Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Bengal SSC Recruitment Case

যোগ্য প্রতিবন্ধী শিক্ষকদের আলাদা তালিকার দাবি

গত ২২ এপ্রিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের এসএসসি-র ২৫৭৫৩ জনের পুরো প্যানেল বাতিল করে। তাতে রয়েছেন প্রতিবন্ধী শিক্ষকেরাও। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় স্কুল সার্ভিস কমিশন।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ০৬:২৭
Share: Save:

যোগ্য এবং অযোগ্য শিক্ষকদের মধ্যে বিভাজন হলে প্রতিবন্ধী যোগ্য শিক্ষকদের আলাদা তালিকা করতে হবে। এই দাবিতে বুধবার সল্টলেকের এসএসসি ভবনে অভিযান করলেন ২০১৬ সালের এসএসসি-তে চাকরি পাওয়া প্রতিবন্ধী শিক্ষকেরা।

গত ২২ এপ্রিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের এসএসসি-র ২৫৭৫৩ জনের পুরো প্যানেল বাতিল করে। তাতে রয়েছেন প্রতিবন্ধী শিক্ষকেরাও। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় স্কুল সার্ভিস কমিশন। তারা জানায়, ৫২৫০ জনের বেআইনি ভাবে নিয়োগের কথা হাই কোর্টকে হলফনামা পেশ করে জানানো হয়েছে আগেই। সুপ্রিম কোর্টে যান নিজেদের যোগ্য বলে দাবি করা শিক্ষক ও শিক্ষাকর্মীরাও। সুপ্রিম কোর্ট হাই কোর্টের নির্দেশের উপরে ১৬ জুলাই পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছে।

এ দিন প্রতিবন্ধী শিক্ষকেরা করুণাময়ী থেকে এসএসসি ভবনের দিকে যেতেই পুলিশ তাঁদের আটকায়। তাঁদের আট প্রতিনিধি কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের সঙ্গে দেখা করেন। ‘অল বেঙ্গল ব্লাইন্ড টিচার্স অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক গৌতম মাজি বলেন, ‘‘চেয়ারম্যানকে স্মারকলিপি দিয়েছি। বলেছি, যোগ্য-অযোগ্য বিভাজন করে প্রতিবন্ধী শিক্ষকদের আলাদা তালিকা দিতে হবে। যোগ্যদের ওএমআর শিট প্রকাশ করতে হবে।’’ বিচারাধীন বিষয়ে এসএসসি মন্তব্য করতে রাজি হয়নি। কয়েক জন দৃষ্টিহীন শিক্ষক বলেন, ‘‘পরীক্ষা দেওয়ার জন্য সহজে রাইটার পাই না আমরা। বহু বাধা পেরিয়ে শিক্ষকতার চাকরি পেয়েছি। এই রায়ে কার্যত পথে বসার অবস্থা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE