Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

আরজি করের নির্যাতিতার নাম এবং ছবি প্রকাশ, মুখ্যমন্ত্রীকে খুনের হুমকি! তালতলায় গ্রেফতার এক

একাধিক ইনস্টাগ্রাম পোস্টের ভিত্তিতে অভিযোগ দায়ের হয় তালতলা থানায়। সোমবার অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। নির্যাতিতার নাম-ছবি পোস্ট করেছিলেন তিনি। খুনের হুমকি দিয়েছিলেন মুখ্যমন্ত্রীকে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১২:৪৫
Share: Save:

আরজি কর হাসপাতালে নিহত চিকিৎসকের নাম ও ছবি প্রকাশ এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে খুনের হুমকি দেওয়ার অভিযোগে তালতলা থেকে এক জনকে গ্রেফতার করা হল। ধৃতের ইনস্টাগ্রাম পোস্টের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছিল। সোমবার তাঁকে গ্রেফতার করেছে তালতলা থানার পুলিশ।

পুলিশ সূত্রে খবর, ইনস্টাগ্রামে ‘কীর্তিসোশ্যাল’ নামের একটি হ্যান্ডল থেকে আরজি করের ঘটনা সংক্রান্ত একাধিক পোস্ট করেছিলেন অভিযুক্ত। তিনটি পোস্টে নির্যাতিতার নাম এবং ছবি প্রকাশ করা হয়েছিল। ওই পোস্টগুলি যথেষ্ট আপত্তিকর ছিল বলেও অভিযোগ। এ ছাড়া, আরও দু’টি পোস্টের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয় থানায়। ওই দুই পোস্টে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অবমাননাকর এবং আপত্তিজনক মন্তব্য করা হয়েছিল। এমনকি, মুখ্যমন্ত্রীকে খুনের হুমকিও দেওয়া হয়েছিল বলে অভিযোগ।

ইনস্টাগ্রাম পোস্টগুলির ভিত্তিতে অভিযোগ দায়ের হওয়ার পর তদন্ত শুরু করে পুলিশ। অভিযোগ, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ধৃত যে পোস্টগুলি করেছিলেন, তা অত্যন্ত উস্কানিমূলক। যে কোনও সময়ে ওই মন্তব্যের ভিত্তিতে সামাজিক অস্থিরতা এবং বিভিন্ন গোষ্ঠীর মধ্যে হিংসা ছড়াতে পারে। ধৃতকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই তা নিয়ে চারদিকে আলোচনা শুরু হয়েছে। সমাজমাধ্যমে নানা জনে নানা কথা বলছেন। অভিযোগ, অনেক ভুয়ো তথ্য প্রচার করা হচ্ছে। সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও অনেকেই সমাজমাধ্যমে নির্যাতিতার নাম এবং ছবি প্রকাশ করছেন। এ বিষয়ে কলকাতা পুলিশ প্রথম থেকেই আপত্তি জানিয়েছে। পুলিশ কমিশনার বিনীত গোয়েল সাংবাদিক বৈঠক করে আরজি করের বিষয়ে সমাজমাধ্যমে ভিত্তিহীন পোস্ট না করার অনুরোধ করেছিলেন। নির্যাতিতার নাম, ছবি প্রকাশ করলে আইনি পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছিলেন। তার পরেও এই ধরনের পোস্ট থামেনি বলে অভিযোগ।

নির্যাতিতার নাম-পরিচয় প্রকাশ করার অভিযোগে রাজ্যর তিন চিকিৎসককে তলব করেছে লালবাজার। তলব করা হয়েছে বিজেপির প্রাক্তন সাংসদ লকেট চট্টোপাধ্যায়কেও। এ বার অভিযোগের ভিত্তিতে এক জনকে গ্রেফতারও করল পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE