Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
CJI DY Chandrachud

দেশের প্রধান বিচারপতির বিরুদ্ধে সমাজমাধ্যমে আপত্তিকর পোস্ট! নদিয়ায় গ্রেফতার বিজেপি নেতা

পুলিশ সূত্রে জানা গিয়েছে, নদিয়ার কৃষ্ণগঞ্জ এলাকার এক বাসিন্দা সমাজমাধ্যমে একটি পোস্ট শেয়ার করেন। সেই পোস্টেই দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতির অবমাননা করা হয়েছে বলে অভিযোগ ওঠে।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণগঞ্জ ও বারাসত শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪
Share: Save:

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বিরুদ্ধে সমাজমাধ্যমে আপত্তিকর পোস্ট করে গ্রেফতার হলেন বিজেপি নেতা। অভিযুক্তের নাম সুজিত হালদার। তিনি স্থানীয় পঞ্চায়েত সদস্য। বুধবার সুজিতকে গ্রেফতার করেন নদিয়ার কৃষ্ণগঞ্জ থানার পুলিশ। বৃহস্পতিবার অভিযুক্তকে আদালতে হাজির করানো হলে বিচারক তাঁকে তিন দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, নদিয়ার কৃষ্ণগঞ্জ এলাকার বানপুর গ্রাম পঞ্চায়েতের ফুলবাড়ি এলাকার বাসিন্দা সুজিত আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে সমাজমাধ্যমে একটি পোস্ট শেয়ার করেন। সেই পোস্টেই দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতির অবমাননা করা হয়েছে বলে অভিযোগ ওঠে। স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে পুলিশ সুজিতকে গ্রেফতার করে। আদালতে হাজির করানো হলে নদিয়া জেলা আদালতের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট ধৃতের তিন দিনের পুলিশি হেফাজতের আর্জি মঞ্জুর করেন। পুলিশের দাবি, ধৃত ব্যক্তি অন্য কারও দ্বারা প্ররোচিত হয়ে এই পোস্ট করে থাকতে পারেন।

এই ঘটনায় প্রতিবাদ জানিয়েছে বিজেপি। স্থানীয় বিজেপি নেতা অমিত মণ্ডল এই প্রসঙ্গে বলেন, “আইনের অপপ্রয়োগ করে বিরোধী কণ্ঠস্বরকে স্তব্ধ করে দেওয়ার অপপ্রয়াস চালাচ্ছে শাসকদল তৃণমূল। কিন্তু সাধারণ মানুষ প্রতিবাদের রাস্তা থেকে সরছে না।” তৃণমূল নেতা তথা রানাঘাট দক্ষিণ কেন্দ্রের বিধায়ক মুকুটমণি অধিকারী বলেন, “এই ধরনের মন্তব্য অপ্রত্যাশিত। তবে আইনি প্রক্রিয়ার মধ্যে দল কখনওই হস্তক্ষেপ করে না।” কৃষ্ণনগর পুলিশ জেলার অতিরিক্ত সুপার (হেডকোয়ার্টার) সঞ্জয় মিত কুমার মাকওয়ান বলেন, “সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে অবমাননাকর পোস্ট সমাজমাধ্যমে শেয়ার করার জন্য এক জনকে গ্রেফতার করা হয়েছে। দেশের প্রধান বিচারপতিকে অপমান মানে সংবিধানের অবমাননা করা। এটা কোনও ভাবেই বরদাস্ত করা যায় না। ধৃতকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে ঘটনায় আর কেউ যুক্ত আছেন কি না খতিয়ে দেখা হচ্ছে।”

দেশের প্রধান বিচারপতিকে নিয়ে অবমাননাকর পোস্ট করার অভিযোগে বুধবার রাতে উত্তর ২৪ পরগনার বারাসতে সুমিত কুণ্ডু নামে এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার তাঁকেও বারাসত আদালতে হাজির করানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE