Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
bank fraud

সই নকল করে, মোবাইল নম্বর বদলে ব্যাঙ্ক থেকে টাকা তোলার চেষ্টা প্রতারকের! শিকার যাদবপুরের অধ্যাপক

১২ জুলাই ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ দায়ের হয় যাদবপুর থানায়। সেই মামলায় পুলিশ প্রথমে ব্যাঙ্ক এবং ওই এলাকার সিসি টিভি ফুটেজ পরীক্ষা করে অরিন্দমকে চিহ্নিত করে।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২০:৫৩
Share: Save:

সই নকল করে অ্যাকাউন্টের মোবাইল নম্বর বদলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখা থেকে টাকা তোলার চেষ্টা করলেন এক প্রতারক। এমনই অদ্ভুত প্রতারণার শিকার হয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। পুলিশ সূত্রে খবর, ওই প্রতারক এর আগেও ওই অধ্যাপকের অন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলার চেষ্টা করেছিলেন। এর আগের বার ফোন নম্বর বদলে সক্ষম না হলে এ বার সফল ভাবে ওই অধ্যাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ইউপিআইয়ের সঙ্গে নিজে নম্বর নথিভুক্ত করে দেন ওই প্রতারক। যদিও শেষ পর্যন্ত ধরা পড়ে যান পুলিশের হাতে।

পুলিশ জানায়, অভিযুক্তের নাম অরিন্দম গুপ্ত। বয়স ৪৫ বছর। পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরের বাসিন্দা তিনি। গত ৮ জুলাই অরিন্দম একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের যাদবপুর শাখায় আসেন। সেখানে ওই অধ্যাপকের সই নকল করে তাঁর অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরটি বদল করার আবেদন করেন। এবং বদলানো হলে ইউপিআইয়ের মাধ্যমে ১০ হাজার টাকা খরচ করেও ফেলেন অরিন্দম। কিন্তু ওই অধ্যাপক ব্যাঙ্কে অভিযোগ জানানোর পর ব্যাঙ্ক তাঁর অ্যাকাউন্ট সেই লেনদেনটিকে বন্ধ করে দেয়।

ওই ঘটনায় ১২ জুলাই ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ দায়ের হয় যাদবপুর থানায়। সেই মামলায় পুলিশ প্রথমে ব্যাঙ্ক এবং ওই এলাকার সিসি টিভি ফুটেজ পরীক্ষা করে অরিন্দমকে চিহ্নিত করে। পরে এলাকার হোটেলের সিসি ক্যামেরার ফুটেজও পরীক্ষা করে। একটি হোটেলের বাসিন্দার ছবির সঙ্গে সিসি ক্যামেরার ছবি মিলে গেলে পুলিশ অরিন্দমের ঠিকানা সংগ্রহ করে তাঁর বাড়িতে অভিযান চালায়। খড়্গপুর থেকেই গ্রেফতার করে অরিন্দমকে। বন্ধ করে দেওয়া হয় তাঁর অ্যাকাউন্টের লেনদেনও। তদন্তে পুলিশ জানতে পেরেছে, যাদবপুরের ওই অধ্যাপক এর আগে খড়্গপুর আইআইটির অধ্যাপক ছিলেন। খড়্গপুরের ব্যাঙ্কেও একটি অ্যাকাউন্ট ছিল তাঁর। অরিন্দম যাদবপুরে আসার কিছুদিন আগে খড়্গপুরের ওই অ্যাকাউন্ট থেকেও সই জাল করে টাকা তোলার চেষ্টা করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bank fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE