Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Monsoon in South Bengal

দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকছে কবে? আভাস দিল হাওয়া অফিস, তার আগে শনিবার মুক্তি তাপপ্রবাহ থেকেও

আষাঢ়ের দোরগোড়ায় দাঁড়িয়ে এখনও বর্ষার দেখা মেলেনি দক্ষিণবঙ্গে। গত কয়েক দিন ধরে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। তার মধ্যেই স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস।

শীঘ্রই বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে।

শীঘ্রই বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৭:১৫
Share: Save:

দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকছে কবে? শুক্রবার জানিয়ে দিল হাওয়া অফিস। শুক্রবার বিকালের বুলেটিনে মৌসম ভবনের পূর্বাভাস, আগামী চার-পাঁচ দিনের মধ্যে বর্ষা আসতে পারে দক্ষিণবঙ্গে। পাশাপাশি, শনিবার থেকেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ বন্ধ হচ্ছে বলেও জানিয়েছেন আবহবিদেরা। আবহবিদেরা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আগামী চার-পাঁচ দিনের মধ্যে ওড়িশা, অন্ধ্র উপকূল, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু অংশ এবং বিহারের কিছু অংশে অগ্রসর হতে পারে। ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের বাকি জায়গায় বর্ষা ঢোকার অনুকূল পরিবেশ রয়েছে। তবে তার আগে প্রাক্‌-বর্ষার বৃষ্টিতে দক্ষিণবঙ্গ ভিজতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় প্রাক্‌-বর্ষার কারণে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে। শুক্রবারও দক্ষিণের একাধিক এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও কলকাতায় এখনও বৃষ্টিপাত শুরু হয়নি।

উল্লেখ্য, আষাঢ়ের দোরগোড়ায় দাঁড়িয়ে এখনও দক্ষিণবঙ্গে বর্ষার দেখা মেলেনি। গত কয়েক দিন ধরে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির মানুষ। একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। তাপমাত্রা ছাড়িয়ে যাচ্ছে ৪০ ডিগ্রির গণ্ডি। এই পরিস্থিতিতে দক্ষিণবঙ্গে স্বস্তির আশ্বাসবাণী শোনাল হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকেই দক্ষিণের জেলাগুলিতে তাপপ্রবাহ বন্ধ হবে এবং চার-পাঁচ দিনের মধ্যে বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে।

দক্ষিণ যখন গরমে কাহিল, তখন অন্য পরিস্থিতি উত্তরবঙ্গে। সেখানে বর্ষা ঢুকে গিয়েছে জুনের প্রথম সপ্তাহেই। গত কয়েক দিন প্রবল বৃষ্টি চলছে উত্তরের জেলাগুলিতে। সেখানে বন্যা পরিস্থিতি তৈরির সম্ভাবনাও রয়েছে। টানা বৃষ্টিতে ধস নেমেছে পাহাড়ে। সিকিমে আটকে পড়েছেন পর্যটকেরা। ক্রমশ বাড়ছে তিস্তার জল। এর মাঝে শুক্রবারও আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া দার্জিলিং এবং কোচবিহারেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের পাহাড়ঘেঁষা এই পাঁচ জেলায় বৃষ্টি চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার। উত্তরবঙ্গের জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে বলেছে হাওয়া অফিস।

হাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে উত্তরপ্রদেশ থেকে পূর্ব মেঘালয় পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। যা উত্তর বিহার এবং পশ্চিমবঙ্গের হিমালয় ছোঁয়া জেলাগুলির উপর দিয়ে গিয়েছে। যার জেরে উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে এখন কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে ইতিমধ্যেই দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং কালিম্পঙে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। আলিপুরদুয়ারেরও কিছু অংশে অতি ভারী বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE