Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
National Medical College

সন্দীপ ঘোষকে সরানো হয় আন্দোলনের চাপে, ন্যাশনাল মেডিক্যালে এ বার নতুন অধ্যক্ষ নিয়োগ

আরজি কর মেডিক্যাল কলেজের অধ্যক্ষের পদ থেকে সরিয়ে সন্দীপ ঘোষকে ন্যাশনাল মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছিল। কিন্তু তাঁর নিয়োগ নিয়ে আপত্তি তোলেন চিকিৎসক পড়ুয়ারা।

Subhra Mitra is the new acting Principal of Calcutta National Medical College

ন্যাশনাল মেডিক্যাল কলেজের নতুন অধ্যক্ষ হলেন শুভ্র মিত্র। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৮:১৪
Share: Save:

ন্যাশনাল মেডিক্যাল কলেজে নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ করল স্বাস্থ্য দফতর। বিজ্ঞপ্তি জারি করে নতুন অধ্যক্ষের নাম জানাল তারা। ন্যাশনাল মেডিক্যাল কলেজে নতুন অধ্যক্ষ হচ্ছেন শুভ্র মিত্র। তিনি ওই হাসপাতালেরই চেস্ট মেডিসিন বিভাগের অধ্যাপক।

আরজি কর মেডিক্যাল কলেজের অধ্যক্ষের পদ থেকে সরিয়ে সন্দীপ ঘোষকে ন্যাশনাল মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছিল। কিন্তু তাঁর নিয়োগ নিয়ে আপত্তি তোলেন চিকিৎসক পড়ুয়ারা। ‘সন্দীপ ঘোষকে মানছি না’, দাবি তুলে বিক্ষোভ দেখান তাঁরা। অধ্যক্ষ বদলের দাবিতে লাগাতার আন্দোলন চালান বিক্ষোভকারীরা। বিক্ষোভের জেরে কাজেই যোগ দিতে পারেননি সন্দীপ। তার মধ্যেই কলকাতা হাই কোর্ট রাজ্যকে স্পষ্ট নির্দেশ দেয়, ‘বিতর্কিত’ চিকিৎসক সন্দীপকে এখনই কোথাও অধ্যক্ষের দায়িত্ব দেওয়া যাবে না। ছুটিতে পাঠানো হয় তাঁকে।

ন্যাশনাল মেডিক্যাল কলেজে এত দিন অধ্যক্ষের দায়িত্ব সামলাচ্ছিলেন চিকিৎসক অজয় রায়। এ বার তাঁর জায়গায় শুভ্রকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসাবে বেছে নেওয়া হয়। স্বাস্থ্য ভবন জানিয়েছে, পরবর্তী নির্দেশ আসা না পর্যন্ত শুভ্রই ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষের দায়িত্ব সামলাবেন।

সন্দীপ অধ্যক্ষের দায়িত্বে থাকাকালীনই আরজি করে মেডিক্যাল কলেজে এক জুনিয়র মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনা ঘটে। সেই ঘটনার পরেই সন্দীপের অপসারণের দাবিতে সরব হন আরজি করের জুনিয়র ডাক্তারেরা। সেই দাবির চাপে সন্দীপকে আরজি করের অধ্যক্ষ পদ থেকে সরানো হলেও পরে বদলি করে দেওয়া হয় ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ পদে। সরকারের ওই সিদ্ধান্ত জানার পর থেকে নতুন করে সন্দীপের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়। ন্যাশনাল মেডিক্যাল কলেজের চিকিৎসকেরা জানিয়ে দেন, তাঁরা সন্দীপকে কলেজে ঢুকতে দেবেন না। অবস্থান বিক্ষোভও শুরু করেন ন্যাশনাল মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Medical College Principal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE