Advertisement
১২ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

মমতার সফর ধরে প্রস্তুত  দল, প্রশাসন

ইডি তাঁকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করার যথাসম্ভব চেষ্টা করছে। এই পরিস্থিতি কোনও নির্বাচনের আগেই ছিল না।

বিরভূমে আসবেন মুখ্যমন্ত্রী।

বিরভূমে আসবেন মুখ্যমন্ত্রী। — ফাইল চিত্র।

দয়াল সেনগুপ্ত
সিউড়ি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ০৮:২১
Share: Save:

এখনও সফরসূচির দিনক্ষণ নির্দিষ্ট হয়নি। তবে, সব কিছু ঠিক থাকলে চলতি মাসের শেষে বীরভূম সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে খবর প্রশাসন সূত্রেই। জেলায় এলে তিনি বোলপুরে থাকেন ও গীতাঞ্জলিতে প্রশাসনিক বৈঠক করেন। সেটা ধরে এখন থেকেই প্রস্তুতি শুরু হয়েছে। তবে মুখ্যমন্ত্রীর এই সম্ভাব্য সফর যতটা না প্রশাসনিক, তার চেয়ে অনেক বেশি রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে শাসকদল।

শেষবার মমতা বীরভূমে এসেছিলেন গত বছর মার্চে বগটুই হত্যাকাণ্ডের ঠিক পরেই। দল তখন ভীষণ ‘চাপে’। তার ঠিক ১০ মাস পরে পঞ্চায়েত নির্বাচনের আগে যখন তাঁর জেলা সফরের কথা চলছে, তখনও জেলায় দলে নানাবিধ সমস্যা। বিশেষ করে জেলা সভাপতি অনুব্রত মণ্ডল গরু পাচার মামলায় জেলে যাওয়ার পর থেকে ‘চাপে’ শাসকদল। অনুব্রতের অনুপস্থিতিতে দলকে কিছুটা ‘ছন্নছাড়া’ লাগছে। এই অবস্থায় জেলা তৃণমূলের শীর্ষ নেতৃত্ব মনে করছেন, পঞ্চায়েত ভোটের আগে বীরভূমের মতো গুরুত্বপূর্ণ জেলায় বেশ কিছু নির্দেশ দিতে পারেন দলনেত্রী। অনুব্রত-হীন বীরভূমে কী বার্তা দেন তিনি, সে দিকেই তাকিয়ে দলের শীর্ষ নেতারা।

এক তৃণমূল নেতার কথায়, ‘‘কেষ্টদা অগস্টের দ্বিতীয় সপ্তাহ থেকে জেলে রয়েছেন। এখন ইডি তাঁকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করার যথাসম্ভব চেষ্টা করছে। এই পরিস্থিতি কোনও নির্বাচনের আগেই ছিল না। চিরকাল সংগঠন দুর্দান্ত সামলে এসেছেন দাদা। তিনিই শেষ কথা ছিলেন। কিন্তু, এ বার পরিস্থিতি পুরো আলাদা। ফলে, নেত্রী কী বলেন, আমরা তার অপেক্ষায়।’’

জেলায় এখন সামলাচ্ছেন অনুব্রতের পরের স্তরের নেতাদের। মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী ও লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ সমন্বয় করে সাংগঠনিক কাজকর্ম দেখছেন। কিন্তু, দল সূত্রেই জানা যাচ্চে, বেশ কিছু ক্ষেত্রে সমন্বয়, বোঝাপড়ায় ঘাটতি প্রকট হচ্ছে। খামতি রয়েছে নিচুতলা পর্যন্ত সংগঠন পরিচালনায় দক্ষতার ক্ষেত্রেও। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী তথা দলনেত্রীর জেলা সফর ভীষণ তাৎপর্যপূর্ণ, মানছেন তৃণমূলের সকলেই।

প্রশাসন সূত্রে খবর, অগস্টে অনুব্রত গ্রেফতারের কিছুদিন পরে জেলায় আসার কথা থাকলেও মুখ্যমন্ত্রীর সেই কর্মসূচি বাতিল হয়ে গিয়েছিল শেষ মুহূর্তে। ৩০ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠক রয়েছে। সূত্রের খবর, তার পরের দিনই দু’দিনের সফরে বীরভূমে আসতে পারেন মমতা। প্রশাসনিক বৈঠকের পাশাপাশি কর্মিসভাও করতে পারেন মমতা। ঠিক কী কর্মসূচি পৌষ সংক্রান্তির পরই জানা যাবে বলে অনুমান জেলা প্রশাসন ও তৃণমূলের।

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Suri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE