Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hawkers Eviction Drive

হকারদের তথ্য সংগ্রহ অভিযানে পুরসভা

ফুটপাতের ব্যবসায়ীরা অনেকটা জায়গা দখল করে রেখেছেন। আবার যাঁদের দোকান রয়েছে, তাঁরা দোকানের সামনের ফুটপাত ভাড়া দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

বুধবার জলপাইগুড়ি শহরে হকারদের তথ্য সংগ্রহ অভিযানে নামল জলপাইগুড়ি পুরসভা।

বুধবার জলপাইগুড়ি শহরে হকারদের তথ্য সংগ্রহ অভিযানে নামল জলপাইগুড়ি পুরসভা।  ছবি: সন্দীপ পাল।

বিল্টু সূত্রধর 
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৯:৪১
Share: Save:

‘হকার’ অথাৎ ফুটপাতের ব্যবসায়ীদের চিহ্নিতকরণের প্রক্রিয়া শুরু করল জলপাইগুড়ি পুরসভা। বুধবার শহরে ছড়িয়েছিটিয়ে থাকা হকারদের পুরসভার কমিটি ও পুলিশ চিহ্নিত করে তথ্য নথিভুক্ত করল। কমিটিতে রয়েছেন পুরসভার অফিস সুপারিন্টেনডেন্ট (ওএস) তাপস দত্ত, পুরসভার সিটি ম্যানেজার ভাস্কর সরকার-সহ অনেকে। এই প্রক্রিয়া শহর জুড়ে বিভিন্ন জায়গায় চলবে, দাবি পুরসভার। এ দিন মোট ২৫ জন হকারকে চিহ্নিত করা হয়েছে বলে দাবি। শহরের দিনবাজার, মার্চেন্ট রোড, ডিবিসি রোড ছাড়া, বিভিন্ন জায়গায় রাস্তা ও ফুটপাত দখল করে চলছে ব্যবসা। ফলে, যানজট ও পথচারীদের সমস্যা হচ্ছে। শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে মার্চেন্ট রোড, কদমতলা, থানা মোড় এলাকায় পথচলতিদের সুবিধার্থে হাঁটা ও সৌন্দর্যের জন্য ফুটপাত তৈরি হয়েছিল।

স্থানীয়দের দাবি, ফুটপাতের ব্যবসায়ীরা অনেকটা জায়গা দখল করে রেখেছেন। আবার যাঁদের দোকান রয়েছে, তাঁরা দোকানের সামনের ফুটপাত ভাড়া দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এই ব্যবসায়ীদের চিহ্নিতকরণের প্রক্রিয়া শুরু হয়েছে দাবি পুর কর্তৃপক্ষের। এ দিন শহরের মার্চেন্ট রোড এলাকায় হকারদের চিহ্নিত করা হয়। হকারের নাম, ঠিকানা, কিসের ব্যবসা, কতদিন থেকে চলছে, কোথায় ব্যবসা করছেন—সে সব তথ্য নথিভুক্ত করা হয়েছে। বহিরাগত হকারদের সরিয়ে দেওয়া হচ্ছে। এক হকার সুরেশ দাস বলেন, ‘‘১২ বছর ফুটপাতে ব্যবসা করছি। তা দিয়ে সংসার চলছে। আমাদের উচ্ছেদ নয়, বিকল্প জায়গা করে দিলে উপকৃত হব।’’ পুরপ্রধান পাপিয়া পাল বলেন, ‘‘হকার চিহ্নিতকরণের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্পূর্ণ হলে বোঝা যাবে প্রকৃত হকার কত জন রয়েছেন শহরে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jalpaiguri Hawkers eviction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE