Advertisement
১৫ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

Mamata-Dhakhar: রাজ্যপালের ডাকে সাড়া দিয়ে রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা

রাজনৈতিক মহলের একাংশের ধারণা, পর পর কাউন্সিলর খুন, বগুটুই হত্যাকাণ্ড এবং আলিয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের হেনস্থার মতো ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হতে পারে।

রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ মুখ্যমন্ত্রীর। ফাইল চিত্র।

রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ মুখ্যমন্ত্রীর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ১৮:৩৭
Share: Save:

রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে রাজভবনে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে বৈঠক সেরে বৃহস্পতিবার বিকেল সওয়া চারটে নাগাদ রাজভবনে যান মমতা। ঠিক কী কারণে রাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়েছেন সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।

নেহাতই সৌজন্যমূলক সাক্ষাৎ নাকি রাজ্যের পরিস্থিতি নিয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে তা নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা চলছে। রাজনৈতিক মহলের একাংশের ধারণা, পর পর কাউন্সিলর খুন, বগুটুই হত্যাকাণ্ড এবং আলিয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের হেনস্থার মতো ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হতে পারে। উল্লেখ্য, এর আগে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনায় বসার কথা জানিয়েছিলেন রাজ্যপাল। আর এ জন্য রাজভবনে তাঁকে আসার আমন্ত্রণও জানান। ফলে সব দিক থেকেই এই সাক্ষাৎ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বুধবারই কালীঘাট মন্দির দর্শনে গিয়েছিলেন ধনখড়। সেখানে গিয়েও রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এবং সেই সঙ্গে বলেন, ‘প্রার্থনা করছি রাজ্যে যেন শান্তির বাতাবরণ ফিরে আসে।’ মুখ্যমন্ত্রীর বাড়ি থেকে ঢিল ছোড়া দূরত্বে কালীঘাট মন্দিরে গিয়ে রাজ্যপালের এহেন মন্তব্য ঘিরে জোর চর্চা শুরু হয়।

আলিয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হেনস্থার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে তলব করেছিলেন ধনখড়। এর পরেই রবিবার টুইট করে রাজ্যপাল জানান, ‘ভাইরাল হওয়া ভিডিয়োয় যে উদ্বেগজনক পরিস্থিতি প্রতিফলিত হয়েছে তার প্রেক্ষিতে মুখ্যসচিবকে সোমবার দুপুর ১টার মধ্যে সর্বশেষ পরিস্থিতির তথ্য নিয়ে হাজির হতে বলা হয়েছে।’ কিন্তু রাজ্যপালের সেই ডাকে সাড়ি দিয়ে রাজভবনে যাননি মুখ্যসচিব। মনে করা হচ্ছে, এই ঘটনা নিয়েও মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হতে পারে রাজ্যপালের।

রাজ্যপালের সঙ্গে রাজ্যের ‘সঙ্ঘাত’ নতুন কোনও বিষয় নয়। ২০১৯ সালের জুলাই মাসে রাজ্যপালের দায়িত্বে আসার পর থেকেই একাধিক বিষয়ে রাজভবনের সঙ্গে সঙ্ঘাত হয়েছে রাজ্য সরকারের। মুখ্যমন্ত্রী-সহ তাঁর ক্যাবিনেটের একাধিক সদস্যের সঙ্গেও বাগ্‌যুদ্ধ চলেছে রাজ্যপালের। গত আড়াই বছরে বার বার এমন ঘটনা ঘটেছে।

মুখ্যমন্ত্রীর রাজভবন থেকে যাওয়ার পরেই জোড়া টুইট করেন রাজ্যপাল। প্রথম টুইটে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর সাক্ষাতকারের ছবি দেন। সঙ্গে লেখেন, ‘আজ রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।’ পরে আরও একটি টুইটে মুখ্যমন্ত্রীকে রাজভবনে স্বাগত জানানোর ভিডিয়ো পোস্ট করেন তিনি। সেই টুইটে রাজ্যপাল লেখেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রায় এক ঘণ্টা রাজ্যের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হল।’ তবে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কোন কোন বিষয়ে আলোচনা হয়েছে, সে প্রসঙ্গে কিছুই জানাননি তিনি। মুখ্যমন্ত্রীরও রাজভবনে ছেড়ে যাওয়ার সময় সংবাদমাধ্যমকে কিছু জানাননি।

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Jagdeep Dhankhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE