Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

উত্তরে বৃষ্টি কিছুটা কমবে, দক্ষিণবঙ্গে স্বস্তি কত দিন? আবার কি চড়বে পারদ? কী বলছে হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে। তবে কোথাও লাল সতর্কতা জারি করা হয়নি। বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও কমবে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১০:১১
Share: Save:

উত্তরবঙ্গে বৃষ্টি কিছুটা কমবে। তেমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। দক্ষিণবঙ্গেও আপাতত খুব বেশি বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বৃহস্পতিবারের বৃষ্টির ফলে দক্ষিণের জেলাগুলিতে কিছুটা হলেও স্বস্তি এসেছে। তা কত দিন স্থায়ী হবে, জানাল হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। তবে লাল সতর্কতা কোনও জেলায় নেই। উত্তরের জেলাগুলির জন্য আপাতত হলুদ এবং কমলা সতর্কতা জারি করা হয়েছে আলিপুরের তরফে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বৃষ্টি বেশি হবে। শুক্রবারের পর সোমবার এবং মঙ্গলবার এই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার এবং শনিবার ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায়। বাকি জেলাগুলিতে রবিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে ঝড় এবং বৃষ্টি হতে পারে। তবে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সোমবার থেকে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস।

গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভ্যাপসা গরম অনুভূত হয়েছে। বাতাসে আর্দ্রতা থাকলেও বৃষ্টি না হওয়ায় গুমোট হয়ে ছিল চারদিক। বৃহস্পতিবার সেই পরিস্থিতিতে কিছুটা স্বস্তি এনেছে বৃষ্টি। কলকাতা-সহ বিভিন্ন জেলায় সাময়িক ঝড় এবং বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল থেকেও আকাশের মুখ ভার। ঝড়বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমেছে। তবে এই স্বস্তি বেশি দিনের নয়। দক্ষিণবঙ্গে এখনও বর্ষা প্রবেশ করেনি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারে। তবে বৃষ্টির সম্ভাবনা খুব বেশি নেই।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৮ ডিগ্রি কম। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE