্দীপের বিরুদ্ধে বিভিন্ন ক্ষেত্রে আর্থিক দুর্নীতির পাশাপাশি মৃতদেহ এবং বায়ো মেডিক্যাল বর্জ্য পাচার, তোলাবাজির অভিযোগও এনেছিলেন আরজি কর হাসপাতালের প্রাক্তন অতিরিক্ত সুপার আখতার আলি।

Sandip Ghosh moves Supreme Court against Calcutta High Court verdict that transferred graft probe against him to CBI

আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৮
Share: Save:

কলকাতা হাই কোর্টের নির্দেশে আরজি কর মেডিক্যাল কলেজের আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত করছে সিবিআই। তদন্তে জড়িয়ে প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের নাম। হাই কোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সন্দীপ। এই মামলায় রক্ষাকবচের আবেদনও করেছিলেন। ঘটনাচক্রে, সেই মামলাতেই সোমবার রাতে সিবিআইয়ের হাতে গ্রেফতার হন তিনি। সুপ্রিম কোর্টে সন্দীপের দায়ের করা মামলার শুনানি হবে শুক্রবার।

আরজি কর হাসপাতালে আর্থিক দুর্নীতি মামলায় ইডিকে দিয়ে তদন্ত করাতে চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হাসপাতালের প্রাক্তন অতিরিক্ত সুপার আখতার আলি। আরজি করের প্রাক্তন অধ্যক্ষের বিরুদ্ধে বিভিন্ন ক্ষেত্রে আর্থিক দুর্নীতির পাশাপাশি মৃতদেহ এবং বায়ো মেডিক্যাল বর্জ্য পাচার, তোলাবাজির অভিযোগও এনেছিলেন তিনি। ইডি তদন্তের আর্জির প্রেক্ষিতে গত ২৩ অগস্ট হাই কোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের পর্যবেক্ষণ ছিল, একাধিক সংস্থা তদন্ত করলে বিষয়টি জটিল এবং সময়সাপেক্ষ হতে পারে। তাই মূল ঘটনার সঙ্গে ওই হাসপাতালের আর্থিক দুর্নীতির তদন্তও সিবিআই করবে বলে জানিয়েছিল উচ্চ আদালত।

আদালতের নির্দেশের পরই এফআইআর দায়ের করে সিবিআই তদন্ত শুরু করে। অন্য দিকে, আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্ত করছে সিবিআই। জোড়া তদন্তের মুখোমুখি হতে হয় সন্দীপকে। আর্থিক অনিয়মের মামলার তদন্তের সূত্র ধরে গত ২৫ অগস্ট তাঁর বেলেঘাটার বাড়িতে হানা দিয়েছিলেন তদন্তকারী। রাত পর্যন্ত তাঁর বাড়িতে তল্লাশি অভিযান চালান তাঁরা। জেরাও করা হয়েছিল তাঁকে। তার পর গত সোমবার এই মামলাতে সন্দীপকে নিজ়াম প্যালেসে সিবিআই দফতরে নিয়ে আসা হয়েছিল। সেখানেই তাঁকে গ্রেফতার করা হয়। উল্লেখ্য, সন্দীপকে আরজি করের মহিলা চিকিৎসককে খুনের মামলায় গত ১৬ অগস্ট থেকে টানা জেরা করছিল সিবিআইয়ের অন্য একটি দল।

সিবিআই তাঁর বাড়িতে তল্লাশি অভিযান চালানোর পরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সন্দীপ। তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তের যে নির্দেশ দেওয়া হয়েছিল, তার চ্যালেঞ্জ করেছিলেন তিনি। এমনকি, রক্ষাকবচের জন্যও আবেদন করেন। তার মধ্যেই গ্রেফতার হয়েছেন সন্দীপ। তাঁর দায়ের করা সেই মামলার শুনানির দিন ধার্য হয়েছে শুক্রবার। এখন দেখার কী বলে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandip Ghosh CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE