Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Howrah Maidan-Esplanade

দুই পরিষেবার মধ্যে বাড়ছে সময়ের ব্যবধান, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড চলবে কম মেট্রো

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত গঙ্গার নীচ দিয়ে মেট্রো চলে। একে ‘গ্রিন লাইন-২’ বলা হয়। মেট্রো জানিয়েছে, ওই লাইনে সোমবার থেকে সূচির পরিবর্তন হচ্ছে।

Reversed metro train operation on green line-2 from Monday

গ্রিন লাইন-২-তে মেট্রো পরিষেবা। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:২৪
Share: Save:

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত লাইনে এ বার কমছে পরিষেবা। কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, ব্যস্ত সময় ছাড়া দিনের অন্যান্য সময়ে দুই পরিষেবার মধ্যে সময়ের ব্যবধান বাড়ছে। জরুরি ভিত্তিক সংস্কারের কাজের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত গঙ্গার নীচ দিয়ে মেট্রো চলে। একে ‘গ্রিন লাইন-২’ বলা হয়। মেট্রো জানিয়েছে, সকাল ৭টা থেকে ৯টা, সকাল ১১টা থেকে বিকেল ৫টা এবং রাত ৮টা থেকে ৯টা ৫৫ মিনিট— এই সময়ে দুই মেট্রো পরিষেবার মধ্যে সময়ের ব্যবধান আগের তুলনায় বাড়বে। বর্তমানে ওই সময়ে দুই মেট্রো পরিষেবার মধ্যে ব্যবধান ১৫ মিনিট, তবে সোমবার থেকে সেই সময় কিছুটা বাড়ছে। কিন্তু ঠিক কত মিনিট অন্তর পরিষেবা পাওয়া যাবে, তা জানানো হয়নি। সপ্তাহান্তে পরিষেবার কোনও পরিবর্তন হচ্ছে না। পরবর্তী নির্দেশ আসা না পর্যন্ত পরিবর্তিত সূচিতেই পরিষেবা চলবে।

উল্লেখ্য, বর্তমানে এই শাখায় প্রতি দিন আপ-ডাউন মিলিয়ে ১৩০টি পরিষেবা চলে। এসপ্ল্যানেড এবং হাওড়া ময়দান, দু’দিক থেকেই প্রথম মেট্রো পাওয়া যায় সকাল ৭টায়। শেষ মেট্রো ছাড়ে রাত ৯টা ৫৫ মিনিটে। সেই সময়ের কোনও পরিবর্তন হচ্ছে না। অন্য দিকে, ১ সেপ্টেম্বর থেকে রবিবার ওই লাইনে মেট্রো পরিষেবা মিলছে। তবে আপাতত পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু করেছে মেট্রো।

১৫ মার্চ থেকে কলকাতায় গঙ্গার নীচ দিয়ে ছুটছে মেট্রো। ব্যস্ত সময়ে এই লাইনে ভিড় বাড়ছে দিনে দিনে। রাস্তায় যানজট এড়াতে অনেক যাত্রীই মেট্রো চড়ছেন। কম সময়ে গন্তব্যে পৌঁছতে মেট্রোই ভরসা। আগামী সোমবার থেকে এসপ্ল্যানেড-হাওড়া ময়দানের মধ্যে পরিষেবা কমছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE