Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Metro

গিরিশ পার্ক স্টেশনের সাইডিংয়ে থার্ড রেল বসানোর কাজ সম্পূর্ণ

গত শনিবার রাতে মেট্রোর গিরিশ পার্ক স্টেশন লাগোয়া ওয়াই সাইডিংয়ে প্রায় ২০০ মিটার অংশে ইস্পাতের পুরনো থার্ড রেল বদলে অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানো হয়েছে।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৭
Share: Save:

মেট্রোর নবনির্মিত সব পথেই অ্যালুমিনিয়ামের থার্ড রেল রয়েছে। কিন্তু, উত্তর-দক্ষিণ মেট্রোয় রয়েছে ইস্পাতের থার্ড রেল। ওই থার্ড রেলের তড়িৎ পরিবহণ ক্ষমতা অ্যালুমিনিয়ামের তুলনায় অনেকটা কম হওয়ার ফলে এই ব্যবস্থায় তাপ উৎপন্ন হয় অনেক বেশি। এর ফলে, বিদ্যুতের অপচয় হয়। ট্রেন চালানোর জন্য কম বিদ্যুৎ মেলে।

থার্ড রেলের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা উন্নত করতে উত্তর-দক্ষিণ মেট্রোয় ইস্পাতের থার্ড রেল পাল্টে তার জায়গায় অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানোর প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। সেই ব্যবস্থার অঙ্গ হিসাবে গত শনিবার রাতে মেট্রোর গিরিশ পার্ক স্টেশন লাগোয়া ওয়াই সাইডিংয়ে প্রায় ২০০ মিটার অংশে ইস্পাতের পুরনো থার্ড রেল বদলে অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানো হয়েছে।

পরের ধাপে ময়দান স্টেশনের ওয়াই সাইডিংয়ে একই কাজ করা হবে বলে জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। ইতিমধ্যেই ইস্পাতের থার্ড রেল বসানোর জন্য চিনামাটির যে স্তম্ভ ব্যবহার করা হত, তা সরিয়ে ফেলা হয়েছে। তার জায়গায় অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানোর জন্য তড়িৎ অপরিবাহী বিশেষ স্তম্ভ কংক্রিটের উপরে বসানো হয়েছে। ময়দান স্টেশনে থার্ড রেল বদলের প্রাথমিক প্রস্তুতি সেরে রাখা হয়েছে বলেও মেট্রো সূত্রের খবর।

অ্যালুমিনিয়ামের থার্ড রেল ব্যবহার করার ফলে ট্রেনে বিদ্যুৎ জোগান দেওয়ার ব্যবস্থা আগের চেয়ে অনেক উন্নত হবে বলে জানাচ্ছেন মেট্রো রেলের কর্তারা। আচমকা লাইনে বিদ্যুতের জোগান কমে গিয়ে ট্রেনের গতি কমে যাওয়ার মতো পরিস্থিতি ঘটবে না। পাশাপাশি, তড়িৎ পরিবহণ ব্যবস্থা উন্নত হওয়ার ফলে বছরে এক কোটি টাকা বাঁচবে বলেও জানাচ্ছেন মেট্রোর আধিকারিকেরা। সেই সঙ্গে ইস্পাতের থার্ড রেল থেকে বিকিরিত হওয়া তাপের পরিমাণ হ্রাস পাওয়ার ফলে মাটির নীচে সুড়ঙ্গের বায়ু চলাচল ব্যবস্থা উন্নত হবে। মেট্রোর পরিষেবা ব্যাহত না করে এই থার্ড রেল বদলের কাজ করা হচ্ছে। জার্মানির একটি সংস্থা এই কাজ করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Girish Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE