Advertisement
২১ অক্টোবর ২০২৪
ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চে অনশনকারী সায়ন্তনী ঘোষ হাজরা।

ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চে অনশনকারী সায়ন্তনী ঘোষ হাজরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১০:১৫
Share: Save:
সংক্ষেপে
ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের ‘আমরণ অনশন’ ১৭ তম দিনে পড়ল। সোমবারই বিকেলে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ডাক্তারদের প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা। জুনিয়র ডাক্তারেরা মুখ্যসচিব মনোজ পন্থকে রবিবার ইমেলের মাধ্যমে জানিয়ে দিয়েছেন, তাঁরা বৈঠকে যোগ দিতে যাবেন। তবে অনশন তার আগে তুলে নেওয়া হবে না। বৈঠকের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে শনিবার মুখ্যসচিব অনশনমঞ্চে গিয়েছিলেন। তাঁর মাধ্যমে অনশনকারীদের সঙ্গে ফোনে কথা বলেন মুখ্যমন্ত্রী স্বয়ং। ১০ দফা দাবি শোনেন তিনি। জবাবও দেন। কিছু দাবি পূরণের জন্য তিন-চার মাস সময় চেয়ে নেন ডাক্তারদের কাছে। তার পরে সোমবার বৈঠকের কথা বলা হয়। মুখ্যসচিব বলেছিলেন, ডাক্তারদের ১০ জন প্রতিনিধির সঙ্গে নবান্নে বৈঠক হবে। ইমেলে তাঁদের নামও জানাতে বলা হয়েছিল। রবিবার ডাক্তারেরা যে ইমেল মুখ্যসচিবকে পাঠিয়েছেন, তাতে কারও নাম উল্লেখ নেই। কত জন বৈঠকে যাচ্ছেন, তা-ও জানানো হয়নি।
আরও
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৯:১৫ key status

সর্বাত্মক ধর্মঘটের হুঁশিয়ারি

সোমবারের মধ্যে ১০ দফা দাবি না মানা হলে মঙ্গলবার সর্বাত্মক স্বাস্থ্য ধর্মঘটের ডাক দিয়েছিলেন জুনিয়র ডাক্তারেরা। সে দিন কোনও হাসপাতালে কোনও সিনিয়র বা জুনিয়র ডাক্তার কাজ করবেন না বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। তার পরেই মুখ্যসচিব ধর্মতলার অনশনমঞ্চে যান এবং ডাক্তারদের সঙ্গে কথা বলেন।

timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৯:১৩ key status

‘আশা নিয়ে বৈঠকে যাচ্ছি’

সোমবার সকালে ধর্মতলার অনশনমঞ্চ থেকে অনশনকারী সায়ন্তনী ঘোষ হাজরা বলেন, ‘‘আশা আছেই বলেই আমাদের প্রতিনিধিরা নবান্নে বৈঠকে যাচ্ছেন। বৈঠকের আগে কোনও নেতিবাচক মন্তব্য আমরা করতে চাই না। মুখ্যমন্ত্রীর উপর আমাদের আস্থা আছে। ন্যায়বিচারের সঙ্গে আমাদের ১০ দফা দাবির যোগসূত্র রয়েছে। আমরা সাত-আট জন ছাড়া সকলেই কাজ করছেন। পরিষেবা চালু আছে। পরিষেবা কখনও ব্যাহত হচ্ছে না। ফলে আমরা আশাবাদী হয়ে বৈঠকে যাব।’’

Advertisement
timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:৩২ key status

ডাক্তারদের ইমেলে কী ছিল?

রবিবার মুখ্যসচিবকে ইমেল করেন জুনিয়র ডাক্তারেরা। তাঁদের ১০ দফা দাবিগুলিই তাতে আরও এক বার উল্লেখ করা হয়েছে। মুখ্যমন্ত্রী বৈঠকের জন্য সময় দেওয়ায় তাঁকে ধন্যবাদও জানানো হয়েছে ইমেলে। 

timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:৩০ key status

‘শর্ত’ মানা হচ্ছে না

সোমবারই বিকেলে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ডাক্তারদের প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা। জুনিয়র ডাক্তারেরা মুখ্যসচিব মনোজ পন্থকে রবিবার ইমেলের মাধ্যমে জানিয়ে দিয়েছেন, তাঁরা বৈঠকে যোগ দিতে যাবেন। তবে ‘শর্ত’ অনুযায়ী অনশন তার আগে তুলে নেওয়া হবে না। বৈঠকের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কত জন প্রতিনিধি নবান্নে যাবেন, সে বিষয়েও উল্লেখ করা হয়নি ডাক্তারদের ইমেলে।

timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:৩০ key status

বৈঠকের ‘শর্ত’

মমতার সঙ্গে ডাক্তারদের কথোপকথনের পর মুখ্যসচিব তাঁদের একটি ইমেল করেছিলেন। সেখানে বলা হয়েছিল, অনশন তুলে নিলে সোমবার নবান্নে ডাক্তারদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। ১০ জন প্রতিনিধিকেই নবান্নে যেতে বলা হয়েছিল। মুখ্যমন্ত্রী ৪৫ মিনিট সময় দেবেন বলে জানিয়েছিলেন মুখ্যসচিব।

timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:২৮ key status

মমতার সঙ্গে ফোনে কথা

শনিবার মুখ্যসচিব অনশনমঞ্চে গিয়েছিলেন। তাঁর মাধ্যমে অনশনকারীদের সঙ্গে ফোনে কথা বলেন মুখ্যমন্ত্রী স্বয়ং। ১০ দফা দাবি শোনেন তিনি। জবাবও দেন। কিছু দাবি পূরণের জন্য তিন-চার মাস সময় চেয়ে নেন ডাক্তারদের কাছে। তার পরে সোমবার বৈঠকের কথা বলা হয়। 

Advertisement
timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:২৬ key status

কী কী দাবিতে বৈঠক?

timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:২৪ key status

বিকেলে বৈঠক

জুনিয়র ডাক্তারদের সঙ্গে সোমবার বিকেলে নবান্নে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৪৫ মিনিট সময় দিতে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বিকেল সাড়ে ৪টের মধ্যে প্রতিনিধিদের পৌঁছে যেতে বলা হয়

timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:২৩ key status

অনশনে কারা?

timer শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ০৮:২২ key status

‘আমরণ অনশন’ ১৭তম দিনে

গত ৫ অক্টোবর থেকে ধর্মতলায় মেট্রো চ্যানেলের সামনে জুনিয়র ডাক্তারদের ‘আমরণ অনশন’ শুরু হয়েছে। সোমবার তা ১৭তম দিনে পড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE