Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Howrah Maidan-Esplanade Metro

গঙ্গার নীচে মেট্রো চলবে রবিবারও! ঘোষণা কর্তৃপক্ষের, কবে থেকে? প্রথম ও শেষ মেট্রো কখন

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত গঙ্গার নীচ দিয়ে মেট্রো চালানো হয়। একে ‘গ্রিন লাইন-২’ বলা হয়। গত মার্চ মাসে এই লাইনে মেট্রো চলাচল শুরু হয়েছে।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড লাইনে মেট্রো চলবে রবিবারও।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড লাইনে মেট্রো চলবে রবিবারও। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৯:১৪
Share: Save:

এ বার থেকে রবিবারও গঙ্গার নীচ দিয়ে মেট্রো চলবে। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা এত দিন রবিবার বন্ধ থাকত। তবে এ বার থেকে ওই লাইনে রবিবারও মেট্রো চালানোর কথা ঘোষণা করলেন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। আগামী ১ সেপ্টেম্বর থেকে রবিবারও ওই লাইনে মেট্রো পরিষেবা মিলবে। তবে আপাতত পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু করছে মেট্রো। এই ব্যবস্থা স্থায়ী হবে কি না, যাত্রীদের চাহিদার উপর তা নির্ভর করবে।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত গঙ্গার নীচ দিয়ে মেট্রো চালানো হয়। একে ‘গ্রিন লাইন-২’ বলা হয়। গত মার্চ মাসে এই লাইনে মেট্রো চলাচল শুরু হয়েছে। ক্রমে তা বেশ জনপ্রিয়তাও লাভ করেছে। প্রতি দিন বহু মানুষ হাওড়া থেকে মেট্রোয় যাতায়াত করেন। যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখেই রবিবারও ওই লাইনে মেট্রো চালানোর পরিকল্পনা করেছেন কর্তৃপক্ষ।

মেট্রোর তরফে জানানো হয়েছে, রবিবার হাওড়া ময়দান-এসপ্ল্যানেড লাইনে আপ এবং ডাউন মিলিয়ে মোট ৬২টি মেট্রো চলবে। প্রতি ট্রেনের মাঝে ১৫ মিনিটের ব্যবধান থাকবে। হাওড়া ময়দান থেকে রবিবার প্রথম মেট্রো ছাড়বে দুপুর ২টো ১৫ মিনিটে। একই ভাবে এসপ্ল্যানেড থেকেও ওই সময়ে হাওড়ার দিকের প্রথম মেট্রোটি ছাড়বে। রবিবার দুই স্টেশন থেকেই দিনের শেষ মেট্রোটি ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে।

হাওড়া, হুগলির মতো জেলা থেকে প্রতি দিন অসংখ্য মানুষ কলকাতায় আসেন। তাঁদের যাতায়াতের অন্যতম নির্ভরযোগ্য মাধ্যম হয়ে উঠেছে মেট্রো। হাওড়া ময়দান, হাওড়া, মহাকরণ এবং ধর্মতলা— মোট চারটি স্টেশনে মেট্রো দাঁড়ায়। রবিবার এই লাইনে একই রকম সাড়া মিলবে কি না, সেটাই পরীক্ষামূলক পরিষেবা চালু করে দেখতে চান কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Maidan Esplanade Kolkata Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE