Advertisement
০৪ জুলাই ২০২৪
WB Panchayat Election 2023

মনোনয়ন তোলার ‘হুমকি’, প্রার্থীদের লুকিয়ে রাখার দাবি

বামেদের অভিযোগ, তাদের কয়েক জন প্রার্থীকে অপহরণের চেষ্টা হয়েছে। জোর করে মনোনয়ন পত্র তোলানোর জন্য ব্লক অফিসে নিয়ে যাওয়া হয়েছিল সিপিএম প্রার্থীকে।

পঞ্চায়েত ভোটে তৃণমূলের প্রচার। ফুলবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতে। ছবি: স্বরূপ সরকার

পঞ্চায়েত ভোটে তৃণমূলের প্রচার। ফুলবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতে। ছবি: স্বরূপ সরকার

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৯:৫০
Share: Save:

মঙ্গলে কী হবে? ভোটের মাঠে এই প্রশ্নই তাড়িয়ে বেড়াল সপ্তাহ শুরুর দিন, সোমবার। সূত্রের খবর, ‘চাপ’ থেকে রক্ষা করতে প্রার্থীদের ‘লুকিয়ে’ রেখেছে বেশ কিছু বিরোধী দল। মালবাজার থেকে রাজগঞ্জ— বিরোধীদের অভিযোগ, মনোনয়ন প্রত্যাহারের জন্য তাদের প্রার্থীদের উপরে লাগাতার হুমকি, চাপ চলছে। অভিযোগ, হুমকি দেওয়া হয়েছে মনোনয়ন প্রত্যাহারের। আজ, মঙ্গলবার পঞ্চায়েত ভোটের তিন স্তরেই মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।

বামেদের অভিযোগ, তাদের কয়েক জন প্রার্থীকে অপহরণের চেষ্টা হয়েছে। জোর করে মনোনয়ন পত্র তোলানোর জন্য ব্লক অফিসে নিয়ে যাওয়া হয়েছিল সিপিএম প্রার্থীকে। ‘মোবাইল অ্যাপ্লিকেশন’ মারফত সে অভিযোগ জেলা পুলিশ সুপারকে জানায় বামেরা। অভিযোগ পেয়ে পুলিশ গিয়ে বাম প্রার্থীকে ব্লক অফিস থেকে থানায় নিয়ে যায়। প্রার্থী পুলিশকে জানান, তিনি মনোনয়ন তুলতে চান না। সে কথা শুনে পুলিশ তাঁকে মনোনয়ন তোলার সময় পেরিয়ে যাওয়া পর্যন্ত থানায় থাকতে অনুরোধ করে। পরে, দলের কর্মীরা গিয়ে প্রার্থীকে বাড়ি নিয়ে যান। দাবি, সিপিএম প্রার্থী দীপক রায়কে জোর করে সদর ব্লক অফিসে নিয়ে আসা হয়েছিল মনোনয়ন তোলানোর জন্য।

বিজেপির তরফে রাজভবনের ‘হেল্পলাইনে’-এ ফোন করে নালিশ জানানো হয়েছে তৃণমূলের বিরুদ্ধে। জেলা পুলিশ সুপার এবং নির্বাচন কমিশনকে ই-মেল পাঠিয়ে প্রার্থীদের নিরাপত্তাও চেয়েছে বিজেপি। সোমবার বিকেলের পর থেকে জলপাইগুড়ির বিভিন্ন নেতাদের বাড়িতে আশেপাশের অন্তত ১০ প্রার্থীকে নিয়ে এসে রেখেছে বিজেপি। দলের নেতাদের আশঙ্কা, ওই প্রার্থীদের বাড়িতে হামলা হতে পারে, জোর করে তুলে নিয়ে গিয়ে মনোনয়ন পত্র প্রত্যাহার করানো হতে পারে।

সিপিএমের জেলা সম্পাদক সলিল আচার্য বলেন, ‘‘গণতান্ত্রিক পরিবেশ চাইছে না তৃণমূল। হুমকি, ভয় দেখানো চলছে। তবে সাধারণ মানুষ প্রতিবাদ করবেন।’’ বিজেপির জেলা সভাপতি বাপি গোস্বামী বলেন, ‘‘পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, আমাদের প্রার্থীদের লুকিয়ে রাখতে হচ্ছে। জলপাইগুড়ি শহরে অনেক প্রার্থীদের নিয়ে রাখা হয়েছে। মনোনয়ন তোলার সময় পেরিয়ে গেলে ফেরানো হবে।’’

তৃণমূলের তরফে যদিও মনোনয়ন নিয়ে চাপ দেওয়ার অভিযোগ অস্বীকার করা হয়েছে। তৃণমূলের পাল্টা দাবি, বিরোধীরা সন্ত্রাসের অভিযোগ তুলে প্ররোচনা ছড়াতে চাইছে। জেলা তৃণমূলের চেয়ারম্যান খগেশ্বর রায় বলেন, ‘‘সব মিথ্যা অভিযোগ। বিরোধীরা পরাজয়ের অজুহাত তৈরি করে রাখছে আগে থেকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Panchayat Election 2023 Jalpaiguri TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE