Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

আরজি কর মামলা কবে শুনবে প্রধান বিচারপতির বেঞ্চ? পরিবর্তিত দিন জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

আরজি কর মামলার শুনানি সুপ্রিম কোর্টে হওয়ার কথা ছিল গত ৫ সেপ্টেম্বর। কিন্তু সে দিন প্রধান বিচারপতির বেঞ্চ না বসায় শুনানি পিছিয়ে যায়। অবশেষে ওই মামলার শুনানির নতুন দিন জানাল শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির বেঞ্চে আরজি কর মামলার শুনানি হবে।

সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির বেঞ্চে আরজি কর মামলার শুনানি হবে। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩
Share: Save:

আরজি কর মামলার শুনানি সুপ্রিম কোর্টে হওয়ার কথা ছিল গত ৫ সেপ্টেম্বর। কিন্তু সে দিন প্রধান বিচারপতির বেঞ্চ না বসায় শুনানি পিছিয়ে যায়। অবশেষে ওই মামলার শুনানির নতুন দিন জানাল শীর্ষ আদালত। আগামী ৯ সেপ্টেম্বর, সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি হবে।

সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানির দিকে তাকিয়ে গোটা দেশ। বৃহস্পতিবার ওই শুনানি হওয়ার কথা ছিল। সকলে শুনানির জন্য আশা করে ছিলেন। শুনানির আগের দিন বুধবার রাতে তাই নানা প্রতিবাদ কর্মসূচির আয়োজনও করেছিলেন আন্দোলনকারীরা। কিন্তু বুধবার সন্ধ্যায় হঠাৎ শীর্ষ আদালতের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ বসছে না।

প্রধান বিচারপতির বেঞ্চে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রও রয়েছেন। তাঁরা বৃহস্পতিবার ১০ নম্বর কোর্টের কিছু মামলা শুনবেন বলে জানানো হয়। তাঁদের বেঞ্চে কোন কোন মামলা উঠবে, পরে তার নতুন একটি তালিকাও প্রকাশ করা হয়। সেই তালিকাতে আরজি কর মামলা ছিল না। ফলে বৃহস্পতিবার যে শীর্ষ আদালতে আরজি কর মামলার শুনানি হচ্ছে না, তা এক প্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল বুধবার রাতেই।

আরজি কর মামলার শুনানি পিছিয়ে যাওয়ায় হতাশ হয়েছিলেন আন্দোলনকারীরা। আরজি করের নির্যাতিতার বিচারের দাবিতে গত ৯ অগস্টের পর থেকেই তাঁরা প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। বুধবার রাতে আলো নিভিয়ে মোমবাতি বা প্রদীপ জ্বালিয়ে প্রতিবাদ জানানোর ডাক দেওয়া হয়েছিল। তাতেও সাড়া মিলেছে। রাত ৯টার পরে কলকাতা শহরের বিস্তীর্ণ অংশ অন্ধকার হয়ে গিয়েছিল। মোমের আলো জ্বেলে বিচারের দাবি জানিয়েছিলেন সমাজের সর্বস্তরের মানুষ। আরজি কর থেকে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকেরা শুনানি পিছিয়ে যাওয়ায় হতাশা ব্যক্ত করেন। সেই মামলার শুনানি হবে আগামী সোমবার। নতুন তারিখ জানিয়ে দিল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE