Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Students Protest

‘নিট-দুর্নীতি’ নিয়ে পথে বিরোধীদের ছাত্র সংগঠন

নিট পরীক্ষার ফলে দুর্নীতি হয়েছে, এমন অভিযোগে তৃণমূল ছাত্র পরিষদের ‘মেডিকেল সেল’ আরজি কর মেডিক্যাল কলেজ থেকে শ্যামবাজার পাঁচ মাথার মোড় পর্যন্ত মিছিল ও অবস্থান করেছে।

নিটে দুর্নীতির অভি‌যোগ আর জি কর হাসপাতাল থেকে শ্যামবাজার পর্যন্ত বিক্ষোভ মিছিল তৃণমূল ছাত্র পরিষদের মেডিক্যাল সেলের। মঙ্গলবার।

নিটে দুর্নীতির অভি‌যোগ আর জি কর হাসপাতাল থেকে শ্যামবাজার পর্যন্ত বিক্ষোভ মিছিল তৃণমূল ছাত্র পরিষদের মেডিক্যাল সেলের। মঙ্গলবার। ছবি: স্বাতী চক্রবর্তী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ০৭:৪৭
Share: Save:

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা ‘নিট’-এ অনিয়মের অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথের দিনেই সরব হয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সেই একই অভিযোগকে সামনে রেখে মঙ্গলবার কলকাতায় পৃথক ভাবে পথে নামল বিজেপি-বিরোধী বিভিন্ন রাজনৈতিক দলের ছাত্র সংগঠন।

নিট পরীক্ষার ফলে দুর্নীতি হয়েছে, এমন অভিযোগে তৃণমূল ছাত্র পরিষদের ‘মেডিকেল সেল’ আরজি কর মেডিক্যাল কলেজ থেকে শ্যামবাজার পাঁচ মাথার মোড় পর্যন্ত মিছিল ও অবস্থান করেছে। একই বিষয়ে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই তাদের রাজ্য দফতর দীনেশ মজুমদার ভবন থেকে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল পর্যন্ত মিছিল করেছে। যোগ দিয়েছিলেন ডাক্তারি পড়ুয়াদের একাংশও। সংগঠনের নেতৃত্ব প্রশ্ন তোলেন, কী ভাবে এ বার ৬৭ জন পরীক্ষার্থী পুরো নম্বর অর্থাৎ ৭২০ পেয়েছেন। পরীক্ষার পূর্বনির্ধারিত ফলপ্রকাশের দিন ১৪ জুনের বদলে কেন ৪ তারিখ করা হল, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে প্রায় আধ ঘণ্টা বিক্ষোভ দেখিয়েছে ছাত্র পরিষদও। তাদের তরফে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে নিট পরীক্ষার সিবিআই তদন্ত, ‘বিতর্কিত’ পরীক্ষা বাতিল করে ফের পরীক্ষা নেওয়া, প্রশ্ন-‘ফাঁস’ বন্ধ করতে কড়া পদক্ষেপ এবং জাতীয় পরীক্ষক সংস্থার (এনটিএ) চেয়ারম্যানের পদত্যাগের দাবি জানানো হয়েছে। বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন ছাত্র পরিষদের রাজ্য সভাপতি সৌরভ প্রসাদ এবং সংগঠনের কলকাতা জেলার সভাপতি দেবজ্যোতি দাস, লাবিব ইউসুফ প্রমুখ। নিট দুর্নীতির তদন্ত-সহ নানা দাবিতে এ দিন প্রদেশ কংগ্রেসের তরফে টালিগঞ্জ ফাঁড়ির সামনেও বিক্ষোভ দেখানো হয়েছে। দুর্নীতির অভিযোগ তুলে আগামী কাল, বৃহস্পতিবার রাজ্যের উচ্চ শিক্ষা দফতর অভিযানের ডাক দিয়েছে এসইউসি-র ছাত্র সংগঠন ডিএসও।

প্রসঙ্গত, ইতিমধ্যেই যাবতীয় অভিযোগ নস্যাৎ করেছে এনটিএ। তবে বেশি নম্বর পাওয়ার বিষয়টি নিয়ে তদন্তের জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।

অন্য বিষয়গুলি:

Students Protest NEET
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE