Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Snehasis Chakraborty

শহরে সিএনজি আগামী দু’মাসেই, বৈঠক শেষে আশ্বাস মন্ত্রীর 

সোমবার পরিবহণ দফতরের ময়দান তাঁবুতে অ্যাপ-ক্যাব এবং বাইক ট্যাক্সি সংগঠনের সঙ্গে বৈঠক করেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

স্নেহাশিস চক্রবর্তী।

স্নেহাশিস চক্রবর্তী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ০৮:০৮
Share: Save:

আগামী দু’মাসের মধ্যে কলকাতায় কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি)-এর জোগানের সমস্যা মিটে যাওয়ার আশ্বাস দিলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সোমবার পরিবহণ দফতরের ময়দান তাঁবুতে অ্যাপ-ক্যাব এবং বাইক ট্যাক্সি সংগঠনের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। পরে তিনি সংবাদমাধ্যমকে জানান, কলকাতায় সরকারি, বেসরকারি বাস এবং গাড়ির প্রয়োজন মেটাতে দৈনিক ৫১ টন পর্যন্ত সিএনজি সরবরাহের চাহিদা রয়েছে। এর মধ্যে বর্তমানে সড়কপথে দুর্গাপুর থেকে দৈনিক মাত্র ১৬ টন গ্যাস আনা সম্ভব হয়। দীর্ঘদিন ধরে দুর্গাপুর থেকে পাইপলাইন তৈরির কাজ চললেও গলসীর কাছে বাবলাতলায় কয়েকশো মিটার এলাকায় জমির সমস্যার কারণে ওই কাজ বহু দিন থমকে ছিল। সম্প্রতি সেই জট কেটেছে। গ্যাসের সরবরাহকারী সংস্থা আগামী দু’মাসের মধ্যে পাইপলাইনে কলকাতা পর্যন্ত সিএনজি পৌঁছে দেওয়ার বিষয়ে আশাবাদী। এই সরবরাহ চালু হলে পাম্পগুলিতে গ্যাসের জন্য অপেক্ষা অনেকটাই কমে আসবে বলে খবর।

এ দিনের বৈঠকে অ্যাপ-ক্যাবে অবস্থান নির্ণায়ক যন্ত্র (ভিএলটিডি) বসানোর ব্যবস্থা কার্যকরী অবস্থায় পড়ে থাকা নিয়ে অভিযোগ জানায় ‘অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’ এবং এআইটিইউসি-র অ্যাপ-ক্যাব সংগঠন। ‘অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’-এর সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, এই যন্ত্রের জন্য বছরে তিন হাজার টাকা করে গুনতে হচ্ছে। অথচ, সেটি কারও কাজে আসছে না। সিটু এবং এআইটিইউসি-র অ্যাপ-ক্যাব সংগঠন অভিযোগ করে, ছোটখাটো অভিযোগে চালকদের আইডি ব্লক করে ক্যাব সংস্থাগুলি তাঁদের ভাড়া পাওয়া থেকে বঞ্চিত করছে। সিটুর সংগঠনের নেতা ইন্দ্রজিৎ ঘোষ এই সমস্যা নিয়ে সরব হন।

বৈঠকে অ্যাপ-ক্যাব সংস্থাগুলির ভাড়ায় ভারসাম্য আনার দাবিও ওঠে। এআইটিইউসি অনুমোদিত অনলাইন ক্যাবচালক সংগঠনের নেতা নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘বিভিন্ন সমস্যা মিটিয়ে সরকারি অ্যাপ যাত্রী সাথী-র গুরুত্ব বাড়ানো দরকার।’’

‘কলকাতা সাবার্বান বাইক ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন’-এর নেতা শান্তি ঘোষ এবং দেবু সাউ জানান, তাঁরা সরকারের কাছে আবেদন জানিয়েছেন, যত দ্রুত সম্ভব বাইক ট্যাক্সিকে যাত্রী সাথী অ্যাপের আওতায় আনা হোক। এ ছাড়াও ওই সংগঠনের দাবি মেনে শিলিগুড়ি এবং আসানসোলে ভাড়ায় বাইক পরিষেবা চালু করতে চলেছে পরিবহণ দফতর। এই ব্যবস্থায় টাকার বিনিময়ে নির্দিষ্ট সময়ের জন্য বাইক ভাড়া নিয়ে সফর করতে পারবেন যাত্রীরা। সফর শেষে বাইক ফিরিয়ে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CNG Snehasis Chakraborty Transport MInister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE