Advertisement
০২ জুলাই ২০২৪
JU Student Death

উত্তরবঙ্গেও প্রকাশ্যে এল র‌্যাগিংয়ের পুরনো বেশ কিছু অভিযোগ  

অতীতেও উত্তরবঙ্গ মেডিক্যাল এবং লাগোয়া উত্তরবঙ্গ ডেন্টাল কলেজে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছিল। তার জেরে, একাধিক ছাত্রকে হস্টেল থেকে বার করে দেওয়া হয়েছে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সৌমিত্র কুণ্ডু , অর্জুন ভট্টাচার্য  
জলপাইগুড়ি, শিলিগুড়ি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৯:০১
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রের মৃত্যুর ঘটনা এবং র‌্যাগিংয়ের অভিযোগের মধ্যেই উত্তরবঙ্গের একাধিক বিশ্ববিদ্যালয় এবং মেডিক্যাল কলেজকে কেন্দ্র করেও উঠে এল কিছু পুরনো অভিযোগ। উত্তরবঙ্গ মেডিক্যালে মাস দুয়েক আগে, ‘জেনারেল বডি’ বৈঠক ঘিরে এক পড়ুয়া জাতীয় স্তরে ‘অ্যান্টি-র‌্যাগিং সেল’-এ অভিযোগ করেছিলেন বলে কলেজেরই এক সূত্রের দাবি।

অভিযোগ, সে রাতে সিনিয়র পড়ুয়ারা ওই বৈঠক ডেকে প্রথম বর্ষের পড়ুয়াদের থাকতে বলেন। সেখানে কী করা হবে তা নিয়ে ভয়েই ছিলেন ওই পড়ুয়া। তা ছাড়া, ‘ফ্রেশার্স ওয়েলকাম’-এ থাকতে জোর করা হয় বলেও অভিযোগ। তাতে ওই পড়ুয়াকে বাড়ি যাওয়ার টিকিট বাতিল করতে হয়। তদন্তে নামে ‘অ্যান্ট-র‌্যাগিং স্কোয়াড’। বিষয়টি প্রথমিক ভাবে তদন্ত করে রিপোর্ট জানানোও হয়েছে বলে কর্তৃপক্ষের দাবি। কলেজের অ্যান্টি-র‌্যাগিং কমিটির আহ্বায়ক তথা ডিন সন্দীপ সেনগুপ্ত বলেন, ‘‘তদন্ত করে প্রাথমিক ভাবে যা জানা গিয়েছে, তাতে তেমন কিছু বিষয় ছিল না। তবে তদন্ত কাজ পুরো শেষ হয়নি। তাই এখনই সব কিছু বলা যাবে না।’’

অতীতেও উত্তরবঙ্গ মেডিক্যাল এবং লাগোয়া উত্তরবঙ্গ ডেন্টাল কলেজে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছিল। তার জেরে, একাধিক ছাত্রকে হস্টেল থেকে বার করে দেওয়া হয়েছে। তাই র‌্যাগিংয়ের সামান্যতম অভিযোগ উঠলেও যাতে লঘু করে দেখা না হয়, সে দাবি পড়ুয়াদের একাংশেরই।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েও এর আগে র‌্যাগিংয়ের অভিযোগ ঘিরে একাধিক পড়ুয়া, এমনকি, এক শিক্ষককেও বহিষ্কার করা হয়েছে। র‌্যাগিংয়ের ঘটনা রুখতে ছাত্রদের মধ্যে প্রচারে নামার কথাও ঠিক হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আজ ১২ থেকে ১৮ অগস্ট অ্যান্টি-র‌্যাগিং সপ্তাহ পালন করতে বলেছে।

বিশ্ববিদ্যালয়ের জয়েন্ট রেজিস্ট্রার স্বপন রক্ষিত জানান, সে মতো ১৭ অগস্ট উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এবং ১৮ অগস্ট জলপাইগুড়ি ক্যাম্পাসে সচেতনতা-প্রচার করা হবে পড়ুয়াদের মধ্যে। জলপাইগুড়ি ক্যাম্পাসের কর্মসূচিতে উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায়ের থাকার কথা।

জলপাইগুড়ি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রবীর দেব জানান, তাঁদের কলেজেও ‘অ্যান্টি-র‌্যাগিং কমিটি’ ও স্কোয়াড রয়েছে। জলপাইগুড়ি গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজে কর্তৃপক্ষ জানিয়েছেন, র‌্যাগিং ঠেকাতে সব ধরনের নজরদারি চালানো হচ্ছে। কলেজের ইঞ্জিনিয়ারিং মেকানিক্যাল বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র সৈকত চৌধুরী বলেন, ‘‘নবাগতদের সঙ্গে কলেজের সিনিয়রদের মেলবন্ধন যথেষ্টই সুদৃঢ়। র‌্যাগিং ঠেকাতে শিক্ষকদের পাশাপাশি, সিনিয়র পড়ুয়ারাও সহযোগিতা করছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ragging Siliguri Jalpaiguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE