Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Sealdah Train Service Disruption

একা রামে রক্ষা নেই, সুগ্রীব দোসর! শিয়ালদহে রেলের কাজ মিটলেও হাওড়ায় শুরু বিভ্রাট, ঘোর সমস্যায় যাত্রীরা

স্টেশনে ভিড়। বিপাকে যাত্রীরা।

স্টেশনে ভিড়। বিপাকে যাত্রীরা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৫:০১
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৪:৫৩ key status

শিয়ালদহ স্টেশন থেকে ছাড়ল ১২ কামরার ট্রেন

শিয়ালদহের পাঁচ নম্বর প্ল্যাটফর্মে রবিবার দুপুরে প্রথম বার প্রবেশ করল ১২ কামরার লোকাল ট্রেন। তার পর তা শান্তিপুরের উদ্দেশে রওনা দিল। পরীক্ষামূলক ভাবে চালানো হল ১২ কামরার ওই ট্রেন। শিয়ালদহ মেন এবং উত্তর শাখায় জুলাই মাস থেকে ১২ কামরার ট্রেন চলাচল শুরু হবে। সেই কারণে শিয়ালদহ স্টেশনের এক থেকে পাঁচ নম্বর প্ল্যাটফর্মে চলছিল সম্প্রসারণের কাজ। 

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:৫২ key status

দিঘা যাতায়াতকারী ট্রেনের সময়ের পরিবর্তন

দিঘাগামী বেশ কিছু ট্রেনের সময়সীমা বদলেছে। রবিবার সকাল ৬টা ৪৫ মিনিটে হাওড়া থেকে ছাড়ার কথা ছিল হাওড়া-দিঘা তাম্রলিপ্ত এক্সপ্রেসের। ছেড়েছে সাড়ে ১০টায়। দিঘা-হাওড়া তাম্রলিপ্ত এক্সপ্রেসের দিঘা ছাড়ার কথা ছিল সকাল ১০টা ৩৫ মিনিটে। সেটি ছাড়তে চলেছে দুপুর ২টো ২০ মিনিটে। হাওড়া-দিঘা কান্ডারি এক্সপ্রেস হাওড়া ছাড়ার কথা রবিবার ২টো ২৫ মিনিটে। সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ছাড়বে সেটি। দিঘা-হাওড়া কান্ডারি এক্সপ্রেসের রবিবার দিঘা থেকে ছাড়ার কথা ছিল সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে। তা ছাড়বে রাত ১০টা ১০ মিনিটে। 

Advertisement
timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:২৭ key status

কাজ শেষ হলেও শিয়ালদহ শাখায় দেরিতে চলতে পারে ট্রেন, জানাল রেল

রেলের তরফে জানানো হয়েছে, সম্প্রসারণের জন্য গত শুক্রবার থেকে রবিবার দুপুর ২টো পর্যন্ত শিয়ালদহ স্টেশনের এক নম্বর থেকে পাঁচ নম্বর প্ল্যাটফর্ম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নির্দিষ্ট সময়ের দু’ঘণ্টা আগেই কাজ শেষ হয়েছে।  রবিবার দুপুর ১২টা থেকে শিয়ালদহ মেন শাখায় এক থেকে পাঁচ নম্বর প্ল্যাটফর্মে ট্রেন পরিষেবা চালু হয়েছে। তবে কোনও কোনও ট্রেন কিছুটা দেরিতে চলার সম্ভাবনা রয়েছে।

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:১৬ key status

হাওড়া শাখায় বেশ কিছু ট্রেনের সময় পরিবর্তন

হাওড়া শাখায় বেশ কিছু ট্রেনের সময় পরিবর্তন হয়েছে। আজিমগঞ্জ-হাওড়া স্পেশাল আজিমগঞ্জ থেকে ছাড়ার কথা ছিল রবিবার বিকেল ৪টে ৪০ মিনিটে। সেটি ছাড়বে বিকেল ৫টা ২০ মিনিটে। হাওড়া-তারকেশ্বর লোকালের রবিবার সকালে হাওড়া থেকে ৯টা ৫ মিনিটে ছাড়ার কথা ছিল। সেটি ছেড়েছে ৯টা ৩০ মিনিটে। হাওড়া-জামালপুর কবিগুরু এক্সপ্রেসও প্রায় ২০ মিনিট দেরিতে চলছে। 

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:১৩ key status

হাওড়া ডিভিশনে কোন কোন ট্রেন বাতিল?

হাওড়া ডিভিশনে রবিবার বেশ কিছু ট্রেন বাতিল থাকছে। রেলের তরফে জানানো হয়েছে, ব্যান্ডেল থেকে তিনটি (৩৭৭৪৯, ৩৭২৪০, ৩৭২৪২), কাটোয়া থেকে একটি (৩৭৭৪৮), হাওড়া থেকে তিনটি (৩৭২২৭, ৩৭২২৯, ৩৭৩১৫), তারকেশ্বর থেকে একটি ( ৩৭৩২৬) ট্রেন বাতিল করা হয়েছে।       

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:০৮ key status

হাওড়া ডিভিশনে ট্রেন পরিষেবা নিয়ে রেলের বিবৃতি

রেলের তরফে জানানো হয়েছে, ট্রেনের লাইন, সিগন্যাল এবং ওভারহেড তারের সংস্কারের কারণে হাওড়া ডিভিশনের তিনটি শাখায় সকাল ৯টা ৫ মিনিট থেকে বিকেল ৫টা ৩০ মিনিট পর্যন্ত নিয়ন্ত্রিত থাকছে ট্রেন চলাচল। হাওড়া-ব্যান্ডেল, হাওড়া-বর্ধমান এবং খানা-গুমানি শাখায় চলছে এই কাজ। সেখানে বিঘ্নিত ট্রেন পরিষেবা। 

Advertisement
timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:৫৬ key status

ডিআরএমের মন্তব্য

ডিভিশনাল রেলওয়েল ম্যানেজার (ডিআরএম) দীপক নিগম বলেন, ‘‘৭ জুন রাত থেকে কাজ শুরু হয়েছিল। নির্ধারিত সময়ের ২ ঘণ্টা আগে কাজ শেষ হয়েছে প্ল্যাটফর্ম সম্প্রসারণের। ১২টার মধ্যে কাজ পুরোপুরি মিটে যাবে। শিয়ালদহে ট্রেন চলাচল এখন স্বাভাবিক।’’ সিগন্যাল, ওভারহেড, ইন্টারলকিং সব কাজ শেষ হয়েছে বলে দাবি করলেন দীপক।

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:৪৭ key status

রেল কর্তৃপক্ষের দাবি পরিস্থিতি স্বাভাবিক

শুক্রবার থেকে শিয়ালদহ শাখায় ট্রেন চলাচল বিঘ্নিত। রবিবার সকালে পূর্ব রেলের তরফে দাবি করা হয়েছে, শিয়ালদহে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শেষ হয়েছে। নির্ধারিত সময়ের দু’ঘণ্টা আগে। 

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:৪৪ key status

হাওড়া শাখায় বাতিল ট্রেন

হাওড়া শাখাতেও বাতিল করা হল ট্রেন। বর্ধমান থেকে পর পর দু’টো ট্রেন বাতিল করা হয়েছে। কাটোয়াগামী লোকালও বাতিল করা হয়েছে। রবিবার এমনিতেই কম থাকে ট্রেন। তার মধ্যে কয়েকটি ট্রেন বাতিল হওয়ায় বিপাকে যাত্রীরা। 

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:৪২ key status

শিয়ালদহের পর হাওড়াতেও বিপত্তি

শিয়ালদহের পর হাওড়াতেও বিপত্তি। সেখানেও ট্রেন পরিষেবা নিয়ে অভিযোগ উঠল। ব্যান্ডেল থেকে শেষ লোকাল ছেড়েছে ১০টা ৩০ মিনিটে। পরের ট্রেন এসেছে ১১টা ৪০ মিনিটে। ফলে দীর্ঘ ক্ষণ অপেক্ষায় থাকতে হচ্ছে যাত্রীদের। বৃদ্ধি পাচ্ছে ভিড়। 

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:৩৯ key status

বিক্ষোভ যাত্রীদের

শনিবার রাতে শিয়ালদহ থেকে বহু ট্রেন বাতিল হয়েছে। শয়ে শয়ে যাত্রীকে শিয়ালদহ স্টেশনেই রাত কাটাতে হয়েছে। রবিবার সকালেও পরিস্থিতি বদলায়নি। ফলে তাঁরা বিক্ষোভ দেখিয়েছেন শিয়ালদহ স্টেশনে।

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:৩৭ key status

দেরিতে চলছে ট্রেন

রবিবার এমনিতেই কম সংখ্যক ট্রেন চলে। তার মধ্যে বাতিল আরও কয়েকটি। ফলে যাত্রীদের দুর্ভোগ আরও বৃদ্ধি পেয়েছে। বেশ কিছু ট্রেন দেরিতে চলছে। কৃষ্ণনগর লোকাল প্রায় এক ঘণ্টা দেরিতে চলছে। ফলে গন্তব্যে পৌঁছতে সমস্যায় পড়ছেন যাত্রীরা। 

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:২৩ key status

এখনও স্বাভাবিক নয় পরিষেবা

শিয়ালদহ উত্তর এবং মেন লাইনে এখনও স্বাভাবিক হয়নি ট্রেন পরিষেবা। রবিবার এমনিতেই কম ট্রেন চলে। তার মধ্যে বাতিল বেশ কিছু ট্রেন। দীর্ঘ ক্ষণ যাত্রীদের অপেক্ষা করতে হচ্ছে স্টেশনে। ট্রেনে বৃদ্ধি পেয়েছে ভিড়। 

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:২১ key status

দক্ষিণ শাখায় প্রভাব পড়েনি

শিয়ালদহ স্টেশন থেকে মেন, উত্তর এবং দক্ষিণ শাখায় লোকাল ট্রেন চলে। এর মধ্যে মেন এবং উত্তর শাখার ট্রেন ১ থেকে ১৪ নম্বর প্ল্যাটফর্ম থেকে ছাড়ে। ১৫ থেকে ২১ নম্বর প্ল্যাটফর্ম থেকে ছাড়ে দক্ষিণ শাখার ট্রেন। প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজের প্রভাব দক্ষিণ শাখায় পড়েনি। সেখানে ট্রেন পরিষেবা স্বাভাবিক আছে। কিন্তু মেন ও উত্তর শাখায় পরিষেবায় বদল আনা হয়েছে।

timer শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:১৯ key status

শুক্রবার থেকে ভোগান্তি

শুক্রবার থেকে শিয়ালদহ মেন এবং শিয়ালদহ উত্তর শাখায় ট্রেন পরিষেবা বিঘ্নিত। ভোগান্তি যাত্রীদের। শিয়ালদহ স্টেশনে পাঁচটি প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে। ওই পাঁচটি প্ল্যাটফর্ম থেকে যাতে ১২ কামরার ট্রেন ছাড়তে পারে, সেই উদ্দেশ্যেই এই কাজ করা হচ্ছে বলে আগে জানিয়েছিল রেল। সে কারণেই সমস্যা। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE